Ather Energy-র শোরুমে আগুন, পুড়ে ছাই বৈদ্যুতিক স্কুটার, অগ্নিকান্ডের কারণ ঘিরে ধোঁয়াশা

Published on:

দেশের প্রথম সারির ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপগুলির মধ্যে অন্যতম এথার এনার্জি (Ather Energy)। বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার বদনামের ভাগীদার এখনও হতে হয়নি এদের। কিন্তু এই আতঙ্কিত পরিস্থিতিতে এথারের শোরুমে আগুন লাগার খবর সামনে এসেছে। ঘটনাটি ঘটেছে সংস্থার চেন্নাইয়ের এক ডিলারশিপে। যদিও অগ্নিকাণ্ডের সূত্রপাত কোত্থেকে তা এখনও পরিষ্কার নয়। তবে এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি বলে সংস্থার বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।

এথার জানিয়েছে, এই অগ্নিকাণ্ডের ফলে কিছু জিনিসপত্রের সাথে কয়েকটি স্কুটারের ক্ষয়ক্ষতি হয়েছে। আগুন লাগার প্রকৃত কারণ জানার জন্য তদন্ত শুরু হয়েছে। এথার টুইটে লিখেছে, “অন্য কারোর মুখ থেকে শোনার আগেই জানিয়ে রাখছি, আমাদের চেন্নাইয়ের একটি ডিলারশিপে ছোট অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যেখানে কিছু প্রয়োজনীয় সম্পত্তি ও স্কুটার ক্ষতিগ্রস্ত হয়েছে। সৌভাগ্যবশত আমাদের সমস্ত কর্মী সুরক্ষিত রয়েছেন এবং আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা গিয়েছে।”

এথার জানিয়েছে, খুব শীঘ্রই এই শোরুম আবার খোলা হবে। প্রসঙ্গত, মার্চ ২০২২-এর পর থেকে এখনও পর্যন্ত ডজন খানেকের বেশি ই-স্কুটার আগুনের কবলে পড়ার খবর সামনে এসেছে। যদিও এর আঁচ এথারের স্কুটারকে স্পর্শ করতে পারেনি। দেশের অন্যান্য ইলেকট্রিক টু-হুইলার সংস্থা যেমন ওলা ইলেকট্রিক (Ola Electric), ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech), পিওর ইভি (Pure EV), এবং বুম মোটরস (Boom Motors)-এর একাধিক স্কুটারে আগুন ধরে যাওয়ার অঘটন ঘটেছে। আগুন ধরে যাওয়া এবং বৈদ্যুতিক ব্যাটারির বিস্ফোরণের ফলে দেশে এখনও পর্যন্ত ৬ জন ব্যক্তি প্রাণ হারিয়েছেন।

বারবার আগুন লাগার খবর দেখে উদ্বেগ প্রকাশ করে তদন্তের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তদন্তকারী সংস্থাহ রিপোর্টে ব্যাটারির পরিচালন ব্যবস্থায় গলতি ও নিম্নমানের উপাদানকে দায়ী করা হছে। যা দেখে সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদের ডেকে পাঠানো হয়েছে। খুব শীঘ্রই কেন্দ্রের তরফে দেশে বৈদ্যুতিক গাড়ি তৈরির নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥