শপিং হবে আরও মজাদার, Flipkart camera জানিয়ে দেবে বাস্তবে কেমন দেখতে হবে পছন্দের প্রোডাক্ট

Published on:

অনলাইন কেনাকাটাকে আরো অনেক বেশী আকর্ষনীয় এবং ফলপ্রসূ করতে এবার অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির দ্বারস্থ হচ্ছে ফ্লিপকার্ট (Flipkart)। সম্প্রতি নিজেদের অ্যাপ্লিকেশনের জন্য তারা ফ্লিপকার্ট ক্যামেরা (Flipkart Camera) নামক একটি নতুন ফিচার উদ্ভাবন করেছে। এইআই (AI)-নির্ভর এই ফিচার ব্যবহার করে আমরা বিভিন্ন পণ্য কেনার ক্ষেত্রে অনেকটাই আশ্বস্ত হতে পারবো। কাঙ্ক্ষিত পণ্যটি বাস্তবে কেমন দেখাবে, বাড়ির পরিবেশে খাপ খাবে কিনা অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় উক্ত ফিচার আমাদের সামনে সেটাই তুলে ধরবে। ফলে হঠ্ করে কোন প্রোডাক্ট কেনার আগে ফ্লিপকার্ট ক্যামেরার সাহায্য নিয়ে আমরা যথেষ্ট পরিমাণে ভেবেচিন্তে আমাদের সিদ্ধান্ত নিতে পারবো।

Flipkart Camera-র সুবিধা কী

আসলে এতদিন পর্যন্ত ফ্লিপকার্টে কেনাকাটার সময় সংস্থার পক্ষ থেকে পণ্য সম্পর্কিত খুঁটিনাটি তথ্যগুলি ক্রেতাদের জানিয়ে দেওয়া হতো। এছাড়া অন্যান্য ক্রেতাদের সচিত্র মতামত বা রিভিউ দেখেও অনেকে সিদ্ধান্ত গ্রহণ করতেন। কিন্তু তাতেও আমাদের অনলাইন শপিংয়ের অভিজ্ঞতা যেন পূর্ণতা পেত না! এবার অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দীর্ঘদিনের সেই অপূর্ণ অভিজ্ঞতা বাস্তব হয়ে উঠবে বলে প্রযুক্তি-মহলের অভিমত।

ফ্লিপকার্ট ক্যামেরা ব্যবহার করে আমরা মূলত বিভিন্ন গৃহ সরঞ্জাম, আসবাবপত্র এবং ভ্রমণে উপযোগী জিনিসপত্র কেনাকাটার ক্ষেত্রে উপকৃত হতে পারি। অনলাইনে পণ্যটি অর্ডার করার আগে নয়া ফিচারের সাহায্যে আমরা তার বাস্তব রূপ সম্পর্কে যথাযথ ধারণা পেয়ে যাই। এভাবে ক্রেতা ক্রয়যোগ্য পণ্যের স্বাভাবিক আকৃতি, আয়তন, উচ্চতার ব্যাপারে নিশ্চিত হতে পারেন। নিজের বাড়ির বাস্তব পরিবেশে পণ্যটিকে কেমন দেখাবে, ফ্লিপকার্টের নতুন ফিচার ব্যবহার করে তারা সেই বিষয়েও ভ্রান্তি দূর করতে পারে।

অনলাইন পদ্ধতিতে কেনাকাটার ক্ষেত্রে আমরা ঘরে বসেই পছন্দ মতো প্রোডাক্ট অর্ডার দিয়ে থাকি। সেক্ষেত্রে পণ্যটি সরাসরি সামনে থেকে দেখার কোন উপায় থাকে না। এআর (AR) প্রযুক্তি নির্ভর ফ্লিপকার্ট ক্যামেরা (Flipkart Camera) ফিচারের আগমনে এবার থেকে আমরা সামনে থেকে প্রোডাক্ট দর্শনের অনুরূপ অভিজ্ঞতা লাভ করবো। সুতরাং এর ফলে পছন্দ অনুযায়ী মানানসই প্রোডাক্ট কেনার চাহিদা যে অনেকটাই পূর্ণ হবে, সেকথা বলার অপেক্ষা রাখে না।

আসবাবপত্র ও গৃহ-সরঞ্জাম ছাড়াও বিউটি প্রোডাক্ট ক্রয়ের ক্ষেত্রেও আমরা ফ্লিপকার্ট ক্যামেরার সাহায্য পেতে পারি। এভাবে কাঙ্ক্ষিত পণ্য আমাদের ত্বকের রঙ বা চেহারার সাথে সাযুজ্যপূর্ণ কিনা সেটা যাচাই করে দেখা সম্ভব। উল্লেখ্য, অপর একটি ই-কমার্স সংস্থা নাইকা (Nykaa) -তেও প্রসাধন-সামগ্রী কেনার আগে ভার্চুয়ালি তা পরীক্ষা করে দেখার সুযোগ রয়েছে। বিশেষত নিজের ছবির সঙ্গে বারবার লিপস্টিকের রঙ মিলিয়ে দেখা আজও নাইকা-ব্যবহারকারী বহু নারীর কেনাকাটার অঙ্গ!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥