HomeTech NewsSelf Driving Car: চালকহীন গাড়ির জন্য ট্রাফিক আইনে সংশোধনের ভাবনা জাপান সরকারের

Self Driving Car: চালকহীন গাড়ির জন্য ট্রাফিক আইনে সংশোধনের ভাবনা জাপান সরকারের

প্রযুক্তির দিক থেকে বরাবরই উন্নত দেশ হিসেবে সুপরিচিত জাপান। আধুনিক প্রযুক্তির গ্রহণযোগ্যতাও সে দেশে বেশি। এবার সম্পূর্ণ নতুন প্রযুক্তির স্বয়ংচালিত গাড়ির ক্ষেত্রে দেশের ট্রাফিক আইন সংশোধনের পরিকল্পনা করছে জাপান সরকার। খুব শীঘ্রই দেশের আইন সৃষ্টিকারীদের সংশ্লিষ্ট ক্ষেত্রে অনুমোদনের জন্য নির্দেশ দেওয়া হবে।

আসলে কর্মীর অভাবের কারণে জাপানে চালকবিহীন অর্থাৎ স্বয়ংচালিত গাড়ির প্রতি ঝুঁকছে একাধিক সংস্থা। বিশেষত অনলাইনে কেনাকেটা বাড়ার ফলে পণ্য সরবরাহকারী সংস্থাগুলির জন্য এই জাতীয় গাড়ির বিশেষ প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। কিন্তু সম্পূর্ণ একটি নতুন প্রযুক্তি হওয়ায় বিশ্বের প্রায় সকল দেশেই স্বয়ংচালিত গাড়ির ক্ষেত্রে নির্দিষ্ট কোনও ট্রাফিক আইন প্রণয়ন হয়নি। জাপানও তার অন্যথা নয়। আর সে জন্যই এই সিদ্ধান্ত।

আবার গাড়ি ভাড়ায় খাটানো সংস্থাগুলির ক্ষেত্রেও চতুর্থ পর্যায়ের অটোনমাস গাড়িগুলি বিশেষভাবে উপযোগী। এছাড়াও, যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছে দিতে ইতিমধ্যেই বেশকিছু সংস্থার স্বয়ংক্রিয় গাড়ি চালনা নিয়ে ট্রায়ালও শুরু করেছে।

উল্লেখ্য, যে সব গাড়ি চালকের হস্তক্ষেপ ছাড়াই সেল্ফ-ড্রাইভিং মোডে ঘন্টায় ৩০ মাইলের (৪৮.২৮ কিলোমিটার) কমে চলতে পারে আবার স্টিয়ারিংয়ে হাত দিয়েও চালনা করা যায়, তাদেরকে চতুর্থ পর্যায়ের স্বয়ংক্রিয় গাড়ির পর্যায়ে ফেলা হয়।

RELATED ARTICLES

Most Popular