HomeTech Newsআগুন লাগা স্মার্টওয়াচ ফিরিয়ে নেবে Fitbit, ক্ষতিপূরণ বাবদ ২২ হাজার টাকারও বেশি...

আগুন লাগা স্মার্টওয়াচ ফিরিয়ে নেবে Fitbit, ক্ষতিপূরণ বাবদ ২২ হাজার টাকারও বেশি ফেরত পাবেন গ্রাহকরা

সম্প্রতি Fitbit-এর স্মার্টওয়াচগুলি গরম হওয়ার এবং সেগুলিতে আগুন ধরার প্রসঙ্গে ১০০টিরও বেশি অভিযোগ পেয়েছে কোম্পানি। ফলে সংস্থাটি সেগুলি ফিরিয়ে নেওয়ার এবং তাদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

দাম দিয়ে হোক বা সস্তায়, সাধের কেনা ডিভাইসটি যদি অকালে বিকল হয়ে যায়, তাহলে মন খারাপ হয় বৈকি! সেক্ষেত্রে এতদিন পর্যন্ত গ্যাজেটে কোনো ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট থাকলে Apple (অ্যাপল)-ই একমাত্র কোম্পানি ছিল, যারা তৎক্ষণাৎ ডিভাইসটি ফিরিয়ে নিয়ে সেটিকে রিপ্লেস করে দিত। তবে সম্প্রতি স্মার্টওয়াচে উৎপাদনগত ত্রুটি এবং গ্রাহকদের তরফ থেকে একাধিক অভিযোগ মেলায় সেটিকে ফিরিয়ে নিয়ে তার বদলে ক্রেতাদের টাকা ফেরত দিয়ে রীতিমতো নজির গড়ল বিখ্যাত এক কোম্পানি। এতটুকু পড়ে যারা জিজ্ঞাসু হলেন তাদের বলি, এই সংস্থাটি Google (গুগল)-এর মালিকানাধীন Fitbit (ফিটবিট) যা বেশ কয়েকটি স্মার্টওয়াচে আগুন লাগার পরে সেগুলিকে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসুন ঘটনাটির সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক…

Fitbit-এর স্মার্টওয়াচে আগুন লাগার ইস্যু

২০১৭ সালের সেপ্টেম্বরে Fitbit Ionic (ফিটবিট আয়োনিক) স্মার্টওয়াচটি লঞ্চ করেছিল ফিটবিট। এতে অ্যাক্টিভিটি ট্র্যাকিং, স্লিপ ট্র্যাকিং সহ আরও একাধিক কার্যকর ফিচার রয়েছে। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই সংস্থাটি এক মিলিয়নেরও বেশি ফিটবিট আয়োনিক স্মার্টওয়াচ বিক্রি করেছে এবং সব মিলিয়ে ভারত সহ বিশ্বব্যাপী ডিভাইসটির ৬,৯৩,০০০ ইউনিট বিক্রি হয়েছে।

তবে গ্রাহকদের তরফ থেকে ফিটবিট আয়োনিকের অনেক মডেল গরম হওয়ার ও আগুন লাগার অভিযোগ এসেছে। এখনো পর্যন্ত সংস্থাটি ফিটবিট আয়োনিক গরম হওয়ার বিষয়ে প্রায় ১৭৪টি অভিযোগ পেয়েছে, যেখানে ১১৮ জন ইউজার এগুলি পুড়ে গেছে বলে দাবি করেছেন। এছাড়াও, দুটি ক্ষেত্রে থার্ড ডিগ্রি বার্নের অভিযোগ রয়েছে। এর পরিপ্রেক্ষিতে সংস্থাটি ক্ষতিগ্রস্ত স্মার্টওয়াচগুলি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং এর পাশাপাশি গ্রাহকদের ২৯৯ ডলার অর্থাৎ প্রায় ২২,৭০০ টাকা ফেরত দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া, মার্কিন মুলুকে ফিটবিটের অন্যান্য ডিভাইসে ৪০% ছাড় দেওয়া হবে বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

এখন প্রশ্ন হল, কীভাবে এই টাকাটি ফেরত পাওয়া যাবে? সেক্ষেত্রে বলে রাখি, help.fitbit.com/ionic সাইটে গিয়ে ভারতীয় ব্যবহারকারীরা স্মার্টওয়াচটির সম্পর্কে অভিযোগ করতে পারেন এবং ক্ষতিগ্রস্ত ডিভাইসের জন্য কোম্পানির তরফ থেকে প্রদেয় অর্থ ফেরত নিতে পারেন। গ্রাহকরা ফিটবিট আয়োনিকের FB503CPBU, FB503GYBK, FB503WTGY এবং FB503WTNV। মডেলগুলির ক্ষেত্রে এই সুবিধা পাবেন।

RELATED ARTICLES

Most Popular