Infinix Note 12 সিরিজের ফোনে প্রথমবার ব্যবহার করা হবে Mediatek Helio G99 প্রসেসর

Published on:

তাইওয়ানের প্রখ্যাত সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারী সংস্থা মিডিয়াটেক (MediaTek) গত মাসে তাদের Helio এবং Dimensity সিরিজের অধীনে Helio G99, Dimensity 930 এবং Dimensity 1050- এই তিনটি নতুন চিপসেট বাজারে লঞ্চ করেছে। যারপর আজ স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্স (Infinix) নিশ্চিত করেছে যে, তারা MediaTek Helio G99 চিপসেটটির সাথে একটি নতুন হ্যান্ডসেট শীঘ্রই বাজারে আনার পরিকল্পনা করছে। ফলে ইনফিনিক্সই হবে প্রথম ব্র্যান্ড, যারা মিডিয়াটেকের এই নতুন প্রসেসর দ্বারা চালিত ডিভাইসটি বাজারে লঞ্চ করবে।

Infinix Note 12 সিরিজের ফোনে নতুন MediaTek Helio G99 প্রসেসর

ইনফিনিক্স একটি সাম্প্রতিক টুইটে নিশ্চিতভাবে জানিয়েছে যে, তাদের নোট ১২ সিরিজের একটি আসন্ন মডেলে লেটেস্ট হেলিও জি৯৯ চিপসেটটি থাকবে। ইনফিনিক্স নোট ১২ সিরিজের অধীনে ইতিমধ্যেই চারটি মডেল উন্মোচিত হয়েছে। এগুলি হল-ইনফিনিক্স নোট ১২, নোট ১২ জি৯৬ (ওরফে ভারতে নোট ১২ টার্বো), নোট ১২আই, এবং নোট ১২ ভিআইপি৷

প্রসঙ্গত, নোট ১২ এবং নোট ১২আই যথাক্রমে মিডিয়াটেক হেলিও জি৮৮ এবং জি৮৫ চিপসেট দ্বারা চালিত, যেখানে নোট ১২ জি৯৬ এবং নোট ১২ ভিআইপি মডেল দুটি মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসরের সাথে এসেছে৷ সুতরাং, মনে করা হচ্ছে যে, আসন্ন হেলিও জি৯৯ চালিত ইনফিনিক্স নোট ১২ মডেলটি সিরিজের সবচেয়ে শক্তিশালী ডিভাইস হবে। এটির বাণিজ্যিক নামটি এখনও প্রকাশ করেনি সংস্থা। তাই এটি ইনফিনিক্স নোট ১২ প্রো নামে আসবে নাকি অন্য কোনো নামে, সেটাই এখন দেখার।

জানিয়ে রাখি, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৬ ন্যানোমিটার প্রক্রিয়ার সাথে নির্মিত, Helio G99-এ রয়েছে দুটি কর্টেক্স-এ৭৬ (Cortex-A76) সিপিইউ কোর যা ২.২ গিগাহার্টজে রান করে এবং বাকি ছয়টি কর্টেক্স এ-৫৫ (Cortex-A55) কোরের ক্লক স্পিড ২.০ গিগাহার্টজ। এই চিপসেটের সঙ্গে গ্রাফিক্সের জন্য মালি জি-৫৭ এমসি২ (Mali-G57 MC2) জিপিইউ-টি যুক্ত রয়েছে। এই প্রসেসরে সর্বাধিক ১০৮ মেগাপিক্সেল রেজোলিউশনের ক্যামেরা সাপোর্ট করতে পারে। তবে এতে ৫জি কানেক্টিভিটি সাপোর্ট করেনা। Helio G99 চালিত Infinix Note 12 সিরিজের ফোনটি চলতি মাসের প্রথম দিকেই লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, Note 12 VIP মডেলটি বর্তমানে Infinix Note 12 সিরিজের সবচেয়ে শক্তিশালী ফোন। এটিতে ৬.৭ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে, যা ফুল এইচডি+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। ফটোগ্রাফির জন্য, এই হ্যান্ডসেটে ডুয়েল-এলইডি ফ্ল্যাশ সহ ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ১০৮ মেগাপিক্সেল (প্রাইমারি) + ১৩ মেগাপিক্সেল (আল্ট্রাওয়াইড) + ২ মেগাপিক্সেল (ডেপ্থ) সেন্সর সহ ট্রিপল ক্যামেরা ইউনিট উপস্থিত রয়েছে। Note 12 VIP-এ ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য, এতে একটি সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও বর্তমান।

সঙ্গে থাকুন ➥