রোজকার জীবনে অত্যন্ত জরুরি এই ৫টি সরকারি অ্যাপ, আপনার ফোনে এগুলি ইন্সটল আছে তো?

Avatar

Published on:

অবসর সময় কাটানোর পাশাপাশি বিভিন্ন জরুরি কাজের জন্য এখন প্রায় প্রতিটি মানুষের হাতেই রয়েছে স্মার্টফোন। আর এই স্মার্টফোনের এক অতি গুরুত্বপূর্ণ অঙ্গ হল এতে থাকা হরেক রকমের অ্যাপ। ঘরে বসেই যাবতীয় দরকারি কাজ কয়েকটা টাচের মাধ্যমে চুটকিতেই করে ফেলতে ইউজারদের ব্যাপকভাবে সাহায্য করে এই অ্যাপগুলি। সেক্ষেত্রে যাবতীয় জরুরি অ্যাপ ডাউনলোড করার জন্য ইউজারদের প্রথম গন্তব্য হল Google Play Store (গুগল প্লে স্টোর) এবং Apple (অ্যাপল)-এর App Store (অ্যাপ স্টোর)। কিন্তু আপনি কি জানেন যে, ভারত সরকারের নিজস্ব অ্যাপ স্টোর রয়েছে যেখানে আপনি অনেকগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাপের সন্ধান পেতে পারেন?

সত্যি কথা বলতে গেলে, গুগল প্লে স্টোর এবং অ্যাপল-এর অ্যাপ স্টোরের বিপুল জনপ্রিয়তার মাঝে অন্য আর কোনো অ্যাপ স্টোরের কথা ইউজারদের মাথাতেই আসে না। কিন্তু ভারত সরকারের অ্যাপ স্টোরে অনেক জরুরি অ্যাপের সন্ধান পাওয়া যায়। আর বর্তমানে দেশীয় অ্যাপগুলির চাহিদাও যে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, সেকথা বলাই বাহুল্য। এগুলির অধিকাংশই এখন গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরের বিশ্বব্যাপী জনপ্রিয় শীর্ষস্থানীয় অ্যাপগুলিকে জোর টক্কর দিতে সক্ষম। তবুও আপনি যদি এখনও কোনো দেশীয় অ্যাপ ব্যবহার না করে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার বিশেষভাবে কাজে আসবে। কারণ এখানে আমরা এমন পাঁচটি সরকারি অ্যাপের কথা জানাতে চলেছি যেগুলি আপনার ফোনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অনায়াসে দরকারি কাজ সারতে এই অ্যাপগুলি সম্পর্কে জেনে নিন।

M Aadhaar

বর্তমান ডিজিটাল যুগে প্রতিটি মানুষের জন্য UIDAI-এর এম-আধার অ্যাপ খুবই উপকারী। ইউজাররা এই অ্যাপে ডিজিটাল ফর্ম্যাটে আধার কার্ড স্টোর করে রাখার পাশাপাশি নিজেদের বায়োমেট্রিক তথ্যও সুরক্ষিত রাখতে পারবেন। ফলে যে-কোনো জায়গায় আধার কার্ড দেখাতে হলে আর লম্বা গোছের কার্ডটিকে সাথে নিয়ে ঘুরে বেড়ানোর প্রয়োজন পড়বে না। এই অ্যাপটির সাইজ ৪৫ এমবি।

My Gov

ভারত সরকারের এই অ্যাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এই প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষ বিভিন্ন সরকারি বিভাগ ও মন্ত্রণালয়কে কোনো বিষয় সম্পর্কে নিজেদের পরামর্শ দিতে পারবেন। অর্থাৎ, সরকারের কোনো প্রোজেক্ট সম্পর্কে যদি আপনার কোনো ব্যক্তিগত পরামর্শ বা মতামত থাকে, তবে আপনি অনায়াসেই এই অ্যাপের মাধ্যমে তা কর্তৃপক্ষকে জানাতে পারবেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে উপলব্ধ।

mPARIWAHAN

এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের একটি ডিজিটাল কপি তৈরি করতে পারবেন। এই ডিজিটাল কপিগুলি আইনত স্বীকৃত। তবে মনে রাখতে হবে যে, কেউ যদি কখনও ট্র্যাফিক নিয়ম ভঙ্গ করেন তবে সেক্ষেত্রে ডিএল বা আরসি-র মধ্যে যে-কোনো একটির হার্ড কপি সাথে থাকা প্রয়োজন। এছাড়া, এই অ্যাপ থেকে সেকেন্ড হ্যান্ড কারের ডিটেলসও চেক করা যাবে।

UMANG

ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে সমস্ত সরকারি পরিষেবার সুবিধা গ্রহণ করতে পারবেন। এই অ্যাপে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ), প্যান, আধার, ডিজিলকার, গ্যাস বুকিং, মোবাইল বিল পেমেন্ট, এবং ইলেক্ট্রিসিটি বিল পেমেন্টের মতো সার্ভিস পাবেন ব্যবহারকারীরা। আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই অ্যাপটি ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং জাতীয় ই-গভর্নেন্স বিভাগ একসাথে তৈরি করেছে।

DigiLocker

ডিজিলকার অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে উপলব্ধ। এই অ্যাপের সাইজ ৭.২ এমবি। ইউজাররা এই অ্যাপে ড্রাইভিং লাইসেন্স, কলেজ সার্টিফিকেট, এবং প্যান কার্ডের মতো প্রয়োজনীয় ডকুমেন্টস ডিজিটাল ফর্ম্যাটে স্টোর করে রাখতে পারবেন। ফলে ইউজারদের আর সাথে অরিজিনাল ডকুমেন্টস বয়ে নিয়ে বেড়ানোর প্রয়োজন পড়বে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥