HomeTech Newsইউক্রেনের সাথে যুদ্ধের জের, রাশিয়ায় iPhone বিক্রি বন্ধ রাখল‌ Apple

ইউক্রেনের সাথে যুদ্ধের জের, রাশিয়ায় iPhone বিক্রি বন্ধ রাখল‌ Apple

সম্প্রতি একটি বিবৃতিতে অ্যাপল জানিয়েছে যে, "রাশিয়ায় আমাদের সমস্ত পণ্যের বিক্রয়কার্য স্থগিত করা হয়েছে।"

রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) মধ্যে চলতে থাকা বিরামহীন দ্বন্দ্বের সাক্ষী এখন সমগ্র বিশ্ব। গত মাসে যুদ্ধের ডঙ্কা বাজতেই রীতিমতো দুশ্চিন্তায় গোটা বিশ্ববাসী। ইতিমধ্যেই অনেক রাজনীতিবিদ, সমাজসচেতক ও সাধারণ মানুষে রাশিয়া কে এই পরিস্থিতির জন্য দায়ী বলে মনে করছেন। এখন আবার টেক জায়ান্ট অ্যাপল (Apple) -ও রাশিয়ার পদক্ষেপের সমালোচনা করেছে। পাশাপাশি রাশিয়ায় আইফোন (iPhones), আইপ্যাড (iPads), ম্যাক (Macs) সহ অন্যান্য হার্ডওয়্যার পণ্যের বিক্রয় স্থগিত করেছে অ্যাপল। একই ভাবে, রাশিয়া বহিঃর্ভুত দেশগুলির জন্য অ্যাপ স্টোর থেকে স্পুটনিক (Sputnik) ও আরটি নিউজের (RT News) মতো রাশিয়ান অ্যাপ ব্যান করা হয়েছে এবং সম্প্রতি ইউক্রেনের প্রতি সমর্থন দেখানোর প্রচেষ্টায় অ্যাপল ম্যাপে ইউক্রেনের লাইভ ট্রাফিক ডিজেবল করার মতো সিদ্ধান্ত নিতেও পিছপা হয়নি টিম কুকের টেক-বাহিনী।

রাশিয়ায় iPhone সহ যাবতীয় প্রোডাক্টের অনলাইন বিক্রি বন্ধ করলো Apple, সমর্থন ইউক্রেনকে?

সম্প্রতি একটি বিবৃতিতে অ্যাপল জানিয়েছে যে, “রাশিয়ায় আমাদের সমস্ত পণ্যের বিক্রয়কার্য স্থগিত করা হয়েছে।” সত্যতা যাচাই করতে, অ্যাপলের রাশিয়ান ওয়েবসাইট অ্যাক্সেস করা হয়েছিল, যেখানে বলা হয়েছে যে ‘অ্যাপলের অনলাইন স্টোর এই অঞ্চলের জন্য বন্ধ রয়েছে’।

যাইহোক, গত সপ্তাহ থেকে অ্যাপল, রাশিয়ায় সমস্ত রপ্তানি বন্ধ করে দিয়েছে এবং একই সাথে সফ্টওয়্যার বা অ্যাপগত কিছু সীমাবদ্ধতার কথাও ঘোষণা করেছে। অ্যাপলের মতে, ইউক্রেনকে সমর্থন করার জন্য এবং “সহিংসতার ফলে ভুগছেন এমন সমস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য কয়েকটি বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে।” অ্যাপল ছাড়াও, গুগল (Google), মেটা (Meta) (পূর্বে ফেসবুক), এবং নেটফ্লিক্স (Netflix) -এর মতো নামজাদা প্রযুক্তি সংস্থাগুলিও রাশিয়ায় তাদের পণ্যের জন্য বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে।

যদিও রাশিয়ায় আইফোন এবং অন্যান্য ফিজিকাল প্রোডাক্টের বিক্রি বন্ধ করা, অ্যাপলের কোনো ‘মার্কেটিং স্ট্রাটেজি’ কেন্দ্রিক সিদ্ধান্ত কিনা, তা এখনো জানা যায়নি। তবে, গত সপ্তাহে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মাইখাইলো ফেদোরভ (Mykhailo Fedorov), অ্যাপলের উদ্দেশ্যে একটি খোলা চিঠি পাবলিশ করেছিলেন। যেখানে, রাশিয়াকে সংস্থাটির বৈশ্বিক কার্যক্রম (global operations) থেকে বিচ্ছিন্ন করার আহ্বান, জানিয়েছেন ফেদোরভ। একই সাথে, অ্যাপলের কাছে “রাশিয়ান ফেডারেশনে অ্যাপল পরিষেবা এবং পণ্য সরবরাহ বন্ধ করার” এবং অ্যাপ স্টোরে রাশিয়ার অ্যাক্সেস ব্লক করার, দাবিও করেছিলেন তিনি। ফেডোরভের মতে, এই ধরনের পদক্ষেপগুলি “ইউক্রেনের বিরুদ্ধে লজ্জাজনক সামরিক আগ্রাসনকে সক্রিয়ভাবে বন্ধ করতে রাশিয়ার যুবক এবং সক্রিয় জনগোষ্ঠীকে অনুপ্রাণিত করবে”।

রাশিয়ায় অ্যাপলের ফিজিকাল প্রোডাক্টের বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত, ফ্লাইট এবং কার্গোতে বিঘ্ন ঘটার কারণেও নেওয়া হতে পারে। কেননা, ইতালি, জার্মানি, কানাডা সহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই রাশিয়ায় ফ্লাইট এবং কার্গো শিপমেন্ট নিষিদ্ধ করেছে। আর, যেহেতু রাশিয়ায় আইফোন এবং অন্যান্য পণ্য তৈরি বা অ্যাসেম্বল করার কোনো হাব নেই অ্যাপলের, সেহেতু স্বাভাবিকভাবেই পণ্য আমদানির জন্য অন্যান্য দেশের উপর নির্ভর করতে হয় টেক সংস্থাটিকে। তবে সাম্প্রতিক নিষেধাজ্ঞার কারণে অ্যাপলের পক্ষে তাদের পণ্য রাশিয়ায় আনা এখন প্রায় অসম্ভব।

বর্তমান পরিস্থিতিকে নজরে রেখে অ্যাপল জানিয়েছে যে, তারা রাশিয়ায় “পরিস্থিতির মূল্যায়ন” চালিয়ে যাবে। একই সাথে, “আমরা যে পদক্ষেপগুলি নিচ্ছি সেই বিষয়ে আলোচনার জন্য মন্ত্রিমন্ডলীর সাথে যোগাযোগ বজায় রাখছি” এমন মন্তব্যও শোনা গেছে। যদিও বিবৃতিতে মন্ত্রিমন্ডলী বলতে কাদের বোঝানো হয়েছে, তা স্পষ্ট নয়।

অ্যাপলের সম্পূর্ণ বিবৃতি নিচে দেওয়া হল

আমরা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং সহিংসতার ফলে ক্ষতিগ্রস্ত সকল মানুষের পাশে দাঁড়িয়েছি। আমরা মানবিক প্রচেষ্টাকে সমর্থন করছি, উদ্বাস্তু সংকটের জন্য সহায়তা প্রদান করছি এবং এই অঞ্চলে আমাদের দলকে সমর্থন করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি।

আক্রমণের জবাবে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি এবং রাশিয়ায় যাবতীয় অ্যাপল প্রোডাক্টের বিক্রয়কার্যে বিরাম দিয়েছি। গত সপ্তাহে, রাশিয়ায় আমাদের সেলস চ্যানেলে সমস্ত রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে। অ্যাপল পে এবং অন্যান্য পরিষেবা সীমিত করা হয়েছে। আরটি নিউজ এবং স্পুটনিক নিউজ রাশিয়ার বাইরে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করার জন্য আর উপলব্ধ নেই। এবং আমরা ইউক্রেনের নাগরিকদের নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অ্যাপল মানচিত্রে ট্র্যাফিক এবং লাইভ ইন্সিডেন্ট উভয় ফিচারই ডিজেবল করেছি।

আমরা পরিস্থিতির মূল্যায়ন চালিয়ে যাব এবং আমরা যে পদক্ষেপ নিচ্ছি সে বিষয়ে প্রাসঙ্গিক সরকারের সাথে যোগাযোগ করছি। আমরা বিশ্বজুড়ে যারা শান্তির আহ্বান জানাচ্ছে তাদের সাথে যোগদান করেছি।

RELATED ARTICLES

Most Popular