Android 13: বাড়ানো কমানো যাবে ফোনের ফ্ল্যাশলাইট, বহু প্রতীক্ষিত ফিচার আনছে অ্যান্ড্রয়েড ১৩

Avatar

Published on:

গুগল (Google), অ্যান্ড্রয়েড (Android) ওএস সমন্বিত ডিভাইসে একাধিক কাস্টমাইজযোগ্য বিকল্প অফার করে থাকে। তবে, এমন কিছু ফিচার আছে যা আইফোনে (iPhone) বিদ্যমান থাকলেও আজ অবধি অ্যান্ড্রয়েড ইউজাররা সেগুলি উপভোগ করার সুযোগ পায়নি। যেমন, অ্যান্ড্রয়েড ডিভাইসে ফ্ল্যাশলাইট অপশন উপলব্ধ থাকলেও, সেটির ব্রাইটনেস লেভেল অ্যাডজাস্ট করার কোনো বিকল্প এযাবৎ পাওয়া যায়নি। যদিও, আইফোনে কিন্তু বহু বছর ধরে উক্ত ফিচারটি বর্তমান। তবে কিছু সময় পর আর এই অভিযোগ করা যাবে না, কারণ আপকামিং অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) ইউজার ইন্টারফেস ফ্ল্যাশলাইটের ব্রাইটনেস সামঞ্জস্য করার বিকল্প সহ আসছে বলে দাবি করা হয়েছে। এমনটা আমরা বলছি না, বরং এক প্রখ্যাত টিপস্টারের মাধ্যমে এই খবরটি প্রকাশ্যে এসেছে। চলুন তাহলে এই সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ১৩ ওএস আসতে পারে ফ্ল্যাশলাইট ব্রাইটনেস কন্ট্রোলার লেভেল সহ (Android 13 OS can come with flashlight brightness controller level)

মিশাল রহমান তার একটি সাম্প্রতিক রিপোর্টে জানিয়েছেন যে, অ্যান্ড্রয়েড ১৩ ওএস-এর ‘ক্যামেরা ম্যানেজার’ ক্লাসের অধীনে দুটি নতুন ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ বা API দেখা গেছে। যার মধ্যে একটি হল “getTorchStrengthLevel” এবং অন্যটি হল “turnOnTorchWithStrengthLevel”।

উদ্ধৃত API দুটির নামকরণ আভাস দিচ্ছে যে, এগুলি সিস্টেম এবং অ্যাপকে বিভিন্ন স্তরে ফ্ল্যাশলাইটের উজ্জ্বলতা বা ব্রাইটনেস সামঞ্জস্য করার অনুমতি দেবে। 9to5Google দ্বারা প্রকাশিত একটি ভিডিও অনুসারে, অ্যান্ড্রয়েড ১৩ একটি স্লাইডার অফার করবে, যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ইউজাররা ফ্ল্যাশলাইট নিয়ন্ত্রণ করতে পারবে। যদিও, আসন্ন অপারেটিং সিস্টেমে থাকা এই নয়া ফিচার প্রত্যেক অ্যান্ড্রয়েড ডিভাইসে উপলব্ধ হবে না বলে জানা গেছে। এক্ষেত্রে, এই সীমাবদ্ধতার কারণ হল ডিভাইসের ক্যামেরা হার্ডওয়্যার, যা আপডেটেড ও অ্যাডভান্স না হলে ফ্ল্যাশলাইটের ব্রাইটনেস লেভেল সামঞ্জস্য করার অপশন পাবেন না ইউজাররা। আবার, যে স্মার্টফোনগুলি সর্বাধিক ব্রাইটনেস লেভেল সমর্থন করে, সেগুলিতে ফ্ল্যাশলাইট নিয়ন্ত্রণের জন্য একাধিক লেভেল থাকবে, এমনটাও জানা গেছে।

বর্তমানে, অ্যান্ড্রয়েড ইউজাররা শুধুমাত্র ফ্ল্যাশলাইট অন বা অফ করার বিকল্প ব্যবহার করতে পারেন। কিন্তু, ফ্ল্যাশলাইটের ব্রাইটনেস নিয়ন্ত্রণ করার কোনো বিকল্প আজ অবধি পাওয়া যায়নি কোনো অ্যান্ড্রয়েড ফোনে (স্যামসাং ব্যতিক্রম)। এছাড়া, ২০২২ সাল থেকে এমন অ্যান্ড্রয়েড মোবাইল খুব কম পাওয়া যাবে, যাতে LED ফ্ল্যাশ থাকবে না। দেখতে গেলে ফ্ল্যাশলাইট খুবই মৌলিক একটি ফিচার। তবে ভাল ফটোগ্রাফির জন্য এটির ডিভাইসে থাকা আবশ্যক। এছাড়া, সাধারণ উদ্দেশ্যে অর্থাৎ টর্চ হিসাবেও এটি সমান ভাবে ব্যবহৃত হয়।

প্রসঙ্গত, আপনি যদি একজন স্যামসাং (Samsung) স্মার্টফোনের মালিক হন, তাহলে এই ফিচারটি ব্যবহার করার জন্য আপনাকে অ্যান্ড্রয়েড ১৩ সফ্টওয়্যার আপডেট রিলিজ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। কারণ আপনি এই কাজ এক মুহূর্তেই করতে পারবেন। এর জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে, যা নিচে দেওয়া হল :

১. প্রথমে, আপনাকে স্ক্রিনে নিচের দিকে সোয়াইপ করতে হবে।

২. তারপর, কুইক সেটিংসে থাকা টর্চ আইকনে ট্যাপ করে ফ্ল্যাশলাইট সক্রিয় করতে হবে।

৩. এরপর, ফ্ল্যাশলাইট আইকনের ঠিক নীচে থাকা টর্চ লেখা টেক্সটে আলতো প্রেস করতে হবে।

৪. পরিশেষে, লেভেল ১ থেকে লেভেল ৫ -এর মধ্যে টর্চের ব্রাইটনেস সামঞ্জস্য করতে সক্ষম হবেন আপনি।

সঙ্গে থাকুন ➥