আপনার মোবাইলে নেই তো এই ২১ টি অ্যাপ! ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

Avatar

Published on:

Google অ্যাপ স্টোরে অনেক সময় বিভিন্ন ধরনের ভুয়ো অ্যাপের কথা শোনা যায়, যেগুলি একবার ইনস্টল করলে আপনার ফোন থেকে জরুরি তথ্য চুরি হয়ে যেতে পারে। এই অ্যাপগুলিতে এক ধরনের অ্যাডওয়্যার থাকে, যা স্মার্টফোন থেকে তথ্য বা অর্থ চুরি করে। সম্প্রতি এই ধরনের ক্ষতিকর অ্যাপগুলির একটি তালিকা পাওয়া গেছে। আপনার স্মার্টফোনে এর মধ্যে কোন অ্যাপ থাকলে আজই সরিয়ে ফেলুন।

অ্যাডওয়্যার অ্যাপের বৈশিষ্ট্য

অ্যাডওয়্যার হল একটি সফটওয়্যার যা অ্যাপের ভিতরে ও বাইরে প্রচুর বিজ্ঞাপন দেখায় এবং আপনার বিশেষ অ্যাড ডিসপ্লে ট্র্যাক করে। এছাড়াও এই অ্যাপগুলি তাদের আইকন লুকিয়ে রাখতে পারে, যাতে অ্যাপগুলি খুঁজে ডিলিট না করা যায়।

সিকিউরিটি ফার্ম Avast ২১ টি HiddenAds ম্যালওয়্যার খুঁজে বের করেছে। এই অ্যাপগুলি মূলত গেমিং অ্যাপ হিসাবে গুগল প্লে স্টোরে উপলব্ধ। এরা মানুষকে ভালো গেমিং-এর লোভ দেখিয়ে তাদের অ্যাপ ডাউনলোড করতে বাধ্য করে। বাস্তবে এই অ্যাপগুলি আপনার ফোনে বিজ্ঞাপন দেখাবে, এবং চতুরভাবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট টাকা কেটে নেবে। জানিয়ে রাখি, HiddenAds Trojan এক ধরনের ম্যালওয়্যার যা সুরক্ষিত অ্যাপের ছদ্মবেশে থাকে এবং ফোনে প্রচুর বিজ্ঞাপন দেখায়।

অ্যাডওয়্যার অ্যাপের তালিকা

Avast এর রিপোর্ট অনুযায়ী, Google Play Store থেকে ইতিমধ্যেই এই ধরনের ৩ টি অ্যাপ সরানো হয়েছে। অন্য ১৯ টি অ্যাপ এখনও আছে এবং এদের বিষয়ে তদন্ত চলছে। অ্যাপগুলি ৮ মিলিয়ন ডাউনলোড হয়েছে, অর্থাৎ এগুলি বেশ জনপ্রিয়। অ্যাপগুলির নাম নীচে দেওয়া হল:

Shoot Them
Crush Car
Rolling Scroll
Helicopter Attack – NEW
Assassin Legend – 2020 NEW
Helicopter Shoot
Rugby Pass
Flying Skateboard
Iron it
Shooting Run
Plant Monster
Find Hidden
Find 5 Differences – 2020 NEW
Rotate Shape
Jump Jump
Find the Differences – Puzzle Game
Sway Man
Desert Against
Money Destroyer
Cream Trip – NEW
Props Rescue

সেপ্টেম্বর মাসেও Avast, TikTok-এর মাধ্যমে ছড়িয়ে পড়া কিছু অ্যাডওয়্যারের বিষয়ে জানিয়েছিল। তার ব্লগ পোস্টে বলেছে, “সেপ্টেম্বরে আমরা TikTok-এর মাধ্যমে অ্যাডওয়্যার ছড়িয়ে পড়তে দেখেছিলাম। এই সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তার জন্য এগুলি বিজ্ঞাপনের আকর্ষণীয় জায়গা হয়ে ওঠে, সেই সঙ্গে সাইবার-অপরাধীরাও তরুণ দর্শকদের লক্ষ্য করে এখানে। Google এই HiddenAds-গুলি প্লে স্টোর থেকে সরানোর চেষ্টা করলেও এই খারাপ অ্যাপগুলি তাদের আসল উদ্দেশ্য লুকিয়ে বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে ইউজারের ফোনে ঢুকে পড়ে।”

অ্যাডওয়্যার অ্যাপগুলি থেকে বাঁচবেন কীভাবে

ইউজারদের এই ধরনের অ্যাপ ডাউনলোড করার সময় সাবধান থাকা উচিত। কোন অ্যাপ ইনস্টল করার আগে তার রেটিং এবং রিভিউ অবশ্যই দেখে নিতে হবে। আরো তথ্য জানার জন্য অ্যাপ ডেভেলপারের অ্যাকাউন্টটিও দেখে নিতে পারেন। যদি তাদের নামে একটিই অ্যাপ লিস্টিং করা থাকে তাহলে হতে পারে এটি ভুয়ো অ্যাপ। তার কারণ অ্যাডওয়্যার ডেভেলপাররা সাধারণত তাদের অ্যাকাউন্টে একটিই অ্যাপ রাখে যাতে তাদের অ্যাকাউন্ট ব্লক হলে অন্যান্য অ্যাপগুলি হারিয়ে না যায়। সুতরাং এই ধরনের অ্যাপগুলি ইনস্টল না করাই ভালো।

সঙ্গে থাকুন ➥