HomeAutomobile2028 সালের মধ্যে Hyundai ছ'টি নতুন বৈদ্যুতিক গাড়ি ভারতে লঞ্চ করবে, লগ্নি...

2028 সালের মধ্যে Hyundai ছ’টি নতুন বৈদ্যুতিক গাড়ি ভারতে লঞ্চ করবে, লগ্নি করবে 4000 কোটি

২০২৮ সালের মধ্যে ভারতে ছ'টি নতুন মডেলের বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসবে Hyundai। গাড়িগুলি সংস্থার অত্যাধুনিক E-GMP (ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম)-র উপর ভিত্তি করে তৈরি করা হবে।

২০২৮ সালের মধ্যে ভারতে ছ’টি নতুন মডেলের বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসবে Hyundai। গাড়িগুলি সংস্থার অত্যাধুনিক E-GMP (ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম)-র উপর ভিত্তি করে তৈরি করা হবে। ভারতীয় গ্রাহকদের পছন্দের বিষয়গুলিকে প্রাধান্য দিয়ে গাড়িগুলির বডি স্টাইল ও অন্যান্য স্পেসিফিকেশনগুলি নির্ধারণ করা হবে। এই মর্মে হুন্ডাইয়ের ভারতীয় শাখা এখানে আগামী ছ’বছরে ৪,০০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে।

এখন মনে প্রশ্ন জাগতে পারে ই-জিএমপি (E-GMP) প্ল্যাটফর্মটি আসলে কী? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এটি বিদ্যুৎচালিত গাড়ি তৈরির জন্য একটি ডেডিকেটেড প্ল্যাটফর্ম। যেটি হুন্ডাই (Hyundai) এবং কিয়া (Kia) নিজেদের ইলেকট্রিক গাড়ি নির্মাণের ক্ষেত্রে ব্যবহার করে থাকে। এই প্ল্যাটফর্মটি ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি সাপোর্ট করে। এটি ব্যবহার করে তৈরি হওয়া গাড়িগুলির সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টা প্রতি ২৬০ কিমি।

পাশাপাশি হুন্ডাই ভারতে বৈদ্যুতিক চার্জিং পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে অপর একটি সংস্থার সাথে যৌথভাবে কাজ করতে ইচ্ছা প্রকাশ করেছে। কোম্পানিটি আগামীতে দেশে পাবলিক চার্জিং স্টেশন তৈরির বিষয়ে পরিকল্পনা করছে। হুন্ডাইয়ের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও এস এস কিম (S S Kim) বলেছেন, “ICE বা জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির থেকেও বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে আমরা আরও ভালো কাজ করতে পারব।” কিম ই-জিএমপি (E-GMP) প্ল্যাটফর্মের প্রসঙ্গে বলেন, “আমরা হলাম এই নতুন শিল্পের প্রথম শিক্ষার্থী। আমরা এই প্ল্যাটফর্ম নিয়ে আত্মবিশ্বাসী। বহু দেশে আমাদের এই নতুন প্রযুক্তির গাড়িগুলি সাদরে গৃহীত হচ্ছে এবং বিক্রির সংখ্যাও যথেষ্ট ইতিবাচক।” কিম আরও বলেন যে তাঁরা গাড়ির সংখ্যা বাড়ানোর চাইতেও গুণগত মানের উপর বেশি জোর দিচ্ছেন।

প্রসঙ্গত, ভারতে ২৫ লাখ মূল্যের নীচে সাব-কম্প্যাক্ট বৈদ্যুতিক গাড়ি সেগমেন্টে রয়েছে Kona Electric, Tata Nexon EV, Tata Tigor EV এবং MG ZS EV।  অন্যদিকে এ বছর ভারতে লঞ্চ হয়েছে Audi e-tron, Audi e-tron GT, Mercedes-Benz EQC, Jaguar I-pace বৈদ্যুতিক গাড়িগুলি। এছাড়াও এ মাসের ১৩ তারিখ BMW নিজেদের iX মডেলের ইলেকট্রিক গাড়ি সামনে আনতে চলেছে।

RELATED ARTICLES

Most Popular