HomeTech NewsPMGKY: বিনামূল্যে রেশন পাচ্ছেন না? জেনে নিন কোথায় এবং কীভাবে অভিযোগ করবেন

PMGKY: বিনামূল্যে রেশন পাচ্ছেন না? জেনে নিন কোথায় এবং কীভাবে অভিযোগ করবেন

বর্তমান সময়ে PM (Pradhan Mantri) Garib Kalyan Yojana (পিএম গরিব কল্যাণ যোজনা) বা PMGKY প্রকল্পের অধীনে প্রচুর মানুষ ফ্রি-তে রেশন সামগ্রী পেয়ে থাকেন। গত ২০১৬ সালে এই প্রকল্পটি চালু করে কেন্দ্র সরকার, তবে আজ থেকে দু-বছর আগে করোনা ভাইরাসের আগমনের সময় থেকে দেশের মানুষ বিনামূল্যে রেশন পেতে শুরু করে। অতিমারির সময় যখন দুবেলা খাবার জোটাতে গরিব মানুষদের রীতিমতো নাভিশ্বাস ওঠার জোগাড় হচ্ছিল, তখন সরকার এই স্কিমের মাধ্যমে আপামর জনসাধারণের অন্নসংস্থানের সুযোগ করে দেওয়ায় বহু মানুষ ব্যাপকভাবে উপকৃত হয়েছে। সেক্ষেত্রে আপনি যদি এই প্রকল্পের সুবিধা পেতে চান, তাহলে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন PMGKY-এর সুবিধাভোগীদের রেশন কার্ড থাকা বাধ্যতামূলক, যদিও আধার কার্ডের মাধ্যমেও গ্রাহকরা এই স্কিমের সুবিধা নিতে পারবেন। কিন্তু আপনি যদি বিনামূল্যে রেশনের এই সুবিধা থেকে বঞ্চিত থাকেন, তবে অনায়াসে এই বিষয়ে অনলাইনে অভিযোগ করতে পারেন; এর ফলে আপনি সম্পূর্ণ নিখরচায় পেয়ে যাবেন গম, চাল সহ নানা ধরনের রেশন সামগ্রী। ভাবছেন কীভাবে অনলাইনে অভিযোগ করবেন? আসুন বিস্তারিতভাবে এই পদ্ধতি সম্পর্কে জেনে নিই।

বিনামূল্যে রেশন না পেলে কীভাবে অনলাইনে অভিযোগ করবেন?

বিনামূল্যে রেশন না পেলে ভারতীয় নাগরিকরা নির্দিষ্ট কিছু ওয়েবসাইট এবং ই-মেইল মারফত অনলাইনে অভিযোগ জানাতে পারেন। এছাড়া, কেন্দ্রীয় সরকারের তরফে অভিযোগ জানানোর জন্য একাধিক হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। এই ওয়েবসাইট, ই-মেইল এবং টোল ফ্রি নম্বরগুলিকে কাজে লাগিয়ে আপনি খুব সহজেই আপনার অভিযোগ দায়ের করতে পারেন। উল্লেখ্য যে, ই-মেইলে অভিযোগ করতে হলে আপনাকে আপনার অভিযোগের সাথে সাথে আপনার রেশন কার্ডের নম্বর এবং রেশন ডিপোর নামও উল্লেখ করতে হবে।

ই-মেইলে এভাবে অভিযোগ করতে পারেন

ই-মেইলে অভিযোগ করার জন্য আপনাকে cfood@nic.in-এ আপনার মেইলটি ড্রপ করতে হবে। তবে এক্ষেত্রে জানিয়ে রাখি যে, কেবলমাত্র দিল্লির রেশন কার্ডধারীরাই উপরিউক্ত ই-মেইল অ্যাড্রেসটিতে নিজেদের অভিযোগ দায়ের করার সুযোগ পাবেন। এছাড়া, অফিসিয়াল ওয়েবসাইটেও (http://fs.delhigovt.nic.in) ইউজাররা তাদের অভিযোগ জানাতে পারেন।

এই টোল ফ্রি নম্বরে অভিযোগ জানানো যাবে

দিল্লি সরকারের তরফে একটি টোল ফ্রি নম্বরও জারি করা হয়েছে। বিনামূল্যে রেশন না পেলে ইউজাররা ১৮০০১১০৮৪১ নম্বরে ফোন করে নিজেদের অভিযোগ দায়ের করতে পারেন। এছাড়া, সরাসরি অফিসে যোগাযোগ করেও গ্রাহকরা নিজেদের অসুবিধার কথা জানাবার সুযোগ পাবেন। এক্ষেত্রে বলে রাখি, দিল্লি সরকারের ওয়েবসাইট থেকে অতি অনায়াসে অফিসের ঠিকানা জোগাড় করে নিতে পারবেন গ্রাহকরা। উল্লেখ্য যে, সম্পূর্ণ নিখরচায় রেশন না পাওয়ার পাশাপাশি কোথাও রেশন ব্ল্যাক কিংবা রেশন দুর্নীতি সংক্রান্ত অভিযোগ থাকলেও ইউজাররা সংশ্লিষ্ট অফিসে গিয়ে কিংবা টোল ফ্রি নম্বরে ফোন করে নিজেদের অভিযোগ জানাতে পারবেন।

RELATED ARTICLES

Most Popular