HPCL-Honda: দেশে ব্যাটারি শেয়ারিংয়ের পরিষেবা চালু করতে হিন্দুস্থান পেট্রলিয়ামের হাত ধরল হন্ডা

Avatar

Published on:

দীর্ঘদিন ধরেই ভারতে বৈদ্যুতিক গতিশীলতা নিয়ে আসতে তৎপর হয়েছে একাধিক বেসরকারি গাড়ি নির্মাতা। দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার আশানুরূপ পরিমাণে বৃদ্ধির পথে প্রধান অন্তরায় অপর্যাপ্ত চার্জিং ও সোয়াপিং স্টেশনের পরিকাঠামো। তাই সেই কাজে হাত লাগাতে সংশ্লিষ্ট সংস্থাগুলি ইতিমধ্যেই কোমর বেঁধেছে। এবার Honda Motor Comany-র অধীনস্থ সংস্থা Honda Power Pack Energy India-র সাথে মৌ স্বাক্ষর করল Hindustan Petroleum Corporation Limited (HPCL)।

দুই সংস্থার চুক্তি অনুযায়ী ‘মহারত্ন সংস্থা’ হিন্দুস্থান পেট্রোলিয়াম (Hindustan Petroleum)-এর বড় বড় রিটেইল আউটলেটে ব্যাটারি শেয়ারিং সার্ভিস গড়ে তুলতে চলেছে হন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া (Honda Power Pack Energy India)। এর ফলে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়ার দুশ্চিন্তা দূর হবে গ্রাহকদের বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০২১-এর অক্টোবরে জাপানি সংস্থা হন্ডা মোটরের অধীনস্থ ‘হন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া’-র মাধ্যমে ভারতে তাদের ব্যাটারি শেয়ারিং পরিষেবা চালু করার ইচ্ছা প্রকাশ করেছিল। যেখানে প্রাথমিক পর্যায়ে কেবলমাত্র তিন চাকার বৈদ্যুতিক গাড়ির পরিষেবা প্রদান করা হবে বলেও জানানো হয়। যেখান থেকে ইলেকট্রিক রিকশা চালকরা চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারির বদলে খুব অল্প সময়ের মধ্যে একটি ফুল চার্জড ব্যাটারি পেয়ে যাবেন।

এই ব্যাটারি সোয়াপিং পরিষেবা চালু হলে ব্যাটারি সমেত গাড়ি কেনার প্রয়োজন পড়বে না। ফলে যেমন গাড়ির দাম কমবে, তেমন মাঝরাস্তায় চার্জ ফুরিয়ে যাওয়ার আশঙ্কাও দূর হবে বলে বিবৃতিতে উল্লেখ রয়েছে। আবার “Battery-as-a-service” পরিষেবাটি বেঙ্গালুরুতে এবছরের প্রথমার্ধ থেকেই চালু করার পরিকল্পনা করছে হন্ডা। ধীরে ধীরে এই পরিষেবা দেশের মুখ্য শহরগুলিতে চালু হবে।

এই প্রসঙ্গে Honda Power Pack Energy India-র সভাপতি এবং সিএমডি কিওশি ইতো (Kiyoshi Ito) বলেন, ভারতে গ্রাহক কেন্দ্রিক এবং ভরসাযোগ্য ব্যাটারি শেয়ারিং পরিষেবা দীর্ঘমেয়াদী করতে HPCL-এর সাথে অংশীদারিত্ব বজায় রাখবে। যা ভারতে একটি সবুজ ভবিষ্যৎ গড়ে তুলবে।

সঙ্গে থাকুন ➥