Jio-র সাথে হাত মিলিয়ে সস্তা স্মার্টফোন আনছে Google, জানালেন সুন্দর পিচাই

Avatar

Published on:

গত বছরের শেষ দিকে, টেক জায়ান্ট Google এবং ভারতীয় টেলিকম সংস্থা Reliance Jio-র মধ্যেকার সমঝোতার কথা সবার সামনে আসার পর থেকেই বারবার শোনা গিয়েছে যে, দুটি সংস্থা সম্মিলিতভাবে সাশ্রয়ী মূল্যের 4G স্মার্টফোন বাজারে আনবে। কিন্তু ডিসেম্বরে এই বিশেষ হ্যান্ডসেট লঞ্চ হওয়ার কথা থাকলেও, কোনো কারণে তা পিছিয়ে যায়। তারপর থেকেই এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কথা শোনা যায়নি। তবে আজ বৃহস্পতিবার, Google-এর সিইও সুন্দর পিচাই বলেছেন যে, সংস্থাটি এখনও সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন তৈরির উদ্দেশ্যে Jio-র সাথে ঘনিষ্ঠভাবে জড়িত রয়েছে; পাশাপাশি উল্লিখিত ফোন সংক্রান্ত কাজ জারি রয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

এই প্রসঙ্গে মনে করিয়ে দিই, গুগল, গত বছর ৩৩,৭৩৭ কোটি টাকার বিনিময়ে জিও-র ৭.৭% শেয়ার কিনেছে। তাই দুই সংস্থার পার্টনারশিপের ফলে আগামী দিনে চমকপ্রদ কিছু দেখা যাবে, এমনটা আশা করলে ভুল হবে না! সেক্ষেত্রে সস্তা এন্ট্রি-লেভেল স্মার্টফোন বাজারে আনার বিষয়টিকে পুনরায় উস্কে দিয়ে, গুগল কর্ণধার
পিচাই এশিয়া প্যাসিফিকের ভার্চুয়াল সম্মেলনে বলেছেন যে, সংস্থাটি এখন একটি সাশ্রয়ী মূল্যের ফোন তৈরিতে মনোনিবেশ করেছে এবং এই প্রকল্পের জন্য তারা জিও-র সাথে কাজ করছে। যদিও এই ফোনের সম্ভাব্য লঞ্চের তারিখ এবং দাম সম্পর্কে তিনি কোনো বিবরণ প্রকাশ করেননি।

উল্লেখ্য, গত বছর থেকে এখনো অবধি সময়ে মুকেশ আম্বানির মালিকানাধীন টেলকোটির ওপর, নিজের ইন্ডিয়া ডিজিটাইজেশন ফান্ড (IDF) থেকে ১০ বিলিয়ন ডলার (৭৫ হাজার কোটি) বিনিয়োগ করেছে গুগল। তবে এখন তারা ফান্ডটি কার্যকরী করার নতুন উপায় খুঁজছে। সেক্ষেত্রে এই বছরের শেষের দিকে গুগল এই বিষয়ে কিছু নতুন ঘোষণা করবে বলে পিচাইয়‌ের মত।

একই সাথে বর্তমান করোনা পরিস্থিতিতে টেলিকম নেটওয়ার্কগুলির পরিষেবা তথা প্রযুক্তির ওপর নির্ভরশীলতার কথা ব্যখ্যা করতে গিয়ে পিচাই বলেন যে, তাঁরা স্মার্টফোন এবং কম্পিউটারে আরও সাশ্রয়ীভাবে অ্যাক্সেস আনার কথা ভাবছেন। এছাড়া আজকের সম্মেলনে সদ্য প্রকাশ হওয়া অ্যান্ড্রয়েড ১২-র প্রথম বিটা সংস্করণের কথা উল্লেখ করে সংস্থার প্রযুক্তি সম্পর্কিত বিকাশ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) টুলের নৈতিক ব্যবহার সম্পর্কেও কথা বলেছেন তিনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥