স্মার্টফোনের জন্য একদা পরিচিত iVOOMi চলতি মাসেই ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চের ঘোষণা করল

Published on:

চলতি মাসে ভারতের গাড়ির বাজার বেশ গরমাগরম। কারণ এ মাসে ইতিমধ্যেই বিভিন্ন দুই এবং চার চাকা ও গাড়ি লঞ্চ হতে দেখেছে দেশবাসী। এবং আরও কিছু লঞ্চ হবে বলে খবর রয়েছে। এহেন পরিস্থিতিতে দেশীয় মাল্টি-সেক্টর কোম্পানি আইভুমি (iVOOMi)-র ইলেকট্রিক ভেহিকেল আর্ম আইভুমি এনার্জি (iVOOMi Energy) মার্চেই তাদের একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের কথা ঘোষণা করল। উল্লেখ্য, ভারতের বাজারে সংস্থার ঝুলিতে City ও Eco নামে দুটি বৈদ্যুতিক স্কুটার রয়েছে। নতুন মডেলটি এলে সেটি হবে তাদের তৃতীয় ই-স্কুটার৷

২০০১-এ প্রতিষ্ঠিত হয়েছিল আইভুমি। সংস্থাটি এক সময় স্মার্টফোনের মতো স্মার্ট গ্যাজেট, অডিও ডিভাইসের জন্য পরিচিত ছিল৷ কিন্তু এবার তাদের লক্ষ্য ভারতের বাজারে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠা বৈদ্যুতিক দু’চাকা গাড়ির দিকে। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সহ-প্রতিষ্ঠাতা সুনীল বনসল (Sunil Bansal) বলেন, “ইলেকট্রিক ভেহিকেল (ইভি)-এর প্রসারে বলিষ্ঠ পদক্ষেপ এবং আশা দেওয়ার জন্য মহারাষ্ট্র সরকারকে ধন্যবাদ। খুব শীঘ্রই এই রাজ্য ইভি-র তালুকে পরিণত হবে। কারণ এখানে টিয়ার ২ ও ৩ শহরে চাহিদা যথেষ্ট। আইভুমি নিজেদের চমকদার ডিজাইন এবং উৎপাদনের মাধ্যমে রাজ্যের মানুষের বৈদ্যুতিক যানবাহনের গণ ব্যবহারের বিপ্লবে বিশেষ ভূমিকা পালন জারি রাখবে।”

বনসল আরও যোগ করেছেন, “আমরা উপলব্ধি করেছি যে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা গ্রাহকদের কাছে ক্রমশই বেড়ে চলেছে, সে কারণে আমাদের অসংখ্য গ্রাহকের জন্য নতুন মডেলের টু-হুইলার নিয়ে আসতে আমরা তৎপর। উপরন্তু এ বছর ভারতের ইভি ইকোসিস্টেমে ব্যবসার সম্প্রসারণ করার বিষয়ে আমরা অতি উচ্ছ্বসিত।” তাঁর কথায়, “আমাদের সেরা পণ্যগুলি যে ভারতের পরিবেশ দূষণ কমাতে এবং সবুজায়নে সহায়তা করবে সে বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।”

প্রসঙ্গত, বর্তমানে ভারতের দক্ষিণ এবং পশ্চিমের কয়েকটি রাজ্যে আইভুমির ৫০টি ডিলারশিপ আছে। নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের সাথে এপ্রিলের মধ্যে এ দেশে সংস্থাটি তাদের ডিলারশিপের সংখ্যা ১৫০-এ নিয়ে যাবে। আইভুমির নয়ডা, পুণে এবং আহমেদনগরের কারখানা থেকে প্রত্যহ ৫০০-র অধিক দেশীয় প্রযুক্তিতে তৈরি বৈদ্যুতিক স্কুটার ডেলিভারি করার সক্ষমতা রয়েছে। উল্লেখ্য, সংস্থার City ও Eco ই-স্কুটার দুটির দাম ৬০,০০০-৮০,০০০ টাকার মধ্যে। এবং এদের রেঞ্জ ১০০ কিমি বলে দাবি সংস্থার।

সঙ্গে থাকুন ➥