Smartphone Photography: আপনার মোবাইল ফোনে লাগান এই সস্তা গ্যাজেট, ছবি আসবে DSLR-এর মতো

Published on:

ফটোগ্রাফির নেশা আমাদের সকলের মধ্যে কমবেশি পরিমাণে থাকলেও DSLR (ডিএসএলআর) ক্যামেরা কেনার সামর্থ্য কিন্তু অনেকেরই থাকে না। ফলে শখ পূরণের জন্য দামি ডিজিটাল ক্যামেরার বিকল্প হিসেবে ভালো ক্যামেরা স্মার্টফোন কিনে অনেকেই দুধের স্বাদ ঘোলে মেটান? তবে ভালো ক্যামেরাযুক্ত স্মার্টফোনের দামও কিন্তু নেহাত খুব একটা কম নয়, তাই এই গ্যাজেটটিকে পকেটস্থ করার সাধও অনেকেরই পূরণ হয় না। তবে কি স্মার্টফোনে ভালো ক্যামেরা না থাকলে ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফির শখ থেকে বঞ্চিত থাকতে হবে? না, একদমই নয়। এখনকার ডিজিটাল যুগে আর কিছুই অসম্ভব নয় বললেই চলে।

সেক্ষেত্রে যাদের স্মার্টফোনে ভালো ক্যামেরা নেই, তারাও যাতে ভালো কোয়ালিটির ফটো কিংবা ভিডিও তুলতে পারে, তার জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন। আসলে আজ আমরা আপনাদের এমন একটি জিনিসের কথা জানাতে চলেছি যার সাহায্যে অতি সাধারণ স্মার্টফোনেও আপনারা দুর্দান্ত ছবি তুলতে সক্ষম হবেন। তাহলে চলুন, বিষয়টি সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সাধারণ স্মার্টফোনে ভালো কোয়ালিটির ছবি তোলার জন্য আপনাকে অন্য একটি গ্যাজেটের সাহায্য নিতে হবে। আপনি বাইরে থেকে কেনা মোবাইল ফোন লেন্স (Mobile Phone Lens) ব্যবহার করে আপনার স্মার্টফোনের ক্যামেরাটিকে উন্নত মানের করতে পারেন। কমদামি স্মার্টফোন থেকেও ডিএসএলআর-এর মতো ভালো ছবি তুলতে এই লেন্সগুলি বিশেষভাবে সাহায্য করে। তবে সাধারণ বুদ্ধিতে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন যে, এই ধরনের লেন্সগুলি ব্যবহার করে ডিএসএলআর-এর মতো অত উচ্চমানের ছবি নিশ্চয়ই তোলা যাবে না, কিন্তু এতে ছবি কিংবা ভিডিওর গুণমান যে স্বাভাবিকের তুলনায় বেশ খানিকটা বাড়বে সেকথা বলাই বাহুল্য।

কিভাবে ব্যবহার করা যাবে এইসব থার্ড পার্টি লেন্স?

ইউজাররা এই লেন্সগুলিকে ফোনের ক্যামেরায় ক্লিপ হিসেবে বা কোনো কেসের সাথে অ্যাটাচ করে লাগিয়ে রাখতে পারেন। মূলত ম্যাক্রো (Macro) বা ওয়াইড (Wide) লেন্সের মতো এই মোবাইল ফোন লেন্সগুলিকে ব্যবহার করা যাবে। অর্থাৎ, ফোনে ম্যাক্রো বা ওয়াইড লেন্স না থাকলেও এই লেন্সগুলি ব্যবহার করে সেরা কোয়ালিটির ভিডিও বা ফটো ক্যাপচার করতে সক্ষম হবেন ইউজাররা।

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, এই চমকপ্রদ মোবাইল ফোন লেন্স কেনা যাবে কোথা থেকে? সেক্ষেত্রে আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই দুর্দান্ত জিনিসটি ফ্লিপকার্ট (Flipkart) বা অ্যামাজনের (Amazon) মতো জনপ্রিয় ই-কমার্স সাইটে উপলব্ধ। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, এগুলির দামও খুব একটা বেশি নয়। ক্রেতারা ন্যূনতম ১৯৯ টাকা খরচ করেই এই লেন্স কিনতে পারেন। তবে কথাতেই আছে, যত বেশি গুড় ঢালবেন তত বেশি মিষ্টি হবে। ঠিক সেইভাবেই ভালো মানের মোবাইল ফোন লেন্স পেতে চাইলে কিন্তু একটু বেশি টাকা খরচা করতে হবে। তবে খুব একটা বেশি নয় কিন্তু! ৫০০ টাকা থেকে ১,০০০ টাকার মধ্যে একাধিক সেরা কোয়ালিটির মোবাইল ফোন লেন্স এই ই-কমার্স সাইটগুলিতে পাওয়া যায়। তাই কম খরচে নিজের মোবাইল ফোনকে ছোটোখাটো DSLR বানিয়ে ফেলতে আজই কিনে ফেলুন এই মোবাইল ফোন লেন্স।

সঙ্গে থাকুন ➥