শীঘ্রই চালু হতে চলেছে BSNL 4G পরিষেবা? জারি হল টেন্ডার বিজ্ঞপ্তি

Published on:

সাম্প্রতিক সময়ে টেলিকম সংস্থাগুলির সাথে প্রতিযোগিতায় বিএসএনএল (BSNL) বেশ খানিকটা পিছিয়ে পড়লেও, 4G নেটওর্য়াকের হাত ধরে তারা যে কামব্যাক করতে চাইছে তা আমাদের কাছে অজানা নয়। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি আগামী ১৮-২৪ মাসের মধ্যে 4G পরিষেবা চালু করবে বলে কয়েকদিন আগে শোনা গিয়েছিল। সেক্ষেত্রে এমপাওয়ার্ড টেকনোলজি গ্রূপের (ETG) অনুমোদনে বিএসএনএল একটি নতুন টেন্ডার জারি করেছে। এই টেন্ডারের মাধ্যমে BSNL বিশ্বব্যাপী ভেন্ডরদের আহ্বান জানিয়েছে তাদের ৫৭,০০০ সাইটকে আপগ্রেড করে ৪জি প্রযুক্তি ব্যবহারের উপযুক্ত করে তোলার জন্য। অনুমান করা হচ্ছে, এরিকসন (Ericsson) এবং স্যামসাং (Samsung) ছাড়াও নোকিয়া (Nokia) এই টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে।

ইকোনমিক টাইমস এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এমপাওয়ার্ড টেকনোলজি গ্রূপ, বিএসএনএলকে তার পরিকল্পিত হাইব্রিড 4G কার্যসূচী নিয়ে এগিয়ে যাওয়ার জন্য সম্মতি দিয়েছে। এক্ষেত্রে স্মরণ করার বিষয়, কিছু দিন আগেই টেলিযোগাযোগ অধিদপ্তরের (DoT) তরফ থেকেও বিএসএনএল এই একই হাইব্রিড 4G পরিকল্পনার জন্য অনুমোদন পেয়েছিল। এক্ষেত্রে যদি ভারতীয় কোম্পানিগুলি সময়মত প্রুফ অফ কনসেপ্ট (পিওসি) তৈরি করতে সক্ষম হয়, তবে তারাও বৈশ্বিক ভেন্ডরদের জন্য আনা টেন্ডারের একটি অংশও হতে পারে।

জানিয়ে রাখি, ভারত সরকারের নতুন নীতি অনুযায়ী, হুয়াওয়ে (Huawei) এবং জেডটিই (ZTE) সহ সমস্ত চীনা ভেন্ডরদের টেন্ডার প্রক্রিয়ায় অংশ নেওয়া থেকে বিরত রাখা হবে। এছাড়া বাদবাকি আন্তর্জাতিক সংস্থাগুলির জন্য কোনো বিধিনিষেধ নেই। তবে বিএসএনএলের ২জি ও ৩জি নেটওয়ার্ক প্রতিস্থাপনার ক্ষেত্রে নোকিয়া এবং জেডটিই উভয়ই যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কিন্তু এবার জেডটিই -কে ৪জি টেন্ডার প্রক্রিয়াতে অংশ নিতে না দেওয়ার ফল স্বরূপ সংস্থাটি অর্থনৈতিক দিক থেকে অনেকটাই ক্ষতিগ্রস্থ হতে পারে।

ইকোনমিক টাইমস এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, BSNL 4G পরিষেবা চালু করার জন্য সেইসব ভেন্ডারদের সাথে হাত মেলাতে পারে যারা 5G নেটওয়ার্কের উপযুক্ত সরঞ্জামগুলিকে এখন থেকে ব্যবহার করবে। যাতে ভবিষ্যতে সংস্থাটিকে 5G নেটওয়ার্ক প্রতিস্থাপনের জন্য নতুন করে সরঞ্জাম কেনার উপরি খরচ করতে না হয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥