HomeTech Newsক্রেডিট কার্ড ব্যবহারকারীরা সাবধান, বকেয়া বিলের নামে এই SMS-এ সাড়া দিলে হবেন...

ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা সাবধান, বকেয়া বিলের নামে এই SMS-এ সাড়া দিলে হবেন সর্বস্বান্ত!

Credit card scam: বিগত কয়েক বছরে ভারতের জীবনযাত্রার কার্যত আমূল পরিবর্তন হয়েছে। বিশেষ করে টাকার কারবারের ক্ষেত্রে বদলটা চোখে পড়ার মতো – কারণ এখন নগদ সঙ্গে রাখার বদলে অধিকাংশই UPI পেমেন্টের ওপর নির্ভর করছেন। আবার রিপোর্ট বলছে, এখন আগের তুলনায় অনেক বেশি জনপ্রিয় হয়েছে ক্রেডিট কার্ড (credit card)। লোভনীয় অফার এবং ডিজিটালি ধার-বাকির সুবিধা পেতে অনেক মানুষই এখন ওয়ালেটে এই বিশেষ ব্যাঙ্ক কার্ড রাখছেন। কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হন, তাহলে এবার আপনার সতর্ক হওয়ার সময় এসেছে। না, ক্রেডিট কার্ড ব্যবহারের ভুল নিয়ে বলছিনা, সজাগ থাকার কারণ আসলে বাজারে সম্প্রতি আবির্ভূত একটি নতুন স্ক্যাম। জানা গিয়েছে যে সাধারণ মানুষকে বোকা বানিয়ে টাকা হাতানোর জন্য, হালফিলে একটি প্রতারণামূলক মেসেজ পাঠানো হচ্ছে যেখানে ‘ক্রেডিট কার্ডের বকেয়া আছে, তা অবিলম্বে পরিশোধ করতেই হবে’ এমন বার্তা দেওয়া থাকছে। ঝামেলার বিষয় হল যে, এই মেসেজ দেখতে হুবহু যেকোনো ব্যাঙ্কের আসল এসএমএসের মতোই, এর শিরোনামে ‘TM-CMDSMS’ সেন্ডার অ্যাড্রেস দেখা যাচ্ছে। এছাড়াও মেসেজের শুরুতে দৃষ্টি আকর্ষণের ব্যবহার করা হচ্ছে ‘URGENT REMINDER’ জাতীয় শব্দবন্ধনী। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

ক্রেডিট কার্ড বিলের নামে পাতা হচ্ছে এমন ফাঁদ

যে প্রতারণামূলক মেসেজটি ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে দেওয়া হচ্ছে, তাতে দাবি করা হয় যে – ইউজারের ক্রেডিট কার্ড ব্যালেন্সে ৫৪,০১১.৪৩ টাকা বকেয়া আছে, কার্ডের নম্বর ‘xxxx2764’। এক্ষেত্রে যদি বকেয়া ব্যালেন্স পরিশোধ না করা হয়, তাহলে ক্রেডিট স্কোরের ওপর নেতিবাচক প্রভাব পড়বে বলেও ভয় দেখানো হচ্ছে। সর্বোপরি, মেসেজের সাথে একটি লিঙ্ক অ্যাটাচ থাকছে, যাতে ক্লিক করে সত্ত্বর বকেয়া ব্যালেন্স জমা করার নির্দেশ দিচ্ছে সেন্ডার।

এবার ক্রেডিট কার্ডের ঝামেলার কথা এবং সময়মতো বিল পরিশোধ করতে না পারলে কী সমস্যা হতে পারে, তা কমবেশি সকলেরই জানা। কিন্তু তা বলে যদি এই ধরণের মেসেজ পরখ না করেন, তাহলে হতে পারে সমূহ বিপদ! যেমনটা আগেই বলেছি, এই ধরনের মেসেজ সম্পূর্ণ প্রতারণামূলক। ফলত মেসেজে থাকা লিঙ্কে ক্লিক করলে আপনি প্রতারণার শিকার হতে পারেন।

কীভাবে সাবধান থাকবেন?

  • ক্রেডিট কার্ড মেসেজ স্ক্যাম এড়াতে আগে মেসেজে প্রদত্ত ক্রেডিট কার্ড নম্বরটি পরীক্ষা করুন।
  • চাইলে আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের অফিসিয়াল অনলাইন সেকশন থেকে ক্রেডিট কার্ডের বকেয়া বিল সম্পর্কে তথ্য পেতে পারেন।
  • কাউকে কোনো ধরনের OTP শেয়ার করা বা কোনো লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকুন।
  • যদি কেউ মেসেজের বদলে ভয়েস কল করে এবং ক্রেডিট কার্ডের বকেয়া জমা দিতে বলে, তাহলেও আগে বিষয়টি ভালো করে যাচাই করে নিন।
RELATED ARTICLES

Most Popular