বিপদে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা, অ্যাপ ডাউনলোড করলেই ফোনে ঢুকছে ভাইরাস

Published on:

বর্তমান সময়ে প্রায় ঘরে ঘরে মানুষের হাতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন আছে। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ Samsung,Google, Nokia ইত্যাদি বিভিন্ন নামিদামি কোম্পানির অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে। এই স্মার্টফোনগুলি আদেও কি ব্যবহারকারীদের গোপন তথ্য সুরক্ষিত রাখতে পারে? সম্প্রতি Promon এর একটি গবেষণার ফল আপনাকে চমকে দিতে পারে। তারা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একটি বাগ খুঁজে পেয়েছে যার জন্য আপনার ফোন থেকে খুব সহজে আপনার বিভিন্ন গোপন তথ্য যেমন বিভিন্ন জনপ্রিয় অ্যাপের লগইন ডিটেলস জেনে নিতে পারবে।

এই বাগটির নাম StrandHogg ২.০। এই বাগটি এতটাই বিপদজনক যে, স্মার্টফোন ব্যবহারকারী জনপ্রিয় কোনো অ্যাপ ডাউনলোড করতে গেলেও অ্যাপটির ম্যালিসিয়াস ভার্সন ইনস্টল হয়ে যাচ্ছে। তারপর অ্যাপটিতে লগইন ডিটেলস ও পাসওয়ার্ড দিলে অ্যাটাকাররা খুব সহজে সেইসব গোপন তথ্য চুরি করে নিচ্ছে। আরো সহজ ভাষায় বুঝিয়ে বললে, আপনি হয়তো আপনার ফোনে ফেসবুক বা ইনস্টাগ্রাম ইন্সটল করেছেন কিন্তু অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্রুটির জন্য ফেসবুক বা ইনস্টাগ্রামের ম্যালিসিয়াস ভার্সন ডাউনলোড হচ্ছে। তারপর আপনি অ্যাপটিতে লগইন করার জন্য পাসওয়ার্ড দিলে সেই গোপন পাসওয়ার্ড চুরি হয়ে যাচ্ছে। এর ফলে আপনার বিভিন্ন গোপন তথ্য কিছু অসৎ মানুষের হাতে চলে যাচ্ছে। শুধুমাত্র ফেসবুক বা ইনস্টাগ্রামই নয়, যেকোন অ্যাপের সাহায্যে গোপন তথ্য চুরি হতে পারে।

সিকিউরিটি এক্সপার্ট Sophus বলেন, এই ধরনের অ্যাটাক সনাক্ত করা খুবই কঠিন এবং এইসব অ্যাটাকের মাধ্যমে স্মার্টফোনের বেশিরভাগ তথ্য যেমন GPS ডাটা, গ্যালারির ছবি,লগইন ডিটেলস, ম্যাসেজ,ইমেইল, ফোনের কন্টাক্ট ইত্যাদি তথ্য চুরি হতে পারে। এক্সপার্টদের মতে তথ্য চুরি বড় হ্যাকার ছাড়াও সাধারণ ক্রিমিনালরাও করতে পারে এবং তারা অসৎভাবে সেইসব গোপন তথ্য ব্যবহার করতে পারে। এই সমস্যাটি অ্যান্ড্রয়েড ৯.০ এর যেকোনো স্মার্টফোনে হতে পারে।

তবে এর মাঝে স্বস্তির খবর হলো গুগল, অ্যান্ড্রয়েড স্মার্টফোনের এই ত্রুটি ঠিক করে দিয়েছে। তারা একটি আপডেট প্রকাশ করেছে এবং সেটি ইনস্টল করে নিলে তারপর আপনার স্মার্টফোন সুরক্ষিত। প্রায় সব অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী এই আপডেটটি পেয়ে গেছে এবং এরপরও কোন অ্যাপ অদ্ভুত আচরণ করলে সেটিকে ব্লক বা ডিলিট করার পরামর্শ দেওয়া হচ্ছে। Synopsys এর সিনিয়র সিকিউরিটি ইঞ্জিনিয়ার বরিস সিপট বলেন, গুগল এই স্মার্টফোনের ক্রুটির সমাধান খুব তাড়াতাড়ি করেছে এবং ইতিমধ্যে আপডেটটি ব্যবহারকারীদের জন্য প্রকাশ হয়েছে।

সঙ্গে থাকুন ➥