HomeAutomobilePUC Certificate: গাড়ির দূষণ নিয়ন্ত্রণের শংসাপত্র এখন ঘরে বসেই ডাউনলোডের সুবিধা, পদ্ধতি দেখে নিন

PUC Certificate: গাড়ির দূষণ নিয়ন্ত্রণের শংসাপত্র এখন ঘরে বসেই ডাউনলোডের সুবিধা, পদ্ধতি দেখে নিন

পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট বা পিইউসি (PUC) গাড়ির একটি অত্যন্ত প্রয়োজনীয় নথি। দু’চাকা হোক বা চার চাকা, গাড়ি কেনার পর থেকেই প্রতি এক বছর অন্তর এই সার্টিফিকেট নতুন করে সংগ্রহ করতে হয়। এই শংসাপত্রে উল্লেখিত থাকে কোনো গাড়ি থেকে নির্গত ধোঁয়ায় পরিবেশ দূষণকারী গ্যাস যেমন কার্বন-মনোক্সাইড, কার্বন ডাই অক্সাইড, হাইড্রোকার্বন ইত্যাদির সঠিক পরিমাণ। এমনকি সেই গাড়ির ইঞ্জিনের সমস্ত বিবরণ ও নম্বর প্লেটের ছবি সব কিছুই উল্লেখ থাকে এতে।

তবে পিইউসি জোগাড় করতে খসাতে হয় ৯০-১০০ টাকা। আর যানবাহনের দূষণ নিয়ন্ত্রণের এই শংসাপত্র রাস্তায় গাড়ি চালানো সম্পূর্ণভাবে আইন বিরুদ্ধে কাজ। সেক্ষেত্রে রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ আপনাকে অনেক টাকা জরিমানা করতে পারেন। তাছাড়াও একজন দায়িত্ববান নাগরিক হিসেবে পরিবেশকে সুরক্ষিত রাখতে এবং ইঞ্জিনের স্বাস্থ্য অটুট রাখতে নির্দিষ্ট সময় অন্তর গাড়ির ধোঁয়া পরীক্ষা করানো উচিত।

বেশিরভাগ গাড়ির মালিক সাধারণভাবে পলিউশন সার্টিফিকেট পিইউসি সেন্টার বা স্থানীয় আরটিও অফিস থেকে জোগাড় করেন। তবে সরকার স্বীকৃত পলিউশন সার্টিফিকেট প্রদানকারী কেন্দ্র কিংবা RTO থেকে অনলাইনে অর্থাৎ বাড়িতে বসেই PUC সার্টিফিকেট পেতে পারেন। তার জন্য নিম্নলিখিত কয়েকটি ধাপ আপনাকে অনুসরণ করতে হবে।

প্রথমেই আপনার নিকটবর্তী কোন ধোঁয়া পরীক্ষা কেন্দ্রে আপনার গাড়িটি ভালোভাবে পরীক্ষা করান। সেই কেন্দ্রের পরীক্ষক যথাযথ পদ্ধতি অনুসরণ করে গাড়িটির ধোঁয়া নির্গমন পাইপ এবং ধোঁয়া পরীক্ষা করে তাতে দূষণ সৃষ্টিকারী গ্যাসগুলির পরিমাণ সনাক্ত করবেন। আপনি ওই কেন্দ্রে এই পরীক্ষার জন্য যথাযথ ফি জমা করুন। তারপর Parivahan Seva-এর ওয়েবসাইটে যান ও সেখান থেকে PUC সার্টিফিকেট স্ট্যাটাস দেখে নিন। প্রয়োজনে এই ওয়েবসাইট থেকে সার্টিফিকেটটি ডাউনলোড করে রেখে দিন।

RELATED ARTICLES

আরও পড়ুন