eVTOLs: ভবিষ্যতে দেশের সর্বত্র উড়ন্ত বৈদ্যুতিক গাড়ি চলাচল করবে, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Published on:

ভবিষ্যতে ভারতে আর্বান এয়ার মোবিলিটির মাধ্যম হয়ে উঠবে EVTOL, সহজ কথায় সোজা হয়ে উড়তে ও নামতে পারে এমন ব্যাটারিচালিত উড়ন্ত গাড়ি। যা চলাচল করবে এক শহর থেকে আরেক শহরে বা শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে  পরিবেশ দূষিত না করেই। আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কানাডায় ট্রায়াল সফলভাবে শেষে হলে এদেশেও শুরু হতে পারে প্রয়োগ-পরীক্ষা। তেমনই জানালেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)‌।

ইন্ডিয়া আইডিয়াস কনক্লেভ-এর সপ্তম সংস্করণ ইন্ডিয়া@২০৪৭ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ওই মন্তব্য করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানান, আমেরিকা ও কানাডার বায়ুসেনা এই ধরনের ইলেকট্রিক ফ্লাইং কার-এর ট্রায়াল চালাচ্ছে  সে দেশ  প্রয়োজনীয় ছাড়পত্র দিলেই আমরা চেষ্টা করব যাতে নির্মাতারা এ দেশে এসে ম্যানুফ্যাকচারিং বেস তৈরি করে।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন,” এই প্রস্তাবনা নিয়ে আমেরিকা ও কানাডার বিভিন্ন সংস্থার সঙ্গে কথাবর্তা চলছে। ভবিষ্যতে দেশের সর্বত্র চলাচল করবে EVTOL। তবে সবার প্রথমে বায়ু সেনা ওই প্রযুক্তি ব্যবহার করবে। পাইলট প্রজেক্ট সফল হলে তবেই ব্যক্তিগত ও বাণিজ্যিক ব্যবহার শুরু হবে।

উড়ন্ত গাড়ির জন্য যে শক্তিশালী পরিকাঠামো দরকার সে কথাও মনে করান সিন্ধিয়া। এই পরিকল্পনা বাস্তবায়নে খরচও বেশি। তাঁর কথায়, “২০১৪-এর আগে দেশে ৭৪টি বিমানবন্দর ছিল। কিন্তু বিগত আট বছরে ৬৭টি নতুন এয়াপোর্ট, সিপোর্ট, এবং হেলিপোর্ট নির্মাণ করেছি আমরা। আমাদের প্রতিশ্রুতি, ২০২৫-এর মধ্যে ভারতেএয়াপোর্ট, হেলিপোর্টের সংখ্যা দুইশো পেরিয়ে যাবে।”

সঙ্গে থাকুন ➥