চীনকে জোর ঝটকা, ল্যাপটপ, ট্যাবলেট ও কম্পিউটার আমদানি নিষিদ্ধ করল ভারত সরকার

Avatar

Published on:

Laptop Tablet or Computer Ban

ভারত সরকার এবার ল্যাপটপ, ট্যাবলেট ও কম্পিউটার (Laptop, Tablet or Computer Ban) আমদানি নিষিদ্ধ করল। বৈদেশিক বাণিজ্য অধিদফতরের একটি নোটিশে বলা হয়েছে, বৈধ লাইসেন্সের ভিত্তিতে এসব পণ্যের সীমিত আমদানির অনুমতি দেওয়া হবে। এইচএসএন ৮৭৪১ এর আওতাধীন আল্ট্রা স্মল ফর্ম ফ্যাক্টর কম্পিউটার এবং সার্ভারের আমদানিও নিষিদ্ধ করা হয়েছে।

বৈদেশিক বাণিজ্য অধিদফতর জানিয়েছে, আমদানি কৃত পণ্য শুধুমাত্র উল্লিখিত উদ্দেশ্যে ব্যবহার করা হবে এবং বিক্রি করা হবে না এই শর্তে আমদানির অনুমতি দেওয়া হবে। এছাড়া ব্যবহারের পর পণ্যটি নষ্ট বা পুনঃরপ্তানি করতে হবে।

এখানে উল্লেখ্য যে সরকার এমন এক সময়ে এই সিদ্ধান্ত নিয়েছে যখন মেক ইন ইন্ডিয়ার উপর জোর দেওয়া হচ্ছে। ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইনফরমেশন টেকনোলজির প্রাক্তন মহানির্দেশক আলি আখতার জাফরি বলেন, “ভারতে উৎপাদন বাড়ানোর লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এটি একটি ইতিবাচক সিদ্ধান্ত। আমরা এটাকে স্বাগত জানাই।”

উল্লেখ্য, ভারতে Samsung, Dell, Lenovo, LG, Panasonic, Apple তাদের ল্যাপটপগুলি ভারতে বিক্রয়ের জন্য চীনের মতো দেশ থেকে আমদানি করে। এমন পরিস্থিতিতে সরকারের এই সিদ্ধান্তের ফলে এসব প্রতিষ্ঠানের সমস্যা বাড়তে যাচ্ছে এবং ল্যাপটপ, কম্পিউটারের দামও বাড়তে পারে।

সঙ্গে থাকুন ➥