Flipkart, Amazon-এ পুরোনো ফোন এক্সচেঞ্জ করছেন? এই 4টি বিষয় খেয়াল না রাখলেই গন্ডগোল

Published on:

Flipkart Amazon Old Phone Exchanging

Flipkart এবং Amazon-এর দৌলতে এখন কেনাকাটার সংজ্ঞায় আমূল পরিবর্তন এসেছে। বিশেষ করে বাড়ি বসে নতুন ফোন কেনা এবং পুরোনো স্মার্টফোন মডেল বিক্রি বা এক্সচেঞ্জ করাও বেশ সহজ হয়ে গেছে। তাছাড়া এই প্ল্যাটফর্মগুলিতে কোনো সেল চললে তো ফোন কেনা-বেচার ক্ষেত্রে বিশাল ডিসকাউন্ট মেলেই। এমতাবস্থায় আপনি যদি এই মুহূর্তে আপনার পুরোনো ফোন বিক্রি বা এক্সচেঞ্জ করে একটি নতুন স্মার্টফোন কেনার পরিকল্পনা করে থাকেন, তবে অবশ্যই কিছু বিষয় আপনার মনে রাখা দরকার। অন্যথায় কেউ আপনার ডেটা ব্যবহার করে অযাচিত বিপদ ঘটাতে পারে। আসলে আজকাল আমরা ফোনে প্রচুর ব্যক্তিগত তথ্য, ডেটা এবং ছবি-ভিডিও সংরক্ষণ করে রাখি। তাই এগুলি বেহাতে পড়লে সমস্যা হওয়াই স্বাভাবিক। সেক্ষেত্রে এখানে আমরা সাবধানতা অবলম্বনের জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস্ শেয়ার করব।

ফোন বিক্রি বা এক্সচেঞ্জের আগে করুন এই কাজগুলি

১. মাইক্রোএসডি কার্ড এবং সিম কার্ড রিমুভ: স্মার্টফোন বিক্রি করার সময় তাড়াহুড়ো করে সিম কার্ড এবং মাইক্রোএসডি কার্ড খুলে রাখতে ভুলবেন না। কারণ এগুলি লাগিয়ে রেখে ফোন ফ্যাক্টরি রিসেট করলে সমস্ত ডেটা মুছে যাবে, অন্যদিকে অন্য কারো দ্বারা এই দুটির অপব্যবহার হতে পারে।

২. ডেটা ব্যাক আপ: পুরোনো স্মার্টফোন হাতছাড়া করার সময় এটিই প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ফটো, কন্ট্যাক্ট ডিটেইলস এবং হোয়াটসঅ্যাপের মতো অ্যাপের চ্যাট ব্যাকআপ নিন। এতে করে আপনার ব্যবহৃত ডেটা সংরক্ষিত থাকবে।

৩. সমস্ত অ্যাকাউন্ট লগআউট: আপনি যে স্মার্টফোনটি বিক্রি করছেন তাতে লিঙ্ক থাকা সমস্ত অ্যাকাউন্ট (যেমন Google, Microsoft, WhatsApp ইত্যাদি সোশ্যাল মিডিয়া প্রোফাইল) অবশ্যই লগ আউট করুন।

৪. ফ্যাক্টরি ডেটা রিসেট: একবার সমস্ত ডেটা ব্যাক আপ করার পর স্মার্টফোনের ফ্যাক্টরি ডেটা রিসেট করুন। এতে ফোনের র‌্যামে এবং স্টোরেজে থাকা ডেটা মুছে যাবে এবং তা অন্যের হাতে পড়ার সম্ভাবনা থাকবেনা৷

সঙ্গে থাকুন ➥