HomeAutomobileএক চার্জে 1000 কিমি পাড়ি, India Book of Record-এ নাম তুলল এই...

এক চার্জে 1000 কিমি পাড়ি, India Book of Record-এ নাম তুলল এই গাড়ি

বৈদ্যুতিক যানবাহনের যে মডেলের রেঞ্জ যত বেশি, ক্রেতাদের কাছে সেটি ততোধিক গ্রহণযোগ্য। রেঞ্জ বেশি হলে বারবার চার্জ করানোর ঝক্কি পোহাতে হয় না। আবার একটানা অনেকটা পথ নিশ্চিন্তে পাড়ি দেওয়ার সুবিধা মেলে। সেই রেঞ্জে এবার নতুন রেকর্ড গড়ে ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’ -এ নাম তুলল BYD e6। একবার সম্পূর্ণ চার্জে একটানা ১,০০০ কিলোমিটার পথ অতিক্রম করে নয়া নজির গড়ল ব্যাটারি চালিত গাড়িটি। মুম্বই থেকে নতুন দিল্লি সহ ৪টি রাজ্যের মোট ৯টি শহরে চালানো হয়েছে এটি। ২,২০৩ কিলোমিটারের যাত্রাপথে হাতে গোনা কয়েকবার চার্জের প্রয়োজন পড়েছে। যা সত্যি অভাবনীয়।

সংস্থা সূত্রে খবর, এদেশে লঞ্চ হওয়ার পর থেকে এখনও পর্যন্ত মোট ৪,৭৯,৫৭,২০২ কিলোমিটার যাত্রা করেছে BYD e6। যা মুম্বই থেকে দিল্লী পর্যন্ত ১০,৮৮৩ বার যাত্রার পথের সমতুল্য। এই প্রসঙ্গে BYD-র ভারতীয় শাখার বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ি ব্যবসার প্রধান সঞ্জয় গোপালকৃষ্ণন বলেন, “জাতীয় সড়ক বরাবর আমাদের ইলেকট্রিক চার্জিং পার্টনার চার্জ জোন (Charge Zone) থাকায় e6 ২,২০৩ কিমি পথ নির্বিঘ্নে পার করেছে। e6 প্রমাণ করে দিয়েছে সুরক্ষা, আরাম, সক্ষমতা এবং দীর্ঘ রেঞ্জের দিক থেকে ভারতের অন্যতম ভরসাযোগ্য গাড়ি।”

প্রসঙ্গত, ২০২১-এর নভেম্বরে চীনা অটোমোবাইল সংস্থা BYD Co. Ltd.-র ভারতীয় শাখা BYD India-র হাত ধরে বৈদ্যুতিক MPV বা মাল্টিপারপাস মডেল গাড়িটির আত্মপ্রকাশ ঘটেছিল এদেশে। প্রধানত বিজনেস-টু-বিজনেস বা B2B সেগমেন্টের জন্যই আনা হয়েছিল এটি। অর্থাৎ ব্যক্তিগত ব্যবহারের জন্য কেনা যায় না। ভারতের বাজারে গাড়িটির দাম ২৯.১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

BYD e6-এ উপস্থিত একটি ৭১.৭ কিলোওয়াট আওয়ার শক্তিশালী লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি প্যাক। WLTC-র দ্বারা শংসাপত্র প্রাপ্ত শহুরে রাস্তায় গাড়িটি ৫২০ কিমি পথ অতিক্রম করতে পারবে বলে দাবি করা হয়েছিল। এর ৭০ কিলোওয়াট ইলেকট্রিক মোটরটি থেকে সর্বোচ্চ ৯৪ বিএইচপি শক্তি এবং ১৮০ এনএম টর্ক উৎপন্ন হয়। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৩০ কিমি। লিথিয়াম আয়রন ফসফেট প্রযুক্তি ব্যাটারিতে ৫০% বেশি শক্তি ধরে রাখতে সক্ষম।

RELATED ARTICLES

Most Popular