HomeTech Newsসাইবার হামলার মুখে BSNL, অভিযোগ চীনা হ্যাকার গ্রুপের বিরুদ্ধে

সাইবার হামলার মুখে BSNL, অভিযোগ চীনা হ্যাকার গ্রুপের বিরুদ্ধে

এমনিতে ভারতীয় টেলিকম মার্কেটে অন্যান্য প্রাইভেট টেলিকম কোম্পানির থেকে অনেকটাই পিছিয়ে থাকে BSNL অর্থাৎ ভারত সঞ্চার নিগম লিমিটেড। কিন্তু এবার যেন এই রাষ্ট্রায়ত্ত টেলকোর সাথে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ পড়ার ঘটনা ঘটেছে! সূত্রের খবর, সম্ভবত হালফিলে চীনা স্পনসরড হ্যাকারদের শিকার হয়েছে BSNL (বিএসএনএল)। Money Control-এর রিপোর্ট অনুযায়ী, বিগত কয়েকদিনে ডিফেন্স (প্রতিরক্ষা) এবং অ্যারোস্পেস কন্ট্রাকটরের সাথে এই টেলিকম সংস্থার ওপরেও হ্যাকিং আক্রমণ চালানো হয়েছে।

BSNL এবং অন্যান্য প্রযুক্তি সংস্থা পড়েছে সাইবার হামলার মুখে

বিএসএনএল এর সাথে সাইবার হামলার কথা প্রকাশ্যে এনেছে Recorded Future নামক একটি এন্টারপ্রাইজ ইন্টেলিজেন্স কোম্পানি। তাদের রিসার্চ ডিভিশন RedFoxtrot নামের একটি চীনা হ্যাকার গ্রুপের কথা বলেছে, যা সম্ভবত দক্ষিণ এশিয়া এবং মধ্য এশিয়ার কয়েকটি সরকারী তথা বেসরকারী সংস্থার ওপর সাইবার হ্যাকিং হামলা করার উদ্দেশ্যে সক্রিয় হয়েছে।

রিপোর্ট বলছে, BSNL ছাড়াও Alpha Design Technologies নামক বেঙ্গালুরু ভিত্তিক ম্যানুফ্যাকচারার তথা ভারতের ডিফেন্স টেকনোলজি ডেভলপার – চীনা স্পনসরড হ্যাকিং গ্রুপের আক্রমণের মুখে পড়েছে। এছাড়া টেলিযোগাযোগ, প্রতিরক্ষা, মহাকাশ, খনন ও গবেষণা ইত্যাদি সংস্থার তথ্যে অ্যাক্সেস পেতে, হ্যাকাররা ভারতের পাশাপাশি পাকিস্তান, কাজাকিস্থান, আফগানিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান এবং উজবেকিস্তানের মত দেশগুলিতেও হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে রেকর্ডেড ফিউচারের রিসার্চ ডিভিশন Inskit (ইনস্কিট) আরো যে বিস্ময়কর তথ্যটি সামনে এনেছে তা হল, RedFoxtrot (রেডফক্সট্রোট) গ্রুপের সাথে পিপলস লিবারেশন আর্মি (PLA) ইউনিট ৬৯০১০, স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স (SSF) এবং চীনের সামরিক গোয়েন্দা ব্যাকবোন আন্তঃসম্পর্ক থাকার সম্ভাবনা। বলে রাখি, এই রেডফক্সট্রট হ্যাকিং গ্রুপটি ২০১৪ সাল থেকে সক্রিয় রয়েছে। এটি ভারত-চীন সীমান্ত উত্তেজনার পরেও হামলা চালিয়েছে। তবে রেডফক্সট্রোট ছাড়াও RedEcho (রেডেচো) নামের একটি চীনা গ্রুপের অস্তিত্বের কথাও বলেছে রেকর্ডেড ফিউচার, যা নাকি ভারতের দশটি বিদ্যুৎ খাতের সাইবার সম্পদ আক্রমণ করেছে।

সেক্ষেত্রে, রেডফক্সট্রোটের আক্রমণ কেবল যে একটি দেশ বা একটি নির্দিষ্ট দিকেই নিবদ্ধ নয় – সেটাই আশঙ্কার বিষয়! তাছাড়া এর থেকে ভারতীয় সংস্থার তথ্য এবং সরকারের গোপনীয়তা বা সুরক্ষার ওপর প্রভাব পড়বে না, এমনটাও জোর দিয়ে বলা যায়না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular