জানুয়ারিতে Hero MotoCorp-এর বিক্রিতে পতন, কিন্তু আশা জোগাচ্ছে রপ্তানির হার

Avatar

Published on:

ব্যবসায় মন্দা দিয়ে নতুন বছর শুরু করলো দেশের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী Hero MotoCorp। দেশ ও বিদেশের বাজার মিলিয়ে জানুয়ারিতে মোট ৩,৮০,৪৭৬ টি মোটরসাইকেল এবং স্কুটার বিক্রি করেছে তারা। সংখ্যাটি নেহাত কম নয়, কিন্তু ২০২১-এর জানুয়ারিতে বিক্রিবাটার তুলনায় যথেষ্টই কম। সেবার বেচাকেনার পরিমাণ ছিল ৪,৮৫,৮৮৯। এর ফলে গত মাসে সংস্থার ব্যবসায় ঘাটতির হার ২২ শতাংশ।

ভারতের বাজারে ৩,৫৮,৬৬০টি বাইক-স্কুটার বেচলেও গতবারের তুলনায় বিক্রি কমেছে ২৩ শতাংশ। কিন্তু রপ্তানিতে ২০ শতাংশ বৃদ্ধি সংস্থাটিকে হালে পানি জুগিয়েছে। জানুয়ারিতে মোট ২১,৮১৬টি দু’চাকার গাড়ি তারা বিদেশের বাজারে রপ্তানি করেছে।

করোনা অতিমারির তৃতীয় ঢেউয়ের কারণে বিভিন্ন বিধি-নিষেধ এবং রাজ্য ভিত্তিক লকডাউনের ফলে ব্যবসায় প্রভাব পড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। উল্লেখ্য, হিরো মোটোকর্প (Hero MotoCorp) হল বিশ্বের বৃহত্তম মোটরসাইকেল এবং স্কুটার প্রস্তুতকারী। টানা ২০ বছর ধরে সংস্থাটি নিজেদের বিক্রিতে এই কাঙ্খিত পদটি ধরে রেখেছে। এখনো পর্যন্ত ১০ কোটির অধিক বাইক এবং স্কুটার বিক্রি করেছে তারা।

এদিকে গত বছরের দ্বিতীয় ত্রৈমাসিক পর্যন্ত ৭৪৭.৭৯ কোটি টাকার মুনাফা হলেও Hero MotoCorp-এর লভ্যাংশ ২২.৪% কমেছে। অন্যদিকে ২০২০-র দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় ২০২১-এর দ্বিতীয় ত্রৈমাসিকে সংস্থাটির বিক্রি ৯.৯% কম হয়েছে।

সঙ্গে থাকুন ➥