Cygni ভারতে ব্যাটারি তৈরির জন্য নতুন কারখানা গড়ে তুলবে, লগ্নি করবে প্রায় 300 কোটি টাকা

Avatar

Published on:

দেশে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা ক্রমশ বাড়ছে। একইসাথে বিদ্যুৎচালিত গাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান লিথিয়াম-আয়ন ব্যাটারির চাহিদা ব্যাপক ভাবে তৈরি হচ্ছে। তাই উৎপাদন ক্ষমতা বাড়াতে এই ধরনের ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা সিগনি এনার্জি প্রাইভেট লিমিটেড (Cygni Energy Private Limited) হায়দরাবাদে একটি নতুন কারখানা গড়ে তোলার কথা জানিয়েছে। এর জন্য ৪০ মিলিয়ন ডলার (প্রায় ৩০০ কোটি টাকা) লগ্নি করতে চলেছে তারা‌।

সিগনির আপকামিং ১ গিগাওয়াট ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি তাদের উৎপাদন ক্ষমতা চারগুণ বৃদ্ধি করবে। ফলে প্রতি বছরে ৪০ হাজারের কাছাকাছি লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি করতে পারবে তারা‌ অন্ধ্রপ্রদেশের সংস্থাটির তৈরি ব্যাটারি বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের পাশাপাশি টেলিকম সংস্থাগুলি তাদের টাওয়ারে ব্যবহারে করে‌।

সিগনির বর্তমানে যে ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি রয়েছে, তার অ্যানুয়াল ক্যাপাসিটি ২৫০ মেগাওয়াট আওয়ার। যার পূর্ণ উৎপাদন ক্ষমতা এখনও সদ্বব্যবহার করা হয়নি। সংস্থাটি ২০১৭ সাল থেকে ১২৫ মেগাওয়াট আওয়ার ব্যাটারি বিক্রি করেছে। যা প্রায় ৬০ হাজার ইলেকট্রিক ভেহিকেল ব্যাটারির সমান‌

প্রসঙ্গত, ব্যাটারি প্যাক নির্মাতারা ছোট ছোট সেল একত্রিত করে ব্যাটারিতে ভরে তার জন্য প্রয়োজনীয় ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ডেভেলপ করে‌। লিথিয়াম আয়ন ব্যাটারির মূল উপাদান ‘লিথিয়াম আয়ন সেল’ ভারতে তৈরি হয় না‌। সেগুলি চীন থেকে আমদানি করতে হয়৷ যদিও কলকাতার সংস্থা এক্সাইড (Exide) ভারতেই লিথিয়াম আয়ন সেল উৎপাদনের জন্য কয়েক হাজার মেগাওয়াটারে কারখানা গড়ে তুলবে বলে জানিয়েছে‌।

বর্তমানে বৈদ্যুতিক দু’চাকা ও তিন চাকা গাড়ির জন্য সিগনির কাছে ১৬ ধরনের ব্যাটারি প্যাক রয়েছে। ইতিমধ্যেই তার মধ্যে ৮টি লোকাল টেস্টিং এজেন্সির ছাড়পত্র পেয়েছে। বর্তমানে দেশের অগ্রগণ্য ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারীদের সাথে কাজ করে সিগনি।

সঙ্গে থাকুন ➥