Metaverse: ভার্চুয়াল বিয়ে! মেটাভার্সেই পরিচয়, আর সেখানেই বিবাহ সারল যুগল, ছিল নাচাগানাও

Published on:

আজকের দিনে, ইন্টারনেটে পড়াশোনা থেকে বিনোদন, বন্ধুত্ব থেকে প্রেম, কেনাকাটা থেকে আড্ডা দেওয়া, সবকিছুর সাথেই বহুল পরিচিত সাধারণ মানুষ। তবে, ভার্চুয়াল মাধ্যমে বিয়ের স্বাক্ষী থেকেছেন কি এর আগে? এমন আপাত অলীক ঘটনাটিকেই এবার বাস্তব রূপ দিলো যুক্তরাষ্ট্রীয় এক দম্পতি। সম্প্রতি, জনপ্রিয় ভার্চুয়াল প্ল্যার্টফর্ম, মেটাভার্সে (Metaverse) বিয়ে সেরে ফেললেন এক মার্কিন যুগল। যদিও, মেটাভার্সে প্রথমবার হলেও, অন্যান্য ভার্চুয়াল মাধ্যমগুলিতে এই ধরনের বিয়ের ঘটনা বেশ প্রচলিত বলেই দাবি করেছেন ভার্চুয়াল দুনিয়ার বিশেষজ্ঞরা।

মেটাভার্স কি (What is Metaverse)

বর্তমান সময়ে প্রযুক্তি বিশ্বের সর্বাধিক চর্চিত বিষয়গুলির মধ্যে অন্যতম হল মেটাভার্স। এটি আদতে পৃথিবীর মধ্যেই আর এক পৃথিবী। শুনতে আশ্চর্য হলেও, এই ত্রিমাত্রিক বা থ্রিডি বিশ্বে পৃথিবীর মতোই নানারকম কার্যক্রম সম্পাদন করা সম্ভব। ফেসবুক প্রতিষ্ঠাতা, জুকারবার্গের (Juckerberg) কথায় মেটাভার্সই অদূর ভবিষ্যতে ‘ইন্টারনেটের উত্তরসূরী’ হতে চলেছে। তবে, আপাতত এই ভার্চুয়াল মাধ্যমটি ব্যবহারের নিত্য নতুন পন্থা খুঁজতে ব্যস্ত টেক দুনিয়া। এই পরিস্থিতিতে, যুক্তরাষ্ট্রের দুই রিয়েল এস্টেট এজেন্ট, ডেভ (Dave) এবং ট্র্যাসির (Traci) মেটাভার্সীয় বিয়ের ঘটনা স্বভাবতই সাড়া ফেলে দিয়েছে।

কেমন হল মেটাভার্সের ভার্চুয়াল বিয়ে

ডেভ এবং ট্র্যাসি মেটাভার্সেই একে অপরকে প্রথমবার দেখেছিলেন। দ্য নিউ ইয়র্ক টাইমসের একটি সাম্প্রতিক প্রতিবেদন মারফত জানা গিয়েছে, এই মার্কিন দম্পতি শ্রমিক দিবসের সপ্তাহান্তেই (৬ ই সেপ্টেম্বর) একসূত্রে বাঁধা পড়েছেন। মেটাভার্সে এই সম্পূর্ণ বিবাহ অনুষ্ঠানটি ভার্চুয়াল ভেন্যু, অতিথি আপ্যায়ন ব্যবস্থা, নাচগান এবং সর্বোপরি প্রেমিক যুগলের এক ভার্চুয়াল অবতারকে সঙ্গে নিয়েই জাঁকজমক সহকারে সম্পন্ন হয়েছে। যুগলের অবতারগুলিকেও সেই বিশেষ দিনে অবিকল তাদেরই আকৃতির তৈরি করা হয়েছিল বলেও জানা গিয়েছে। এই পুরো বিষয়টি আয়োজন করেছে ‘ভিরবেলা’ (Virbela) নামের এক কোম্পানি।

জানা গিয়েছে, মেটাভার্সের এই ব্যতিক্রমি বিয়েতে পাত্রের বন্ধুর অবতারেরা অতিথিদের টোস্ট বিতরণ করছিলেন এবং ৭ বছর বয়সী যমজ সন্তানের অবতারেরা ‘রিং বহনকারী’ এবং ‘ফ্লাওয়ার গার্ল’ এর ভূমিকায় বিবাহ আসরে উপস্থিত ছিল। এমনকি, রিসেপশন অনুষ্ঠানে নাচও করতে দেখা যায় তাদের ভার্চুয়াল কার্বন কপিদের। মার্কিন দম্পতির ভার্চুয়াল বিয়ের এমনই আরও নানা বাস্তব চিত্র উঠে এসেছে নিউ ইয়র্ক টাইমস্ এর প্রতিবেদনে।

উল্লেখ্য, ডেভ ও ট্র্যাসি কিন্তু বাস্তব জীবনেও বিয়ে করেছেন এর আগে। মেটাভার্সের এই ইভেন্টটি ছিল সেই বাস্তব বিয়েরই একটি অভিনব সংযোজন মাত্র।

ভার্চুয়াল দুনিয়ার হালচালের সাথে গভীরভাবে পরিচিত মানুষেরা অবশ্য ঘটনাটিতে তেমন কোনও নতুনত্ব দেখছেন না। তাদের দাবি, সেকেন্ড লাইফ, অ্যানিমেল ক্রসিং, ফাইনাল ফ্যান্টাসি XIV- র মতো অন্যান্য ভার্চুয়াল প্ল্যার্টফর্মগুলিতে অতীতেও একাধিকবার এই ধরনের ঘটনার স্বাক্ষী থেকেছেন তারা। তবে, মেটাভার্সে যে এমন বিয়ের নজির এই প্রথম, সে বিষয়টি সকলেই স্বীকার করেছেন।

কি ভাবছেন ! মেটাভার্সে নিজের ভার্চুয়াল অবতার তৈরির কাজ এখন থেকেই শুরু করে দেবেন নাকি? বলা যায় না, হয়তো আপনিও একদিন এমনই কোনো ভার্চুয়াল বিয়ের নিমন্ত্রণ পেয়ে গেলেন!

সঙ্গে থাকুন ➥