HomeTech Newsঅবশেষে পরিশ্রম সফল, AI যুগে অন্যদের ছাপিয়ে যাবে Apple, কীভাবে জেনে নিন

অবশেষে পরিশ্রম সফল, AI যুগে অন্যদের ছাপিয়ে যাবে Apple, কীভাবে জেনে নিন

Apple iPhone 16 আগামী সেপ্টেম্বর মাস রাঁধ বাজারে আসতে চলেছে। বিভিন্ন আপডেট এবং নতুন বৈশিষ্ট্যের পাশাপাশি আপকামিং আইফোনগুলি বিশেষ এআই (AI) ফিচারও অফার করবে বলে জানা যাচ্ছে।

অ্যাপল আর কয়েক মাসের মধ্যেই তাদের পরবর্তী প্রজন্মের Apple iPhone 16 সিরিজের স্মার্টফোনগুলি লঞ্চ করতে চলেছে, যা কোম্পানির স্ব-উন্নত A18 Pro চিপসেট দ্বারা চালিত হবে (সম্ভবত Pro মডেলগুলি)৷ এর পাশাপাশি মার্কিন প্রযুক্তি সংস্থাটি অন্যান্য স্মার্টফোন নির্মাতাদের সাথে টক্কর দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই (AI)-এর দৌড়েও সামিল হতে চলেছে এবং আসন্ন Apple iPhone 16 সিরিজের জন্য কয়েকটি আকর্ষণীয় এআই ফিচার তৈরি করেছে। এআই-সম্পর্কিত কাজগুলি সম্পাদনের ক্ষেত্রে প্রসেসরে নিউরাল প্রসেসিং ইউনিট (NPU)-এর যথেষ্ট গুরুত্ব রয়েছে। আর এখন Apple A18 Pro চিপের এনপিইউ ক্ষমতা সম্পর্কে জানা গেছে। একটি নতুন রিপোর্ট থেকে জানা গেছে যে Apple A18 Pro প্রসেসরের ভিতরে এনপিইউ অ্যাপল এম৪ প্রসেসরের থেকে বেশি সক্ষম, যা লেটেস্ট iPad Pro-কে শক্তি দেয়। উল্লেখযোগ্যভাবে, শক্তিশালী এনপিইউ আসন্ন আইফোনগুলিতে একটি উচ্চমানের এআই পারফরম্যান্সের ইঙ্গিত দেয়।

Apple দীর্ঘদিন ধরে iPhone সিরিজে AI ইন্টিগ্রেট করার প্রস্তুতি নিচ্ছে

লেটেস্ট আইফোন ১৫ প্রো মডেলগুলিতে ব্যবহৃত অ্যাপল এ১৭ প্রো চিপের ভিতরে থাকা এনপিইউ ১৬টি কোরের সাথে আসে এবং এর এআই কার্যক্ষমতা ৩৫ টিওপিএস (TOPS)-এ পরিমাপ করা হয়। প্রসঙ্গত, গত বছরের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপ ১৫ টিওপিএস এর এআই পারফরম্যান্স অফার করে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপসেটের সাথে কোয়ালকম এবছর কী অর্জন করতে চলেছে, সেটাই এখন দেখার।

এবছর প্রকাশিত ১১ ইঞ্চির এবং ১৩ ইঞ্চির আইপ্যাড প্রো ট্যাবে এম৪ চিপসেট ব্যবহার হয়েছে, যা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) এর ৩ ন্যানোমিটার প্রসেস নোডের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এবং প্রসেসরের এনপিইউ ক্ষমতা ৩৮ টিওপিএস-এ পরিমাপ করা হয়েছে, যা গত বছরের এ১৭ প্রো ফোনের থেকে কিছুটা বেশি। এখন বলা হচ্ছে অ্যাপলের নতুন স্মার্টফোন চিপসেট এক্ষেত্রে আবারও এম৪-কে ছাড়িয়ে যাবে। তবে, এন্ড-ইউজার এক্সপেরিয়েন্স বা নির্দিষ্ট এআই (AI) বৈশিষ্ট্যগুলির বাস্তবায়ন ডিভাইসের ফর্ম ফ্যাক্টরের মতো অন্যান্য দিকগুলির ওপর নির্ভর করে।

গত ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (WWDC) ইভেন্টে, অ্যাপল এআই (AI) ক্ষমতায় তার অবদান সর্ম্পকে ঘোষণা করেছে, “অ্যাপল ইন্ট্যালিজেন্স”। এটি iOS18 সিস্টেম অ্যাপ এবং ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি (Siri)-তে ইন্টিগ্রেটেড। এখন iOS 18 এর জন্য একটি শক্তিশালী এনপিইউ সহ একটি চিপসেট প্রয়োজন কারণ অ্যাপল আইফোনগুলিতে স্থানীয়ভাবে যতটা সম্ভব এআই ফিচারগুলি চালানোর ওপর ফোকাস করে।

জানা গেছে যে, A18 Pro প্রসেসরের এনপিইউ ক্ষমতা ৪৫ টিওপিএস ছাড়িয়ে যেতে পারে, বর্তমান উইন্ডোজ এআই পিসি প্রসেসরগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী এনপিইউ-কে ছাড়িয়ে যেতে পারে, যা কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্স এলিট দ্বারা অফার করা হয়।

RELATED ARTICLES

Most Popular