Dyson: আপনার বাড়ির সিঁড়ি পরিষ্কার করতে পারবে এই রোবট, সাজিয়ে রাখবে কাপ

Published on:

প্রযুক্তির শিকড় এখন এতটাই অগ্রসর হয়ে গেছে যে রোবট মানুষের বিকল্প রূপে কাজ করছে। যুক্তরাজ্য ভিত্তিক টেক ব্র্যান্ড Dyson -এর রোবোটিক ইউনিট বর্তমানে এমন একটি নয়া রোবটের ওপর কাজ করছে, যা গৃহস্থালির কাজে মানুষকে সাহায্য করবে। সংস্থার উক্ত রোবটের পেটেন্টে দেখা গেছে, এগুলি সিঁড়ি বেয়ে উঠতে পারবে এবং নিখুঁতভাবে সিঁড়ি পরিষ্কার করবে। এমনকি, ড্রয়ার খুলে কফির মগের মতো জিনিসও রাখতে পারবে ডাইসনের ‘ডোমেস্টিক হেল্পিং হ্যান্ড’ রোবট।

সিঁড়ি পরিষ্কার ও জিনিস সংগ্রহ করতে পারবে Dyson এর নতুন রোবট

ডাইসনের নতুন রোবটের পেটেন্টগুলি সম্প্রতি প্রকাশিত হয়েছে। যার মধ্যে, ট্রাই-স্টার হুইল ডিজাইন সহ একটি ‘স্টেয়ার ক্লিনিং ও কালেক্টিং’ রোবট ছিল। ছবিতে দেখা গেছে এই রোবটের বডিতে একটি অ্যাকচুয়েটেড আর্ম আছে, যার সাহায্যে সিঁড়ি চড়া ও পরিষ্কার করার কাজ করবে এই যন্ত্র মানব। পেটেন্টে উল্লেখ করা হয়েছে যে, এই রোবটকে স্বশাসিত (autonomous) ভ্যাকুয়াম ক্লিনার হিসাবে ব্যবহার করা যেতে পারে। এমনকি, বিভিন্ন ধরণের কাজ সম্পন্ন করার জন্য এটিকে সামঞ্জস্যপূর্ণ টুল বা সরঞ্জামের সাথে সংযুক্ত করা যাবে।

পেটেন্টে থাকা একাধিক ডায়াগ্রাম, এই রোবট কিভাবে কাজ করবে তার আভাস দিয়েছে। ডায়াগ্রাম অনুযায়ী, এই রোবটকে বিভিন্ন ভাবে কনফিগার করা যাবে, যাতে এটি নানাবিধ কাজ করতে পারে। সেক্ষেত্রে, কর্পোরেট বিল্ডিং -এর বড়ো সিঁড়ি এবং বাড়ির মধ্যে থাকা ছোট সিঁড়ির ক্ষেত্রে এই রোবট মোড পরিবর্তন করে ভিন্ন ভাবে কাজ করবে।

‘স্টেয়ার ক্লাইম্বিং অ্যান্ড ক্লিনিং’ রোবটটি ছাড়াও, ইউকে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি (UK Intellectual Property) অফিস একটি রোবট হ্যান্ডের পাবলিকেশন ডকুমেন্টও এই মাসে তালিকাভুক্ত করেছে। পেটেন্ট ডায়াগ্রামে, একটি রোবটের মেটালিক হাতকে মাগ বা কাপ ধরে থাকতে দেখা যাচ্ছে। একই সাথে, ব্যাকগ্রাউন্ডে একটি ড্রয়ারের ছবি ও কিছু নম্বর আর লাইন দেখা গেছে, যার থেকে অনুমান করা যাচ্ছে এই রোবট ড্রয়ার খুলে তাতে কাপ জাতীয় জিনিস সাজিয়ে রাখতে পারবে। এক্ষেত্রে, রোবটটি যাতে জিনিস ধরে রাখাতে পারে তার জন্য এর হাতে, মেটাল ফিঙ্গার থাকছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥