হিন্দু দেবদেবীদের নিয়ে অশালীন পোস্ট, Facebook, Instagram-কে নোটিশ দিল্লী হাইকোর্টের

Published on:

বিতর্ক যেন কোনোমতেই পিছু ছাড়ছে না সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির! বছরের শুরু থেকেই Facebook এবং তার মালিকানাধীন WhatsApp, Instagram-কে ঘিরে নানাভাবে হইচই চলছে; এই জাতীয় চর্চা থেকে রেহাই পায়নি জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট Twitter-ও। এমনকি দিনকয়েক আগে ভারত সরকার তথ্যপ্রযুক্তি আইনে কিছু পরিবর্তন আনায়, এই সমস্ত প্ল্যাটফর্মগুলি ব্যান হতে পারে বলেও শোনা যাচ্ছিল। তবে এসবের রেশ কাটতে না কাটতেই এবার হিন্দু দেবদেবীদের নিয়ে অত্যন্ত আপত্তিজনক বিষয়বস্তু সামনে আসায় Facebook (ফেসবুক) এবং Instagram(ইনস্টাগ্রাম)-কে কড়া বার্তা দিল দিল্লী হাইকোর্ট। রিপোর্ট অনুযায়ী, এই দুটি প্ল্যাটফর্মে হিন্দু দেব-দেবীদের নিয়ে কিছু অশালীন পোস্ট দেখা যাওয়ায়, আদালতে একটি পিটিশন দায়ের করা হয়। যেখানে এই পোস্ট বা কন্টেন্টগুলি অপসারণের দাবি করা হয়। সেই আবেদনের প্রেক্ষিতেই আজ দিল্লী হাইকোর্টে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে নোটিশ জারি করেছে।

এক্ষেত্রে বিচারপতি রেখা পল্লীর একটি বেঞ্চ নোটিশে কেন্দ্র, ইনস্টাগ্রাম ও ফেসবুককে জবাব দেওয়ার জন্য বলেছে এবং আগামী ১৬ আগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। অভিযোগ, কিছু ইনস্টাগ্রাম ইউজার, কার্টুন এবং গ্রাফিক্স ফর্মে হিন্দু দেবদেবীদের নিয়ে আপত্তিকর পোস্ট করেছেন, যেখানে অশালীন উপস্থাপনা ও ভাষা ব্যবহৃত হয়েছে।

এই বিষয়ে অ্যাডভোকেট আদিত্য সিং দেশওয়াল, উক্ত পিটিশনের ভিত্তিতে বলেছেন যে, সামাজিক নেটওয়ার্ক প্ল্যাটফর্মগুলির কিছু আপত্তিজনক ছবি শীঘ্রই অপসারণ করা উচিত। অন্যদিকে সিনিয়র অ্যাডভোকেট জি তুষার রাও, আদালতে আবেদনকারীর পক্ষে হাজির হয়ে বলেছেন যে ইনস্টাগ্রাম নতুন তথ্য-প্রযুক্তি (IT) বিধি ২০২১ – যথার্থ অর্থে মেনে চলেনি। তাই তাদেরকে আদালতের নির্দিষ্ট নোটিশের জবাব দিতে হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, ইতিমধ্যেই ইনস্টাগ্রাম বা ফেসবুকের তরফে সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহাতগী জানিয়েছেন যে এই সমস্ত প্ল্যাটফর্ম থেকে আগেই অপ্রয়োজনীয় কনটেন্ট নসরানো হয়েছে। তাছাড়া নতুন তথ্যপ্রযুক্তি নির্দেশিকা মেনে প্ল্যাটফর্মগুলি পরিচালনা করার জন্য, একজন কর্মকর্তা নিযুক্ত হয়েছেন বলেও তিনি দাবি করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥