HomeTech Newsকাঙাল বানিয়ে দিতে পারে Google Chrome, লাখ লাখ ভারতীয়কে সতর্কবার্তা কেন্দ্রের, ব্যাপার...

কাঙাল বানিয়ে দিতে পারে Google Chrome, লাখ লাখ ভারতীয়কে সতর্কবার্তা কেন্দ্রের, ব্যাপার কী?

মোবাইল হোক বা কম্পিউটার-ল্যাপটপ, যেকোনো ধরণের ডিভাইসে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকার বা পরিচিত ভাষায় যাকে বলে ব্রাউজিংয়ের জন্য বিশ্বব্যাপী অসংখ্য মানুষ রোজ Google Chrome ব্রাউজারটি ব্যবহার করে থাকেন। কিন্তু তাই বলে যে এই পরিষেবাটি একেবারে বিপদমুক্ত তা নয়। বরঞ্চ বিপুল ইউজারবেসের কারণে হ্যাকাররা প্রায়ই Chrome-কে টার্গেট বানায়, যে কারণে এটি ব্যবহারের ঝুঁকির কথা মাঝেমধ্যেই সামনে আসে। যেমন, এখন খোদ ভারত সরকার লাখ লাখ Google Chrome ইউজারকে সম্ভাব্য বিপদ সম্পর্কে সাবধান করেছে। দ্য ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-In হালফিলে ওয়েব ব্রাউজারটির কিছু নির্দিষ্ট সংস্করণে বড় সিকিউরিটি ইস্যু খুঁজে পেয়েছে।

ফের ত্রুটি দেখা গেল Chrome-এ, আশঙ্কা হ্যাকিংয়ের

সিইআরটি-ইন জানিয়েছে যে, ক্রোমের সাম্প্রতিক নিরাপত্তাজনিত ত্রুটিগুলি ‘বেশ বিপজ্জনক’ – এগুলি হ্যাকাররা নির্বিচারে কোড এক্সিকিউট করার জন্য, ডিনায়াল অফ সার্ভিস (DOS) স্ট্যাটাস ট্রিগার করতে, লগইন ক্রেডেনশিয়াল বা আর্থিক বিবরণের মতো সংবেদনশীল তথ্য পেতে এবং তাদের টার্গেট সিস্টেমের সিকিউরিটি সিস্টেম বাইপাস করার উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। ফলত ইউজারদের ব্যক্তিগত ও আর্থিক তথ্য চুরি হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

যেকোনো জায়গা থেকেই কাজে লাগানো যাবে Chrome-এর দুর্বলতা

ক্রোমের এই ইস্যুগুলি ANGLE-এ টাইপ কনফিউশন, V8 API-তে আউট-অফ-রেঞ্জ রিডিং এবং ডন বিনামূল্যে ব্যবহারের পরে উদ্ভূত হয় বলে জানা গিয়েছে। আর মুশকিল হচ্ছে যে, একজন হ্যাকার টার্গেট সিস্টেমে পরিকল্পিতভাবে রিকোয়েস্ট পাঠিয়ে দূর থেকে দুর্বলতাগুলি ইচ্ছেমতো কাজে লাগাতে পারে।

কোন কোন ভার্সনে বিপদ?

সিইআরটি-ইনের সতর্কবার্তা অনুযায়ী উইন্ডোজ এবং ম্যাকের ১২৪.০.৬৩৬৭.৭৮/.৭৯-এর আগের গুগল ক্রোম ভার্সনের সিকিউরিটিতে ফাঁক রয়েছে। অন্যদিকে লিনাক্সের জন্য ১২৪.০.৬৩৬৭.৭৮-এর পূর্ববর্তী ভার্সনে চালিত ক্রোমে বিপদের সম্ভাবনা আছে।

নিরাপদ থাকতে অবিলম্বে করুন এই কাজটি

সিইআরটি-ইন তার সতর্কবার্তায় ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে লেটেস্ট সিকিউরিটি আপডেট ইনস্টল করার পরামর্শ দিয়েছে। এমনিতে গুগল ক্রোম অটোমেটিক্যালি আপডেট হয় এবং প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে ইউজারদের ব্রাউজারটি পুনরায় চালু করতে অনুরোধ জানায়। তবে চাইলে আপনি এটি ম্যানুয়ালিও আপডেট করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, শুধু ক্রোম নয়, যেকোনো অ্যাপ বা ডিভাইস ব্যবহারের ক্ষেত্রেই সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক নতুন সিকিউরিটি প্যাচ প্রকাশিত হলে সেটি আপডেট করে নেওয়াটাই শ্রেয়!

কীভাবে Google Chrome ম্যানুয়ালি আপডেট করবেন?

১. প্রথমে ডিভাইসে গুগল ক্রোম ব্রাউজার চালু করুন।

২. ড্রপ-ডাউন মেনুটি অ্যাক্সেস করার জন্য স্ক্রিনের ওপরে ডানদিকে থ্রি ভার্টিকাল ডট আইকনে ক্লিক করুন।

৩. পরবর্তী ধাপে ওই মেনু থেকে ‘হেল্প’ (Help) অপশনটি নির্বাচন করুন।

৪. সাবমেনু থেকে সিলেক্ট করুন ‘অ্যাবাউট গুগল ক্রোম’ (About Google Chrome)।

৫. এরপর গুগল ক্রোম নিজে থেকে আপডেটের উপলভ্যতা পরীক্ষা করবে এবং কোনো লেটেস্ট আপডেট থাকলে তা ডাউনলোড-ইনস্টল করতে শুরু করবে।

৬. একবার আপডেট হয়ে গেলে, গুগল ক্রোমের লেটেস্ট ভার্সন ব্যবহার করতে ব্রাউজারটিকে পুনরায় চালু বা রি-লঞ্চ করতে হবে।

এক্ষেত্রে যারা ফোনে গুগল ক্রোম ব্যবহার করে থাকেন, তাদের এত ঝামেলা পোহাতে হবেনা। কেবল প্লে স্টোরে খুললেই অ্যাপটি আপডেট করা যাবে।

RELATED ARTICLES

Most Popular