সবার আগে ব্যবহার করুন WhatsApp -এর নতুন ফিচার, বিটা টেস্টার হিসাবে জয়েন করুন

Avatar

Published on:

বর্তমান সময়ে মোবাইল ফোনে দুয়োরানির জায়গায় রয়েছে সাধারণ টেক্সট মেসেজ অ্যাপ্লিকেশন, আর সুয়োরানির ভূমিকা পালন করছে WhatsApp! ফেসবুকের মালিকানাধীন এই শর্ট মেসেজিং প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। প্রায় প্রতিদিনই এই প্ল্যাটফর্মে কিছু না কিছু নতুন ফিচার যুক্ত হয় – একথাও সবারই জানা। তবে, আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের নতুন ফিচারের কথা শুনলেই সেটিকে তৎক্ষণাৎ ব্যবহার করতে ইচ্ছে করে। কিন্তু বাধ সাধে WhatsApp-এর প্রোটোকল। হোয়াটসঅ্যাপে কোনো নতুন ফিচার রোলআউট হলে প্রথমে বিটা প্রোগ্রাম ইউজারদের কাছে আপডেট আসে, তারপর সেটি সর্বসাধারণের (স্টেবল) জন্য উপলব্ধ হয়। তাই অনেকেই সাত-পাঁচ না ভেবে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সন ব্যবহার করতে চান।

কিভাবে হোয়াটসঅ্যাপের বিটা টেস্টার হিসেবে সাইন আপ করা যায়?

আগ্রহীরা হোয়াটসঅ্যাপের বিটা প্রোগ্রামে দুটি উপায়ে সাইন আপ করতে পারেন। ১. স্মার্টফোন বা পিসি-র ওয়েব ব্রাউজারের মাধ্যমে। ২. যেকোন ডিভাইসে নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে।

এক্ষেত্রে আপনারা যদি নিজের অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপের বিটা টেস্টার হতে চান, তাহলে প্রথমে গুগল প্লে স্টোরে যান এবং সেখান থেকে WhatsApp অ্যাপ্লিকেশনে ক্লিক করুন। এরপর হোয়াটসঅ্যাপের ডেডিকেটেড পেজের নীচের দিকে স্ক্রল করলে ‘Become a beta tester’ শীর্ষক একটি প্যানেল দেখতে পাবেন। সেখান থেকে প্রথমে ‘I’m in’ এবং তারপর ‘Join’ অপশনে ক্লিক করলেই আপনি বিটা ভার্সন ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে, আপনি যদি পিসি বা ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তবে যেকোনো ব্রাউজার (Chrome, Opera, Firefox ইত্যাদি) থেকে https://play.google.com/apps/testing/com.whatsapp ওয়েবসাইটে যান। সেখানে একটি ডায়ালগ বক্স থাকবে এবং একটি ‘Become a beta tester’ বাটন থাকবে। আপনাকে কেবল ওই অপশন বা বাটনে ক্লিক করতে হবে।

সাইন আপ করার পর যদি স্ক্রিনে ‘You are a beta tester now’ লেখাটি দেখতে পান, তাহলে বুঝবেন আপনি বিটা প্রোগ্রামে জয়েন করতে সক্ষম হয়েছেন। এরপর আপনি হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনগুলির আপডেট পাবেন।

প্রসঙ্গত, ইউজাররা তাদের ইচ্ছেমত যেকোনো সময় বিটা প্রোগ্রাম থেকে লিভ করতে পারেন। এক্ষেত্রে একইভাবে স্মার্টফোন বা পিসি থেকে হোয়াটসঅ্যাপ বিটা টেস্টার প্যানেলে বা পেজে গিয়ে ‘Leave’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে WhatsApp অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করে ফের রি-ইনস্টল করতে হবে। অ্যাপ আনইনস্টল করার আগে খেয়াল রাখবেন আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট বা ব্যাকআপ নিয়েছেন কিনা।

প্রসঙ্গত, নতুন আপডেটে কোনো বাগ বা ইস্যু দেখা যাচ্ছে কিনা তা নিয়ে পরীক্ষা নিরীক্ষা করার জন্যই প্রথমে বিটা ইউজারদের লেটেস্ট আপডেট দেওয়া হয়। অর্থাৎ বিটা ভার্সন ব্যবহার করলে সবার আগে ফিচার বা আপডেট উপভোগ করতে পারলেও, কিছু সময় অ্যাপ্লিকেশনে টুকটাক সমস্যা হতে পারে।
তবে এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রামে জয়েন করতে অপেক্ষা করতে হতে পারে, কারণ আপাতত এই অ্যাপটির পরীক্ষামূলক প্রোগ্রামে অংশগ্রহণকারীর সংখ্যা ভর্তি হয়ে গেছে।

সঙ্গে থাকুন ➥