Android ফোন বদলে iPhone কিনবেন? তাহলে আপনার জন্য রয়েছে খারাপ খবর

Published on:

আমেরিকা ভিত্তিক টেক ব্র্যান্ড অ্যাপল (Apple) এর স্মার্টফোন, আইফোনের (iPhone) কোটি কোটি ভক্ত ছড়িয়ে আছে বিশ্বজুড়ে। প্রায় প্রত্যেকটি টেকপ্রেমীই জীবনে অন্তত একবার আইফোন ব্যবহারের আস্বাদন নেওয়ার ইচ্ছা রাখেন। কিন্তু, ইচ্ছা পূরণের পথে বাঁধা হয়ে দাঁড়ায় ডিভাইসগুলির অত্যাধিক দাম, যার দরুন অ্যাপল নির্মিত ফোন কেনা সম্ভব হয় না অনেকের পক্ষেই। তবে, ক্রেতাদের এই সমস্যার সমাধান করতে টেক জায়ান্টটি আইফোন খরিদ্দারীর ক্ষেত্রে চালু করেছিল এক্সচেঞ্জ অফারের সুবিধা, যাকিনা সংস্থার ভাষায় ‘ট্রেড-ইন’ নামে পরিচিত। এই সুবিধার লাভ উঠিয়ে এযাবৎ ক্রেতারা তাদের পুরোনো ফোনের পরিবর্তে প্রায় ৪০,৫০০ টাকায় কাছাকাছি ট্রেড-ইন ভ্যালু পেয়ে যেতেন। কিন্তু, এখন যদি আপনারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে আইফোনে আপগ্রেড হতে যান, তবে কিন্তু উল্লেখিত পরিমাণের ছাড় পাবেন না। MacRumors এর একটি সম্প্রতি রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অফিসিয়াল ভাবে বরাদ্দ ট্রেড-ইন ভ্যালু পরিবর্তন করেছে অ্যাপল। সুতরাং, আপনারা যদি আইফোন কেনার ক্ষেত্রে নিজের পুরোনো অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ট্রেড করেন তবে, আর আগের মতো বড়সড় ট্রেড-ইন ডিসকাউন্ট অফার করবে না অ্যাপল।

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ট্রেড-ইন ভ্যালু বা এক্সচেঞ্জ বোনাসের পরিমাণ পরিবর্তন করলো অ্যাপল (Apple changed the trade-in value or exchange bonus for Android devices)

পূর্বে, অ্যাপল স্টোরের মাধ্যমে কেনাকাটা করার সময়ে ক্রেতারা সর্বোচ্চ ৫৪৫ ডলার বা আনুমানিক ৪০,৫৬০ টাকা পর্যন্ত ট্রেড-ইন ভ্যালু পেয়ে যেতেন। কিন্তু, পরিবর্তিত ট্রেড-ইন ভ্যালুর নিরিখে, এখন সর্বাধি ৪০৫ ডলার বা ভারতীয় মূল্যে আনুমানিক ৩০,১৪০ টাকার ডিসকাউন্ট অফার করা হবে ক্রেতাদের।

উদাহরণস্বরূপ, আপনারা যদি গত বছর লঞ্চ হওয়া Samsung Galaxy S20 Ultra স্মার্টফোনকে ট্রেড করে একটি নয়া আইফোন কিনতে যান, তবে ৫৪৫ ডলারের (প্রায় ৪০,৫৬০ টাকা) পরিবর্তে মাত্র ৪০৫ ডলার (৩০,১৪০ টাকা) অফ দেওয়া হবে। ফলে, পুরো এক্সচেঞ্জ ভ্যালু পাওয়ার পরও, ৯৭,৯৯৯ টাকা মূল্যের স্যামসাং স্মার্টফোনকে অর্ধেকেরও কম দামে বিক্রি করতে হবে আপনাদের। আবার, Google Pixel 5 ফোনের জন্য নির্ধারিত ট্রেড-ইন ভ্যালু এখন ৩১৫ ডলার (প্রায় ২৩,৪৪০ টাকা) থেকে কমিয়ে ২৩৫ ডলার (১৭,৪৯০ টাকা) করে দেওয়া হয়েছে। একই ভাবে, Samsung Galaxy S21 সহ একাধিক অ্যান্ড্রয়েড ফোনের জন্য ট্রেড-ইন ভ্যালু হ্রাস করেছে অ্যাপল।

শুধু স্মার্টফোন নয়, টেক জায়ান্টটি, ম্যাকবুক ও আইপ্যাডের ক্ষেত্রেও ডিসকাউন্টের পরিমাণ ব্যাপক ভাবে কমিয়েছে। যেমন, Macbook Pro কেনার সময় কোনো ল্যাপটপ ডিভাইস ট্রেড করলে, এটিকে ১,৬৩০ ডলার বা প্রায় ১,২১,৩০৫ টাকার পরিবর্তে এখন মাত্র ১,৪১৫ ডলার বা প্রায় ১,০৫,৩০৫ টাকার ডিসকাউন্টের সাথে পাবেন। অন্যদিকে, iPad Air ট্যাবলেটের সাথে আগে ৩৪৫ ডলার বা ২৫,৬৭৫ টাকার ট্রেড-ইন ভ্যালু অফার করা হত। এই ডিসকাউন্টের পরিমাণ বর্তমানে ৩৩৫ ডলার বা প্রায় ২৪,৯৩০ টাকায় নেমে এসেছে।

সঙ্গে থাকুন ➥