নতুন মিড রেঞ্জ ল্যাপটপ খুঁজছেন? Asus Vivobook 15 OLED সেরা বিকল্প হতে পারে

Published on:

ল্যাপটপ বা ট্যাবলেট জাতীয় ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট নির্মাতা হিসেবে Asus একটি জনপ্রিয় নাম। দেশ-বিদেশের ক্রেতাদের চাহিদার সাথে পাল্লা দিয়ে চলতি বছরে বেশ কয়েকটি ডিভাইস ইতিমধ্যেই বাজারে এনেছে Asus। সেই ধারা বজায় রেখে আজ এই পরিচিত সংস্থাটি ভারতে VivoBook 15 OLED নামের একটি নতুন ল্যাপটপ লঞ্চ করলো। ল্যাপটপটি মোট চারটি প্রসেসর ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। ফিচার হিসাবে থাকছে, ১৫.৬ ইঞ্চির FHD+ ডিসপ্লে, ১৬:৯ এসপেক্ট রেশিও, ১৬ জিবি পর্যন্ত র‍্যাম, এইচডি ক্যামেরা, একাধিক পোর্ট এবং স্টোরেজ অপশন। Asus VivoBook 15 OLED ল্যাপটপকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সাথে লঞ্চ করা হলেও, এটি শীঘ্রই উইন্ডোজ ১১ ওএস আপডেট পাবে। আসুন এই আসুস ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Asus Vivobook 15 OLED দাম ও প্রাপ্যতা

আসুস ভিভোবুক ১৫ মোট চারটি প্রসেসর ভ্যারিয়েন্টে এসেছে। যার মধ্যে, কোর i3 ভ্যারিয়েন্টের দাম ৪৬,৯৯০ টাকা রাখা হয়েছে। আবার, কোর i5 ভ্যারিয়েন্টের অধীনে দুটি স্টোরেজ অপশন পাওয়া যাবে। যার মধ্যে ১৬ জিবি র‍্যাম যুক্ত মডেলের দাম ৬৮,৯৯০ টাকা এবং ৮ জিবি র‍্যাম যুক্ত মডেলের দাম ৬৫,৯৯০ টাকা ধার্য করা হয়েছে। অপরপক্ষে, কোর i7 ভ্যারিয়েন্টের দাম থাকছে ৮১,৯৯০ টাকা। আর, ভিভোবুক ল্যাপটপের AMD ভ্যারিয়েন্ট ৬২,৯৯০ টাকায় পাওয়া যাবে।

আসুস ভিভোবুক ১৫ এর কোর i3 ভ্যারিয়েন্ট ই-কমার্স সাইট Flipkart এবং Amazon থেকে কেনা যাবে। কোর i5 প্রসেসর + ১৬ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট এবং AMD প্রসেসর ভ্যারিয়েন্ট শুধুমাত্র Flipkart -এ উপলব্ধ হবে। কোর i7 ভ্যারিয়েন্ট বিক্রি হবে Amazon এবং শীর্ষস্থানীয় অফলাইন রিটেল স্টোর থেকে। পরিশেষে, কোর i5 + ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট, আসুস এক্সক্লুসিভ স্টোর, ROG স্টোর, ক্রোমা, বিজয় সেলস এবং রিলায়েন্স ডিজিটালের মতো অফলাইন স্টোর থেকে কেনা যাবে। আসুস ভিভোবুক ১৫, হার্টি গোল্ড, ইন্ডি ব্ল্যাক এবং ট্রান্সপারেন্ট সিলভার কালারে এসেছে।

প্রসঙ্গত, আসন্ন Flipkart Big Billion Days সেল চলাকালীন আসুস ভিভোবুক ১৫ ল্যাপটপের নির্দিষ্ট ভ্যারিয়েন্টগুলি বিক্রি করা হবে। এই সেলটি, সাধারণ ক্রেতাদের জন্য ৩রা অক্টোবর থেকে শুরু হবে। আর, প্লাস মেম্বারদের জন্য সেলের তারিখ থাকছে ২রা অক্টোবর, অর্থাৎ আগামীকাল।

Asus Vivobook 15 OLED স্পেসিফিকেশন, ফিচার

Asus Vivobook 15 OLED ল্যাপটপকে চারটি ভিন্ন প্রসেসর ভ্যারিয়েন্টের সাথে নিয়ে আসা হলেও, ফিচারগত তেমন কোনো ফারাক চোখে পড়বে না। নাম দেখেই অনেকটা স্পষ্ট এই ল্যাপটপে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ১৬:৯ এসপেক্ট রেশিও, ৪০০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস, VESA ডিসপ্লে এইচডিআর ৫০০ ট্রু ব্ল্যাক, ১০০% DCle কালার গ্যামট এবং প্যান্টোন ভ্যালিডেটেড কালার রিপ্রোডাক্টশন টেকনোলজি সাপোর্ট করবে।

আসুসের এই লেটেস্ট ল্যাপটপ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে। যদিও পরবর্তী সময়ে এটিকে উইন্ডোজ ১১ ওএস ভার্সনে উন্নীত করা যাবে। স্টোরেজের কথা বললে এতে, ৮ জিবি বা ১৬ জিবি DDR4 র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত M.2 NVMe PCIe এসএসডি অথবা ১ টেরাবাইট পর্যন্ত SATA এইচডিডি পাওয়া যাবে।

হার্ডওয়্যারের ক্ষেত্রে, ল্যাপটপে ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড সহ ইন্টেল কোর i3-1115G4, ইন্টেল কোর i5-1135G7, ইন্টেল কোর i7-1165G7 অথবা এএমডি রাইজেন ৫ ৫৫০০ইউ প্রসেসর থাকবে। ক্রেতারা তাদের পছন্দসই প্রসেসর ভ্যারিয়েন্টকে বেছে নিতে পারবেন।

Asus Vivobook 15 OLED ল্যাপটপে অ্যাডভান্স প্রসেসর ব্যবহার করার দরুন, ইউজাররা এতে ৬০ ফ্রেম / সেকেন্ডের হিসাবে দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা লাভ করতে পারবেন। সাথে ইন্টেল ডিপ লার্নিং বুস্ট এআই এক্সিলারেশন এবং এভি১ (AV1) মিডিয়া এনকোডিং অ্যান্ড ডিকোডিং টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে এতে। ভিডিও কলিংয়ের জন্য থাকছে একটি এইচডি ক্যামেরা।

Asus Vivobook 15 OLED ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই ৬ (৮০২.১১এএক্স), ব্লুটুথ ভি৫, দুটি ইউএসবি ২.০ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি ৩.২ জেনারেশন ১ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ ৩.২ জেনারেশন ১ পোর্ট, একটি এইচডিএমআই ১.৪ পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড রিডার এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। এতে, ৪২Whr ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি আছে। এই ল্যাপটপের পরিমাপ ৩৫৯x২৩৫x১৭.৯ মিমি এবং ওজন ১.৮ কেজি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥