HomeHow Toকোনো অ্যাপ ছাড়াই গ্যালারি থেকে ফটো বা ভিডিও কিভাবে লুকাবেন

কোনো অ্যাপ ছাড়াই গ্যালারি থেকে ফটো বা ভিডিও কিভাবে লুকাবেন

আমরা আমাদের স্মার্টফোনের অনেক ফটো বা ভিডিও, ক্যামেরা রোল বা গ্যালারি থেকে আড়াল করতে চাই, যাতে অন্য কারো সামনে সেগুলি প্রদর্শিত না হয়। অনেকেই এর জন্য বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। তবে আজ আমরা আপনাদের কয়েকটি বিশেষ কৌশল বলব, যেগুলি অনুসরণ করলে আপনি আপনার আইওএস বা অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সহজেই হন, নিজের ফটো বা ভিডিওগুলি গোপনে লুকিয়ে রাখতে পারবেন।

যারা আইওএস ডিভাইস ব্যবহার করেন, তারা সিক্রেট ফোল্ডার তৈরি করে ফটো বা ভিডিওগুলি লুকিয়ে রাখতে পারেন। Apple, তার ইউজারদের বিশেষ কিছু ফিচার দেয়, যা ব্যবহার করে ফোনের প্রধান অ্যালবাম এবং গ্যালারি থেকে ফটো এবং ভিডিওগুলি লুকিয়ে রাখা যায়। এর জন্য আপনাকে নিচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

iOS ডিভাইসে ফটো এবং ভিডিও কিভাবে হাইড করা যাবে:

১. প্রথমে আপনার আইফোন বা আইপ্যাড থেকে ফটো অ্যাপ্লিকেশনটি খুলুন।
২. এরপর আপনার ইচ্ছেমত কোনো একটি অ্যালবামে ক্লিক করুন।
৩. এবারে ওপরের ডানদিকে সিলেক্ট অপশনে ট্যাপ করুন এবং যে ছবিগুলি এবং ভিডিওগুলি লুকিয়ে রাখতে চান সেগুলি বেছে নিন।
৪. এরপর শেয়ার বাটনে ক্লিক করে, শেয়ার শীট মেনু থেকে হাইড নির্বাচন করুন।
৫. ফটো এবং ভিডিওগুলি লুকিয়ে রাখতে কনফার্ম অপশন বেছে নিন।

ওই লুকানো ফটো এবং ভিডিওগুলিতে অ্যাক্সেস পেতে বা সেগুলি দেখতে নীচে স্ক্রল করুন এবং Others অ্যালবামে যান। তারপর হিডেন অপশনে ক্লিক করলেই আপনি ওই সংরক্ষিত ছবি বা ভিডিওগুলি দেখতে পাবেন। এগুলিকে আন-হাইড করতে, পুনরায় শেয়ার বাটনে ক্লিক করে এবং আন-হাইড অপশনটি বেছে নিতে হবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ফটো এবং ভিডিও কিভাবে হাইড করা যাবে:

বেশির ভাগ অ্যান্ড্রয়েড ফোনে হিডেন ফোল্ডার ফিচার থাকে। যদি কোনো অ্যান্ড্রয়েডে এই ফিচার না থাকে, তাহলে নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে আপনি বিশেষ ফটো বা ভিডিওগুলিকে লুকিয়ে রাখতে পারবেন। যারা স্টক অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন তারা প্রথমে স্মার্টফোনের গুগল ফটো অ্যাপ্লিকেশনটি খুলুন। এরপর কোন ছবিটি লুকিয়ে রাখতে চান তা বেছে নিন, এবং ওপরের ডানদিকে থ্রি ডট আইকনে ক্লিক করুন। এখানে ড্রপ ডাউন মেনুতে Move to Archive অপশনে ক্লিক করলেই ওই ছবিগুলি মেন গ্যালারিতে বা অন্য কোনও ফিডে প্রদর্শিত হবেনা। এক্ষেত্রে আপনার ফটো এবং ভিডিওগুলি Archive নামের একটি আলাদা ফোল্ডারে থাকবে। গুগল ফটো থেকে যেকোনো সময় আপনি এগুলি অ্যাক্সেস করতে পারেন।

এছাড়া ফোনের ফাইল ম্যানেজার অ্যাপে গিয়ে কোনো ফটো বা ভিডিও ফোল্ডারকে Rename করে সেগুলির নামের আগে একটি ডট (.) বসিয়ে দিয়ে, যদি সেটিংসে গিয়ে ‘শো হিডেন ফোল্ডার’ অপশনটি অফ করে দেন, তাহলেও এগুলি গ্যালারিতে দেখা যাবে না।

RELATED ARTICLES

Most Popular