HomeTech NewsFacebook এর আগে প্রথম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করল...

Facebook এর আগে প্রথম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করল দেশীয় Koo

ভারতের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক দ্বারা, সোশ্যাল মিডিয়া, ওটিটি এবং ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য জারি করা ডিজিটা‌ল কনটেন্ট সংক্রান্ত নির্দেশিকাগুলি বিগত বেশ কিছু সময় ধরে বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল। অনেকে অভিযোগ করেছেন সোশ্যাল মিডিয়ায় মুক্তকণ্ঠকে দমিত করার লক্ষ্যেই এই নির্দেশিকা বা IT Rules -কে লাগু করা হয়েছে। ফলত Twitter এর মত প্ল্যাটফর্মগুলি এর বিরোধ করেছে। যদিও কেন্দ্রীয় মন্ত্রী, রবিশঙ্কর প্রসাদ স্পষ্ট জানিয়েছে, সমস্ত ওটিটি ও সোশ্যাল মিডিয়ায় কোম্পানিগুলিকে অতিঅবশ্যই এই নিয়ম মেনে চলতে হবে। এই নয়া আইটি রুলে, সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলিকে প্রতি মাসে একটি কমপ্লায়েন্স রিপোর্ট (Compliance report) পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে জানা যাচ্ছে, ভারতের নিজেস্ব মাইক্রোব্লগিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম Koo গতকাল তাদের প্রথম কমপ্লায়েন্স রিপোর্টটি জমা দিয়েছে। যার দরুন Twitter -এর দেশজ ভার্সন Koo অ্যাপটি কমপ্লায়েন্স রিপোর্ট পেশকারী দেশের প্রথম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।

দেশীয় মাইক্রোব্লগিং সাইট Koo প্রথম কমপ্লায়েন্স রিপোর্ট পেশকারী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তকমা পেল

কমপ্লায়েন্স রিপোর্টে, অভিযোগ এবং তার নিষ্পত্তি উভয় তথ্যই অন্তর্ভুক্ত থাকে। সেহেতু, Koo অ্যাপের তরফ তাদের রিপোর্টে জানানো হয়েছে যে, মোট ৫,৫০২টি পোস্টের বিরুদ্ধে তাদের কাছে অভিযোগ এসেছিল। যার মধ্যে, ১,২৫৩টি বা ২২.৭% পোস্টকে তৎক্ষণাৎ সরিয়ে দেওয়া হয়। আর বাকি থাকা ৪,২৪৯টি পোস্টের বিরুদ্ধে অন্য ধরণের অ্যাকশন নিয়েছে তারা। সেক্ষেত্রে, এই ‘অন্য ধরণের অ্যাকশন’ বলতে, কনটেন্টকে সরিয়ে ফেলার পূর্বে সেগুলিকে ইগনোর করা, সতর্ক করা এবং ব্লার করাকে বোঝানো হয়েছে। Koo -এর মুখপাত্র জানিয়েছেন, তারা অ্যাপটিকে আরো বেশি সুরক্ষিত এবং উন্নত করার দিকে মনোনিবেশ করেছে।

কী এই IT Rules?

নতুন জারি করা, ‘Intermediary Guidelines and Digital Media Ethics Code Rules 2021’ বা সংক্ষেপে আইটি রুল -এর অন্তর্গত, রুল 4(d) -তে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলিকে প্রতি মাসে একটি করে কমপ্লায়েন্স রিপোর্ট জমা করতে হবে। যেখানে প্রত্যেকটি কোম্পানিকে জানাতে হবে যে, তারা ১ মাসের মধ্যে কতগুলি অভিযোগ পেয়েছে এবং তারা সেই অভিযোগগুলির পরিপ্রেক্ষিতে কী কী পদক্ষেপ বা অ্যাকশন নিয়েছে।

Facebook গতকাল পেশ করেছে কমপ্লায়েন্স রিপোর্ট

Koo এর পরে ফেসবুক কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করেছে। এই রিপোর্টে ১৫ই মে থেকে ১৫ই জুনের সমস্ত ডেটা সরকারকে জানানো হয়েছে। ফেসবুকের তরফে বলা হয়েছে, তারা সমস্ত ধরনের কনটেন্ট‌ নিয়ে ৯৫ শতাংশ অভিযোগের নিষ্পত্তি করেছে, যেখানে ইনস্টাগ্রামের অ্যাকশন রেট ৮০ শতাংশ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular