HomeTech NewsiPhone 14 সিরিজে থাকছে বড় চমক, ব্যাটারি ব্যাকআপ বাড়াতে ব্যবহার হবে এই...

iPhone 14 সিরিজে থাকছে বড় চমক, ব্যাটারি ব্যাকআপ বাড়াতে ব্যবহার হবে এই কোম্পানির 5G RF চিপ

iPhone 14 সিরিজের মডেলগুলিতে স্যামসাং (Samsung)- এর চিপের পরিবর্তে ব্যবহার করা হবে তাইওয়ানের টিএসএমসি(TSMC) সংস্থার 5G RF চিপ

গত সেপ্টেম্বর মাসে অ্যাপল (Apple) লঞ্চ করেছে তাদের iPhone 13 স্মার্টফোন সিরিজটি। প্রতি বছর এই সময়ই মার্কিন সংস্থাটি তাদের ফ্ল্যাগশিপ লাইনআপের ডিভাইসগুলি বিশ্ববাসীর সামনে হাজির করে থাকে। তাই প্রথা অনুযায়ী অ্যাপল চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ আপকামিং iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলির ওপর থেকে পর্দা সরাবে বলে আশা করা যায়। যদিও লঞ্চের এখনও ছয় মাসেরও বেশি সময় বাকি, তবে অনেকদিন থেকেই আসন্ন iPhone মডেলগুলি নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে প্রযুক্তি মহলে, উঠে আসছে একাধিক নতুন তথ্য। এখন একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, iPhone 14 সিরিজের মডেলগুলিতে স্যামসাং (Samsung)- এর চিপের পরিবর্তে ব্যবহার করা হবে তাইওয়ানের টিএসএমসি(TSMC) সংস্থার 5G RF চিপ। এর ব্যবহারের ফলে ফোনগুলির ব্যাটারি লাইফ আরও বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, টিএসএমসি, বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন চিপ-উৎপাদনকারী কোম্পানিগুলির মধ্যে একটি। আর বর্তমানে এই সংস্থাটি তাদের উন্নত প্রযুক্তির সাহায্যে তৈরী কম শক্তিক্ষয়কারী ৫জি চিপগুলির মাধ্যমে প্রতিযোগিতায় স্যামসাংয়ের থেকে এগিয়ে রয়েছে। আর সম্ভবত সেই কারণেই Apple তাদের 5G RF চিপের নতুন সরবরাহকারী হিসাবে টিএসএমসি- কেই বেছে নিয়েছে৷

iPhone 14 সিরিজে থাকবে TSMC- এর চিপ

তাইওয়ানের ইকোনমিক ডেইলি নিউজ (Economic Daily News)- এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফাকচারিং কোম্পানি (TSMC)-এর চিপ থাকবে আসন্ন আইফোন ১৪ লাইনআপের ফোনগুলিতে। এই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, গত বছর টিএসএমসি টেকনোলজি ফোরামে উন্মোচন নতুন ৫জি চিপগুলি সংস্থার ৬ ন্যানোমিটার আর্কিটেকচার ব্যবহার করে। এই চিপগুলি স্যামসাংয়ের চিপগুলির চেয়ে ছোট আকারের এবং ব্যাটারি খরচের দিক থেকেও এগুলি তুলনামূলক ভালো ফলাফল দেখিয়েছে। এর থেকে মনে করা হচ্ছে অ্যাপল সম্ভবত আইফোন ১৪-এর মাধ্যমে তাদের ব্যাটারি ফুরিয়ে যাওয়ার সমস্যাটির সমাধান করতে সক্ষম হবে।

জানিয়ে রাখি,এর আগে iPhone 12 সিরিজে দুর্বল ব্যাটারি লাইফ দেখতে পাওয়া গেছে। তাই গতবছর লেটেস্ট iPhone 13-এ পাওয়ার ক্ষয় কমানোর জন্য অনেক কাজ করেছে সংস্থা। তবে iPhone 14 সিরিজের সাথে অ্যাপল এই সমস্যাটিকে আরও নগণ্য পর্যায়ে নামিয়ে আনার চেষ্টা করছে বলে আশা করা যায়।

প্রসঙ্গত, প্রায় সমস্ত ফ্ল্যাগশিপ ফোনেরই একটি প্রধান সমস্যা হল উচ্চমাত্রায় শক্তির খরচ। যেহেতু এই টপ-এন্ড ফোনগুলি ডিসপ্লে, প্রসেসর এবং ক্যামেরার ক্ষেত্রে উন্নত প্রযুক্তির সহ আসে, তাই ব্যাটারি লাইফ বেশিরভাগ সময়ই উপেক্ষিত হয়। এক কথায়, স্মার্টফোন কোম্পানিগুলি তাদের যতটা মনোযোগ ফ্ল্যাগশিপ ফোনের ডিসপ্লে বা ক্যামেরার দিকে দেয় ততটা মনোযোগী ব্যাটারির ক্ষেত্রে হয় না। এই সমস্যাটির সমাধানের সবচেয়ে সহজ উপায় হল ফোনে বেশি শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা। কিন্তু উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারিগুলি ভারী হয় এবং অনেক নির্মাতারাই তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলির প্রিমিয়াম লুকটি বজায় রাখতে বড় ব্যাটারি এড়িয়ে চলেন।

উল্লেখযোগ্যভাবে, গতবছর লঞ্চ হওয়া Apple iPhone 13 অপেক্ষাকৃত ছোট ব্যাটারি সহ আসার পরও ভাল ব্যাটারি পারফরম্যান্স দেখাতে সক্ষম হয়েছে। তবে, সংস্থা iPhone 12 সিরিজ থেকে যে ৫জি চিপগুলি ব্যবহার করে আসছে, সেগুলি ততটাও উন্নত নয় যতটা অ্যাপল প্রত্যাশা করছে। তাই মার্কিন সংস্থাটি সম্ভবত এবছরের সিরিজের মাধ্যমে ব্যাটারির আয়ু বাড়াতে আরও এক ধাপ এগিয়ে যেতে পারে এবং সেই জন্যই টিএসএমসি (TSMC)- এর চিপগুলিকে বেছে নিয়েছে। এই ছোট ৫জি চিপগুলি কম ব্যাটারি খরচের সাথে উন্নত পারফরম্যান্স প্রদান করবে বলে আশা করা হচ্ছে। আসন্ন iPhone 14 সিরিজের ডিভাইসগুলির ব্যাটারি ক্ষমতা এখনও জানা যায়নি, তবে এটা নিশ্চিতভাবেই আশা করা যায় যে এই বছরের আইফোনগুলি iPhone 13-এর থেকে উন্নত ব্যাটারি লাইফ অফার করবে।

RELATED ARTICLES

Most Popular