IPL 2023: বিনামূল্যে Live ম্যাচ দেখা যাচ্ছে Jio Cinema থেকে, ব্যবসা লাটে Star-এর

Updated on:

IPL 2023 Star Network TV Decrease Decline

বিগত কয়েক বছরে সাধারণ মানুষের মধ্যে টিভি দেখার প্রবণতা বেশ খানিকটা কমেছে। একসময় যে ইলেকট্রনিক্স প্রোডাক্টটির সামনে বসে ঘণ্টার পর ঘণ্টা কাটানো হত, এখন তার জায়গা জুড়ে বসেছে ইন্টারনেট এবং OTT প্ল্যাটফর্মগুলি। আসলে সহজ অ্যাক্সেস, ইচ্ছেমত যেখানে খুশি যখন খুশি পছন্দের চ্যানেল-শো উপভোগ করতে পারা, ইন্টারনেটের সহজলভ্যতা ইত্যাদি নানা কারণে অধিকাংশই এখন OTT প্ল্যাটফর্মগুলির ওপর নির্ভর করছেন – Disney+Hotstar, Amazon Prime, VOOT, JioCinema এখন বেশিরভাগ ইন্টারনেট ইউজারদেরই পছন্দের নাম। সবকিছু মিলিয়ে স্বাভাবিকভাবেই টিভির জনপ্রিয়তা যে ক্ষীণ হয়েছে, সেকথা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যায়না; তবে এখন মনে হচ্ছে শুধু টিভি নয়, এই ডিজিটাল প্ল্যাটফর্মগুলির বাড়বাড়ন্তে একইসাথে ভাঁটা পড়ছে টিভির ব্রডকাস্ট নেটওয়ার্ক কোম্পানিগুলির ব্যবসাতেও। আসলে টিভি হোক কিংবা অনলাইন প্ল্যাটফর্ম, বিজ্ঞাপন সর্বত্রই আমাদের বিরক্ত করে। তবে এই বিজ্ঞাপনই হচ্ছে কোম্পানিগুলির উপার্জনের গুরুত্বপূর্ণ মাধ্যম। সেক্ষেত্রে চলতি IPL 2023 টুর্নামেন্টে একটি নতুন ট্রেন্ড দেখা দিয়েছে। সম্ভবত ডিজিটাল প্ল্যাটফর্মের জনপ্রিয়তা দেখে, এবারের ক্রিকেট ম্যাচগুলিতে বিজ্ঞাপনদাতারা তাদের ফোকাস, টিভি থেকে ডিজিটালে সরিয়ে নিচ্ছে।

৪০% অ্যাডভার্টাইজার টিভি থেকে মুখ ফিরিয়েছেন

বিএআরসি (BARC) ইন্ডিয়ার টিভি রেটিং অনুযায়ী, গত বছর একটি ম্যাচ চলাকালীন প্রায় ৫২ জন বিজ্ঞাপনদাতা টিভিতে অ্যাডভার্টাইজমেন্ট দিলেও, এই বছর টিভি নেটওয়ার্কে মাত্র ৩১ জন বিজ্ঞাপনদাতাকে দেখা গেছে। এর মানে হল যে, ৪০% অ্যাডভার্টাইজার টিভি সম্প্রচার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। উল্লেখ্য, আগের আইপিএল মরসুমে টিভিতে বিজ্ঞাপনদাতার সংখ্যা ছিল প্রায় ১০০, কিন্তু এবার সেই সংখ্যা চোখে পড়েনি। এদিকে টিভিতে স্পনসরের সংখ্যাও কমেছে, গত বছর ১৬টি স্পনসর থাকলেও এ বছর তা কমে ১২ হয়েছে।

আসলে এই বছর টিভি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে আইপিএল স্ট্রিমিংয়ের জেরে একটা বড় বিভাজন সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে টিভিতে সম্প্রচারের ভার নিয়েছে স্টার (Star) নেটওয়ার্ক, যেখানে মোট ২০,৫০০ কোটি টাকা ব্যয় করে ওটিটিতে খেলা দেখানোর স্বত্ব পেয়েছে রিলায়েন্সের ভায়কম (Viacom) নেটওয়ার্ক। আর Viacom-18 ডিজিটাল সম্প্রচারের দায়িত্ব পাওয়ার পর Byju’s, Cred, Muthoot, Netmeds, Swiggy, Flipkart, PhonePe, Myntra, Samsung, OnePlus, Vedantu, Spotify এবং Havells-এর মত অন্যান্য প্রধান বিজ্ঞাপনদাতারা টেলিভিশন ছেড়েছেন। এদিকে আগের মত হটস্টারেও (স্টারের ওটিটি প্ল্যাটফর্ম) আর খেলা দেখা যাচ্ছেনা।

এই পরিস্থিতিতে জিওসিনেমাতে একচেটিয়াভাবে আইপিএলের ম্যাচ সম্প্রচারিত হওয়ায়, ডিজিটাল প্ল্যাটফর্ম, টিভির বিজ্ঞাপন আয়ের একটি উল্লেখযোগ্য অংশ দখল করেছে (যেমনটা শুরুতেই বলেছি)। পরিসংখ্যান বলছে ১২৫টিরও বেশি বিজ্ঞাপনদাতা, টিভি ছেড়ে ডিজিটাল বিজ্ঞাপনের জন্য ভায়কম-১৮ প্ল্যাটফর্মটির সাথে চুক্তি করেছেন। এর মধ্যে আছে Amazon, PhonePe, Samsung, JioMart, Uber, TVs, Castrol, ET Money, Puma, Ajio-এর মত সংস্থাগুলি।

সুতরাং, যেভাবে টিভিতে বিজ্ঞাপনদাতার সংখ্যা হ্রাস পাচ্ছে, তাতে স্টার নেটওয়ার্কের আয় প্রভাবিত হবে একথা স্পষ্ট৷ তবে আইপিএল থেকে আয়ের সম্পূর্ণ পরিসংখ্যান সামনে আসতে এখনও সময় আছে, আইপিএল ইভেন্ট যত এগোবে, এই বিষয়ে ছবিটা ততই পরিষ্কার হবে।

সঙ্গে থাকুন ➥