HomeTech NewsJio vs BSNL: পিছিয়ে জিও, মাত্র ২০ টাকা বেশি খরচে ৬৮ জিবি...

Jio vs BSNL: পিছিয়ে জিও, মাত্র ২০ টাকা বেশি খরচে ৬৮ জিবি ডেটা দিচ্ছে বিএসএনএল

সস্তা, অফারে ঠাসা প্ল্যানের কথা বললে আমাদের Reliance Jio-র নামই মাথায় আসে। কিন্তু প্রাইভেট টেলিকম সংস্থাগুলিকে টেক্কা দিতে এখন রাষ্ট্রায়ত্ত কোম্পানি BSNL "STV_499" নামে এমন একটি প্ল্যান অফার করছে যা সহজেই গ্রাহকদের মন ছুঁয়ে যাবে।

এমনিতে দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Reliance Jio (রিলায়েন্স জিও) এমন কিছু প্রিপেইড প্ল্যান অফার করে যেগুলি প্রায়শই মূল্য এবং সুবিধার দিক থেকে গ্রাহকদের মন ছুঁয়ে যায়। কিন্তু প্রাইভেট টেলিকম সংস্থাগুলিকে টেক্কা দিতে এখন রাষ্ট্রায়ত্ত কোম্পানি BSNL (বিএসএনএল)-ও তার গ্রাহকদের জন্য খুবই সাশ্রয়ী এবং আশ্চর্যজনক সুবিধাযুক্ত প্রিপেইড প্ল্যান সরবরাহ করে থাকে। এমনকি BSNL বা ভারত সঞ্চার নিগম লিমিটেডের প্ল্যানগুলি দিনদিন এত ‘বাজেট ফ্রেন্ডলি’ হয়ে পড়ছে যে, সহজেই ভারতীয় জনসংখ্যার একটি সংখ্যাগরিষ্ঠ অংশ এই প্রিপেইড প্ল্যানের দিকে ঝুঁকে পড়ছেন।

সেক্ষেত্রে আজকের প্রতিবেদনে আমরা জিও এবং বিএসএনএলের দুটি বাজেট প্ল্যানের মধ্যে তুলনা করব। আর এই বিশ্লেষণ থেকে কোন সংস্থার প্ল্যান বেশি সুবিধা দেয় তাও জেনে নেব। বলে রাখি, দুটি সংস্থার প্ল্যানের দামের তফাত ২০ টাকা। জিওর প্ল্যানটি রিচার্জ করতে হলে গ্রাহকদের ৪৭৯ টাকা ব্যয় করতে হবে, অন্যদিকে বিএসএনএল প্ল্যানটির জন্য লাগবে ৪৯৯ টাকা। আসুন এখন প্ল্যানদুটির ব্যাপারে জেনে নিই…

Jio-র ৪৭৯ টাকার প্ল্যান

এই প্ল্যানটি ৫৬ দিনের বৈধতার সাথে আসে। অন্যদিকে এতে আনলিমিটেড ভয়েস কল, ১০০টি করে এসএমএস প্রতিদিন এবং রোজ ১.৫ জিবি ডেটা পাওয়া যায়। এই সমস্ত সাধারণ বেনিফিটের সাথে থাকে Jio Cinema, Jio TV ইত্যাদি জিও অ্যাপের ফ্রি অ্যাক্সেস।

BSNL-এর ৪৯৯ টাকার প্ল্যান

সরকারি সংস্থা বিএসএনএলের প্রায় ৫০০ টাকা দামী এই প্রিপেইড প্ল্যানে ৯০ দিনের বৈধতায় রোজ ২ জিবি করে ডেটা পাওয়া যায়। পাশাপাশি এটি হোম এলএসএ (LSA) এবং ন্যাশনাল রোমিং (দিল্লি এবং মুম্বাইসহ) আনলিমিটেড ভয়েস কল (লোকাল/এসটিডি, অন-নেট/অফ-নেট) অফার করে। সাথে থাকে রোজ ১০০টি করে এসএমএস করার সুবিধা। আগ্রহীরা সংস্থার ওয়েবসাইট থেকে এই প্রিপেইড প্ল্যানটি “STV_499” হিসাবে রিচার্জ করতে পারবেন।

সুতরাং দুটি প্ল্যানের তুলনা করে বোঝাই যাচ্ছে যে বিএসএনএলের প্ল্যানটি অপেক্ষাকৃত বেশি ফায়দা দেয়। এর দাম সামান্য বেশি ঠিকই কিন্তু এতে বেশি ভ্যালিডিটি এবং বেশি ডেটা মেলে। তাই গ্রাহকরা কোনটা রিচার্জ করবেন সেই সিদ্ধান্ত নেওয়ার ভার থাকল তাদের ওপরেই!

RELATED ARTICLES

Most Popular