iPhone 14 হবে মেড ইন ইন্ডিয়া, বড় সিদ্ধান্ত Apple এর

Published on:

iPhone 14 to come with Made in India Tag

Apple চীনের পাশাপাশি ভারতে iPhone 14 লাইনআপের উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে। এক্ষেত্রে ভারতকে আরেকটি অন্যতম ম্যানুফ্যাকচারিং হাবে পরিণত করার লক্ষ্য নিয়েছে টিম কুকের সংস্থাটি। যার দরুন এদেশের গ্রাহক-বেস চলতি বছরের চতুর্থ কোয়ার্টারের মধ্যে নব্য প্রজন্মের ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোন মডেল হাতে পেতে চলেছে বলে বিশেষ সূত্রের দাবি।

Apple বিকশিত নতুন iPhone 14 ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাগ সহ আসবে

অ্যাপল ভারতে উৎপাদন বাড়াতে এবং নতুন আইফোনের উৎপাদনের ব্যবধানকে নয় মাস থেকে ছয় মাসে কমিয়ে আনতে সাপ্লায়ারদের সাথে কাজ করছে, বলে বিশেষ সূত্রের দাবি। অ্যাপল দীর্ঘসময় ধরে চীনে তাদের বেশিরভাগ আইফোন মডেল নির্মাণ করেছে এবং এখনো করছে। কিন্তু মার্কিন সরকারের সাথে শি জিনপিংয়ের প্রশাসনের বিরোধের কারণে এবং একই সাথে অনবরত লকডাউন ঘোষণার জন্য অর্থনৈতিক কার্যকলাপ ব্যাহত হওয়ায় সংস্থাটি বর্তমানে একটি বিকল্প ম্যানুফ্যাকচারিং হাব খুঁজছে বলে জানা গেছে। যার দরুন টিম কুকের সংস্থাটি চীনের বিকল্প হিসাবে জনবহুল ভারতকে বেছে নেওয়ার পরিকল্পনা করছে হয়তো।

টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ গ্রুপের এক বিশিষ্ট বিশ্লেষক মিং-চি কুও -এর মতে, অনেকেই অনুমান করছেন যে অ্যাপল হয়তো প্রায় একই সময়ে চীন এবং ভারতে পরবর্তী-প্রজন্মের আইফোন লাইনআপের শিপমেন্ট শুরু করবে। আর এই পদক্ষেপ যদি বাস্তবে নেওয়া হয়, তবে তা অ্যাপলের সাপ্লাই চেইনে বৈচিত্র্য আনতে এবং প্রাচুর্য তৈরি করার প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য ‘মাইলস্টোন’ হবে।

এদিকে অ্যাপলের আইফোন নির্মাণের প্রাথমিক প্রস্তুতকারক ফক্সকন টেকনোলজি গ্রুপ (Foxconn Technology Group) বর্তমানে চীনের শিপিং কম্পোনেন্টের প্রক্রিয়া অধ্যয়ন করেছে এবং চেন্নাইয়ের বাইরে তাদের ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে iPhone 14 ডিভাইস অ্যাসেম্বল করার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন এই প্রক্রিয়ার সাথে যুক্ত কিছু ব্যক্তি। তারা আরও বলেছে, দুটি পড়শী দেশে একসাথে উৎপাদন কাজ শুরু করার কোনো আনুষ্ঠানিক পরিকল্পনাও ছিল না অ্যাপলের। এক্ষেত্রে, প্রথমে চীনের ম্যানুফ্যাচারিংকে গতিশীল করার দিকে মনোনিবেশ করতে এবং তারপরেই ভারতের উৎপাদনের কাজ শুরু করতে চেয়েছিল সংস্থাটি। তবে এখন ভাবনায় পরিবর্তন এনেছে টেক জায়ান্টটি।

তবে অনেকের আবার দাবি, অ্যাপল এবং ফক্সকন যদি একই সাথে দুই দেশে আইফোন উ পাদন করার ইচ্ছা পোষণ করেও থাকে, তবে তা কখনোই সম্ভব হবে না। কেননা চীন যেহেতু আইফোনের একাধিক প্রয়োজনীয় কম্পোনেন্টের উৎস, সেহেতু উক্ত দেশে লকডাউন চলমান থাকার কারণে সাপ্লাই-চেইনে ব্যাঘাত ঘটবে, যা উৎপাদন প্রক্রিয়ায় বাঁধ সাধবে।

যাইহোক, ক্রমাগত কোভিড লকডাউন ঘোষণা এবং মার্কিন নিষেধাজ্ঞার কারণে চীনে এই বছর লেটেস্ট আইফোন মডেলগুলি নির্মাণ করা খুব একটা সহজসাধ্য হবে না বলেই মনে হচ্ছে। ফলে এই সমস্যার মীমাংসা স্বরূপ, অ্যাপল এবং ফক্সকন যৌথভাবে চীনের পাশাপাশি ভারতেও ডিভাইস তৈরির কাজ শুরু করার সিদ্ধান্ত নিতে পারে। যদিও আলোচ্য সংস্থা দুটির সাথে যুক্ত ব্যাক্তিবৃন্দের মতে, টেক জায়ান্টটি হয়তো একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ বিশেষ হিসাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। একই সাথে, আইফোন উৎপাদনের ক্ষেত্রে চীনের গতির সাথে মিল থাকায় ভারতকে একটি আদর্শ বিকল্প হিসেবে নির্বাচিত করা হয়েছে বলেও দাবি করে হয়েছে। এক্ষেত্রে, ভারতে আইফোন ১৪এস (iPhone 14s) মডেলকে প্রথমে সেপ্টেম্বরে রিলিজ করা হতে পারে এবং অক্টোবর অথবা নভেম্বরের শেষের দিকে এর নির্মাণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে৷

সঙ্গে থাকুন ➥