এখন মোবাইলেই থাকবে ড্রাইভিং লাইসেন্স, গুগল আনলো mDL অ্যাপ

Published on:

আমরা প্রত্যেকেই ডিজিটাল বিপ্লবের যুগে এসে পড়েছি। আজ অনেক কাজের ক্ষেত্রে আপনার হাতের স্মার্টফোনটিই হয়ে উঠতে পারে অমোঘ হাতিয়ার। যেমন ধরুন ড্রাইভিং লাইসেন্স – যাকে ঘরে ফেলে রেখে কোনভাবেই রাস্তায় বেরিয়ে পড়া যায়না। কেননা আপনার সাথে সাথেই আপনার প্রয়োজনের বাহনটির সঙ্গেও এর অচ্ছেদ্য সম্পর্ক! কিন্তু এমন সম্পর্কেও ভাঙ্গন ধরে। হ্যাঁ, অসচেতনতার বশে অনেকসময় আমাদের ড্রাইভিং লাইসেন্স হারিয়ে যেতে পারে। সেক্ষেত্রে আমাদের একগাদা ঝামেলার মুখোমুখি হতে হয়। এই যন্ত্রণা থেকে মুক্তির একটা ভালো উপায়ের সন্ধান দিচ্ছে গুগল। সম্প্রতি তারা তাদের ব্লগ পোস্টে ‘মোবাইল ড্রাইভিং লাইসেন্সে’র একাধিক সুবিধার বিবরণ দিয়েছে। চলুন এই Mobile driving license সম্পর্কে জেনে নিই।

মোবাইল ড্রাইভিং লাইসেন্স আপনার আসল প্রমাণপত্রটির একটি ডিজিটাল সংস্করণ। বিশেষ APK ও অ্যাপ্লিকেশন ব্যবহার করে স্মার্টফোনের মাধ্যমেই এই ডিজিটাল লাইসেন্সের বৈধতা যাচাই সম্ভব। সেক্ষেত্রে NFC বা QR কোড স্ক্যানিংয়ের মতো প্রচলিত প্রযুক্তির সাহায্য নিলেই চলবে। শক্তিশালী এনক্রিপশন টেকনোলজি থাকায় আপনার মোবাইল লাইসেন্সটি ডিজিটাল চুরির থেকে সম্পূর্ণ সুরক্ষিত।

গুগল তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, Android 11 ভার্সনে ফ্রেমওয়ার্ক লেভেলে আইডেন্টিটি ক্রেডেনশিয়াল API ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। একইসাথে হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন লেয়ার ইন্টারফেস প্রযুক্তিতে সম্পূর্ণ সিকিওর হার্ডওয়্যার সাপোর্ট মিলবে।

গুগলের বক্তব্য, mDL বা মোবাইল ড্রাইভিং লাইসেন্স অ্যাপ্লিকেশন প্রযুক্তিটি অত্যন্ত নির্ভরযোগ্য। এর ফলে আপনাকে সর্বত্র প্রকৃত ড্রাইভিং লাইসেন্স নিয়ে বেড়ানোর প্রয়োজন পড়বেনা। সেক্ষেত্রে পরীক্ষকের সামনে আপনি শুধু mDL অ্যাপটি ওপেন করে আপনার প্রমাণপত্রটি শেয়ার করবেন। পরীক্ষকের কাছে উপযুক্ত mDL রিডার অ্যাপ্লিকেশন যুক্ত একটি ডিভাইস থাকবে যার মাধ্যমে তিনি সহজেই NFC ট্যাপ বা QR কোড স্ক্যান করে আপনার লাইসেন্সটির বৈধতা যাচাই করতে পারবেন।

QR কোড স্ক্যান কিংবা NFC ট্যাপ করলেই পরীক্ষকের ডিভাইসটি ‘এফেমিরাল ক্রিপ্টোজেনিক পাবলিক কি’ এবং নির্দিষ্ট হার্ডওয়্যার অ্যাড্রেস পেয়ে যাবে। ফলে আপনার স্মার্টফোন থেকে সমস্ত তথ্য একটি এনক্রিপ্টেড এবং বিশ্বাসযোগ্য ওয়্যারলেস চ্যানেলের মাধ্যমে পরীক্ষকের ডিভাইসে পৌঁছে যাবে। এর জন্য আপনাকে পরীক্ষকের হাতে নিজের স্মার্টফোনটিকে তুলে দিতে হবেনা। আপনার লাইসেন্সের যাবতীয় তথ্য নির্দিষ্ট কর্তৃপক্ষের দ্বারা ক্রিপ্টোগ্র্যাফিক্যালি স্বাক্ষরিত থাকবে। ফলে প্রমাণপত্রটি যাচাই করতে পরীক্ষকের কোন অসুবিধেই হবেনা।

সঙ্গে থাকুন ➥