এবার Google Pay-তে পাওয়া যাবে মনের মত অফার; বদলে দিতে হবে সংবেদনশীল ডেটা!

Published on:

বর্তমান সময়ে ডিজিটাল পেমেন্টের জন্য বেশির ভাগ স্মার্টফোন ইউজারই Google-এর UPI পরিষেবা অর্থাৎ Google Pay-র ওপর ভরসা করেন। এই মোবাইল ওয়ালেটটিতে চটজলদি যেকোনো ধরণের পেমেন্ট তো সারা যায়ই, একই সাথে ক্যাশব্যাক, বিভিন্ন ধরণের কুপন জাতীয় প্রচুর পুরষ্কার জেতার সুযোগ থাকে। এবার এই পেমেন্ট প্ল্যাটফর্মের (Google Pay) ভারতীয় ইউজারদের অনলাইন ট্রানজাকশন আরো আকর্ষণীয় করে তুলতে, নতুন পার্সোনালাইজেশন ফিচার নিয়ে আসতে চলেছে Google। এই নতুন ফিচারটির মাধ্যমে ইউজাররা আনুষঙ্গিক ডিল এবং উন্নত রেকমেন্ডেশন পাবেন। কিন্তু এই ফিচারটি এনাবেল করলে Google, ইউজারের ট্রানজাকশন হিস্ট্রি, পেমেন্টের ধরন এবং অন্যান্য সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করতে পারবে। তবে অস্বস্তির কোনো ব্যাপার নেই, কারণ ফিচারটি ডিফল্ট সেটিং নয়; এটি অ্যাপের সেটিংসের মধ্যে যে কোনও সময় টগল করে অন/অফ করা যাবে। আসুন Google Pay-র এই নতুন ফিচার সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

টেক জায়ান্ট সংস্থাটি সম্প্রতি একটি ব্লগ পোস্টের মাধ্যমে উক্ত ফিচারটির কথা ঘোষণা করেছে এবং এটি নিশ্চিত করেছে আগামী সপ্তাহ থেকে ভারতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের জন্য ফিচারটি রোলআউট হবে। ইউজাররা, গুগল পে (Google Pay)-এর লেটেস্ট আপডেটটি ডাউনলোড করার সাথে সাথেই নতুন ফিচারটি চালু বা বন্ধ রাখতে চান কিনা তার একটি অপশন দেখতে পাবেন। এক্ষেত্রে ফিচারটি বন্ধ রাখলেও আপনারা আগের মতই স্বচ্ছন্দে গুগল পে ব্যবহার করতে পারবেন; তবে ফিচারটির মাধ্যমে প্রাসঙ্গিক অফারগুলি অ্যাক্সেস করার সুবিধা পাবেন না। উদাহরণস্বরূপ বলা যায়, যদি ফিচারটি অন থাকে তাহলে আপনি যে জায়গাগুলি থেকে প্রায়শই কেনাকাটা করে থাকেন সেখান থেকে আপনি কিছু অফার পাবেন। ফিচারটি অফ থাকলে সেই সুবিধা থাকবে না।

এদিকে যদি ফিচারটি অন রাখা হয় তাহলে গুগল আপনার লেনদেনের ইতিহাস, অবস্থান, ট্রানজিট এবং লয়ালটি কার্ডের মত একাধিক তথ্য অ্যাক্সেস করতে পারবে; সেক্ষেত্রে বলে রাখি, এই ঘটনায় তেমন দুশ্চিন্তার কিছু নেই কারণ এই সব তথ্য ব্যবহার করেই গুগল আপনাকে প্রাসঙ্গিক সব অফার এবং পুরষ্কার দেবে।

তাছাড়াও, গুগল স্পষ্টভাবে দাবি করেছে যে সংগৃহীত সমস্ত তথ্য গুগল পে-র অভিজ্ঞতা আরো উন্নত করতে ব্যবহার করা হবে এবং কখনই সেগুলি প্রকাশ্যে শেয়ার করা বা কারও কাছে বিক্রি করা হবে না। তদ্ব্যতীত, গুগল জানিয়েছে যে তারা কিভাবে গুগল পে-র মাধ্যমে ইউজারের ব্যক্তিগত লেনদেন এবং ক্রিয়াকলাপ ট্র্যাক করে এবং ইউজারের তথ্য ব্যবহার করে – সেই বিষয়টিও ইউজাররা সহজেই account.google.com ওয়েবসাইট থেকে পরিচালনা করতে সক্ষম হবেন। বিস্তারিতভাবে বললে, এখানে আপনি প্রতিটি ট্র্যানজাকশন এবং অ্যাক্টিভিটি রেকর্ড দেখতে এবং ইচ্ছেমত ডিলিট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥