Android 12: নতুন ইন্টারফেস ও একগুচ্ছ ফিচার সহ এল অ্যান্ড্রয়েড ১২ পাবলিক বিটা

Published on:

Alphabet Inc-এর সিইও সুন্দর পিচাই-এর তত্ত্বাবধানে ১৮ মে থেকে ভার্চুয়ালি শুরু হয়েছে Google-এর তিন দিনব্যাপী অ্যানুয়াল ডেভলপার ইভেন্ট Google I/O 2021। করোনা আবহে গত বছর এই ইভেন্টটি বাতিল হয়ে যাওয়ার পর, Google কর্তৃপক্ষ চলতি বছর তাদের বার্ষিক ইভেন্ট ভার্চুয়াল মাধ্যমে করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই ইভেন্টে সংস্থাটি Maps, Photos, Search, WearOS, এবং ওয়ার্কস্পেস সহ বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিসগুলির জন্য বেশ কয়েকটি নতুন ফিচারের কথা ঘোষণা করেছে। এর পাশাপাশি, সংস্থাটি তার পরবর্তী প্রজন্মের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-এর প্রথম বিটা ভার্সনের ওপর থেকেও পর্দা সরিয়েছে। এর কিছু মূল ফিচারের ঝলকও পাওয়া গেছে। আসুন অ্যান্ড্রয়েড ১২-এর এই গুরুত্বপূর্ণ ফিচারগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. অ্যান্ড্রয়েড ১২-এর মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনগুলিকে সম্পূর্ণরূপে পার্সোনালাইজ করতে সক্ষম হবেন। এই ফিচারটি প্রথমে সংস্থার পিক্সেল স্মার্টফোনগুলিতে উপলব্ধ হবে। সংস্থাটি তার ব্লগ পোস্টে লিখেছে, ” আমরা যাকে কালার এক্সট্রাকশন বলি, তা ব্যবহার করে আপনি আপনার ওয়ালপেপার চয়ন করেন, এবং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করে কোন্ কালারগুলি ডমিন্যান্ট, কোনগুলি কম্প্লিমেন্টারি, এবং কোনগুলি কেবলমাত্র দুর্দান্ত দেখতে। তারপরে এটি পুরো OS জুড়ে এই কালারগুলি প্রয়োগ করে।” অর্থাৎ স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, নানা ধরনের কালার স্কিম ও থিম ব্যবহারের সুবিধা পাবেন ইউজাররা।

২. গুগল জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১২, ব্যবহারকারীদের আরও স্মুথ এক্সপেরিয়েন্স ও ফ্লুইড ইন্টারফেস অফার করবে। ইউজাররা একটি অ্যান্ড্রয়েড ১২ ডিভাইস হাতে নেওয়ার মুহূর্ত থেকে অনুভব করতে পারবেন যে এটি কীভাবে প্রতিটি ট্যাপ, সোয়াইপ এবং স্ক্রোলের মাধ্যমে আরও প্রাণবন্ত অর্থাৎ কার্যকরী হয়ে উঠছে। ব্যবহারকারীদের টাচে ডিভাইসটি আরও কুইক রেসপন্স প্রদান করবে বলেও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

৩. ব্যবহারকারীরা এখন পাওয়ার বাটনটিকে দীর্ঘসময় ধরে প্রেস করে Google Assistant-কে আহ্বান করতে সক্ষম হবেন।

৪. Google একটি নতুন প্রাইভেসি ড্যাশবোর্ডও চালু করেছে যা ব্যবহারকারীদের পারমিশন সেটিংসের পাশাপাশি কী ডেটা অ্যাক্সেস করা হচ্ছে, কতবার এবং কোন অ্যাপগুলিতে করা হচ্ছে তার বিশদ তথ্য প্রদান করবে। এটি ব্যবহারকারীদের সহজেই ড্যাশবোর্ড থেকে অ্যাপের পারমিশন প্রত্যাহার করারও সুযোগ দেবে।

৫. Google ব্যবহারকারীদের স্ট্যাটাস বারগুলির শীর্ষে ডানদিকে একটি নতুন ইন্ডিকেটর অ্যাড করছে, যাতে তারা জানতে পারে যে কখন কোনও অ্যাপ তাদের মাইক্রোফোন বা ক্যামেরা অ্যাক্সেস করছে। এবং এর পাশাপাশি ইউজার যদি পুরো সিস্টেমের জন্য এই সেন্সরগুলির অ্যাপ অ্যাক্সেস রিমুভ করতে চান, তার জন্য সংস্থার পক্ষ থেকে Quick Settings-এ দুটি নতুন টগল (toggles) অ্যাড করা হয়েছে।

৬. সংস্থাটি Android 12-এ নতুন অ্যাপ্রক্সিমেট লোকেশন পারমিশন (approximate location permissions) ফিচার নিয়ে আসছে। নাম শুনেই বোঝা যাচ্ছে যে, সুনির্দিষ্ট লোকেশনের পরিবর্তে অ্যাপ্রক্সিমেট লোকেশন অ্যাক্সেস করতে এই ফিচারটিকে ব্যবহার করা যাবে।

৭. সংস্থাটি Android Private Compute Core-এর প্রবর্তন করেছে। সংস্থাটি তার পোস্টে লিখেছে, “প্রাইভেট কম্পিউট কোর লাইফ ক্যাপশন (Live Caption), নাউ প্লেয়িং (Now Playing) এবং স্মার্ট রিপ্লাই (Smart Reply)-এর মতো ফিচারগুলিকে এনাবেল করে। বাকি অ্যান্ড্রয়েডের মতো, প্রাইভেট কম্পিউট কোরের প্রোটেকশনগুলি ওপেন সোর্স, এবং সিকিউরিটি কমিউনিটি দ্বারা সম্পূর্ণরূপে পরিদর্শনযোগ্য (inspectable) এবং যাচাইযোগ্য (verifiable)।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥