HomeAutomobileপেট্রোলের বদলে Royal Enfield বাইক চলছে বিদ্যুতে! তাক লাগাল ১৫ বছরের খুদে

পেট্রোলের বদলে Royal Enfield বাইক চলছে বিদ্যুতে! তাক লাগাল ১৫ বছরের খুদে

ইলেকট্রিক রয়্যাল এনফিল্ড বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে দিল্লির ১৫ বছরের বালক

বয়স সবেমাত্র ১৫ বছর। এরই মধ্যে ‘ইলেকট্রিক’ রয়্যাল এনফিল্ড (electric Royal Enfield) বানিয়ে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছে দিল্লির সুভাষ নগর নিবাসী নবম শ্রেণীর ছাত্র রাজন। দিল্লির সর্বোদয়া বাল বিদ্যালয়ের ছাত্র সে। লকডাউনে রাজন বাড়ি বসে রয়্যাল এনফিল্ড বাইকের ইলেকট্রিক ভার্সান তৈরি করে ফেলেছে এবং এতে তার খরচ পড়েছে ৪৫,০০০ টাকা।

পুরানো রয়্যাল এনফিল্ড বাইকের মেটেরিয়াল দিয়ে ও বৈদ্যুতিক মোটর ব্যবহারের মাধ্যমে সে এই বাইকটি তৈরি করেছে। সংবাদ সংস্থা এএনআই-কে রাজন জানিয়েছে, “স্কুল বন্ধ হওয়ার পর থেকে আমি বাড়ির কাছের একটি গাড়ি রিপেয়ারিং শপে বাইকের টেকনিক্যাল খুঁটিনাটি শিখেছি। এরপর আমি আমার বাবাকে একটি স্ক্র্যাপ ডিলারের কাছ থেকে একটি পুরানো বাইক কিনে দেওয়ার কথা বলি, যাতে মোট খরচ হয়েছে ৪৫,০০০ টাকা।”

Electric Royal Enfield বানাতে সময় লেগেছে ৩৩ দিন

দিল্লি নিবাসী ওই ছাত্রের কথানুযায়ী, বৈদ্যুতিক এই রয়্যাল এনফিল্ড বাইকটি একবার সম্পূর্ণ চার্জ দেওয়ার পর ১০০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম, যা এই বাইকটিকে আকর্ষণের কেন্দ্রবিন্দু করে তুলেছে। রাজন জানিয়েছে ৪৮ ভোল্টের চার্জার ব্যবহার করে বাড়িতে বাইকটিকে চার্জ করা যাবে। পুরানো রয়্যাল এনফিল্ড বাইক এর স্ক্র্যাপগুলোকে একত্র করতে এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী জোগাড় করতে তার সময় লেগেছে এক মাস। আর সেই সামগ্রীগুলো একত্র করে বাইকের রূপ দিতে তার লেগেছে আরও তিন দিন।

প্রসঙ্গত, এর আগেও রাজন একবার একটি বৈদ্যুতিক সাইকেল তৈরি করেছিল। তবে যে কোনো কারণেই হোক সেটা সফল হয়নি। এ বিষয়ে সে বলেছে, “বৈদ্যুতিক সাইকেল তৈরির ক্ষেত্রে আমি স্পিড কন্ট্রোল মেকানিজমের সঠিক ব্যবহার করতে ব্যর্থ হয়েছিলাম। যার জেরে সেটি চালানোর সময় আমি পড়ে গিয়ে আঘাত পেয়েছিলাম।” তবে এবারের সাফল্য তার লক্ষ্যমাত্রা আরো উঁচুতে পৌঁছে দিয়েছে। সে জানিয়েছে, “এবার আমি একটি বৈদ্যুতিক গাড়ি তৈরি করতে চাই সেজন্য ইতিমধ্যেই কাজ শুরু করেছি।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular