West Bengal: দু’হাজার বৈদ্যুতিক বাস নামানো, তিন হাজার ডিজেল বাসকে সিএনজি-তে রূপান্তর, দূষণ রোধে একগুচ্ছ ভাবনা রাজ্যের

Published on:

পরিবহণ ক্ষেত্রে থেকে সৃষ্ট বায়ু দূষণের পরিমান কমাতে চিরাচরিত প্রথাগত জ্বালানির বদলে পরিবেশবান্ধব শক্তির উপরে জোর দিচ্ছে রাজ্য সরকার। সে কারণে রাস্তায় দু’হাজার ইলেকট্রিক বাস নামানোর পরিকল্পনা করছে রাজ্য পরিবহণ দপ্তর। এমনকি কয়েক বছরের মধ্যে অন্তত তিন হাজার ডিজেল চালিত বাসকে সিএনজি-তে রূপান্তরিত করার পরিকল্পনার কথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম‌।

বর্তমানে কলকাতায় ৮০টি ইলেকট্রিক বাস চলাচল করছে‌ ফিরহাদ বলেন, ৩০টি ডিজেল চালিত বাসকে সিএনজিতে রূপান্তরের একটি পাইলট প্রজেক্ট ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে‌ ফলাফল অত্যন্ত উৎসাহব্যঞ্জক বলেও দাবি করেন তিনি‌ পরবর্তীতে প্রায় তিন হাজার পুরনো বাসকে একই পদ্ধতিতে প্রাকৃতিক গ্যাসে চালানো হবে বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী‌।

ফিরহাদের কথায়,”আগামী তিন-চার বছরের মধ্যে কলকাতার রাস্তায় দু’হাজার ব্যাটারিচালিত বাস দেখা যাবে।” তবে এই ধরনের  ব্যাটারির মূল উপাদান লিথিয়ামের যোগান কম থাকায় বাস পেতে সমস্যা হচ্ছে বলে স্বীকার করে নেন তিনি‌‌‌।

জীবাশ্ম জ্বালানির তুলনায় পরিবেশবান্ধব এবং অপেক্ষাকৃত সস্তা কমপ্রেসড ন্যাচারাল গ্যাস সংক্ষেপ সিএনজি-র ব্যবহার সম্পর্কে মন্ত্রী বলেন, ধাপে ধাপে তিন হাজার বাসকে সিএনজি-তে চালানোর ব্যবস্থা করা হবে। বেসরকারি বাস মালিকদেরও এই উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানান ফিরহাদ হাকিম‌‌। প্রসঙ্গত, রাজ্যে সিএনজি ও বিদ্যুৎ চালিত গাড়ির ব্যবহার বাড়াতে সম্প্রতি রোড ট্যাক্স-সহ নানা ধরনের কর মকুবের ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।

সঙ্গে থাকুন ➥