New Maruti Alto: মারুতির অন্যতম সস্তা গাড়ি ফিরছে নয়া অবতারে, ফিচার কেমন? দামই বা কত হবে

Published on:

Maruti Suzuki Alto 2022 launch August 18

১৮ আগস্ট ভারতের এককালের সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক গাড়ি Maruti Suzuki Alto নব অবতারে লঞ্চ হতে চলেছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, Alto-র সাথে দু’বছর আগে বিক্রি বন্ধ হয়ে যাওয়া Alto K10-ও নতুন ভার্সনে আসবে। ফলে অল্টোপ্রেমীদের জন্য ওইদিন যে বেশ উত্তেজনা পূর্ণ হতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে Alto K10-এর বুকিং নেওয়া শুরু করেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। ১১,০০০ টাকা দিলেই করা যাচ্ছে বুকিং। ২০১০-এ লঞ্চ হওয়ার পর থেকে Maruti Suzuki Alto K10-কে আর পেছন ফিরে তাকাতে হয়নি। বেস্ট-সেলিং মডেল হয়ে উঠেছিল গাড়িটি। আবার ২০০০ সালে লঞ্চের পর গত ২২ বছর Alto এখনও একাই ইনিংস টিকিয়ে রেখেছে। তবে আসন্ন মডেলটি নতুন ডিজাইন, ফিচার্স এবং প্রযুক্তির উপর ভর করে আসতে চলেছে। আবার মূল প্রতিপক্ষ Hyundai Grand i10 Nios সহ অন্যান্য গাড়িকে নতুনভাবে চ্যালেঞ্জের সম্মুখীন করবে 2022 Alto K10। এখানে 2022 Alto K10-র থেকে প্রত্যাশিত পাঁকটি তথ্য সম্পর্কে আলোচনা করা হল

2022 Maruti Alto K10 ভ্যারিয়েন্ট ও কালার

Alto K10-কে মোট ছ’টি ভ্যারিয়েন্টে আনতে চলেছে মারুতি সুজুকি। যার মধ্যে রয়েছে – STD (O), LXi, VXI ও VXI+। দুটি টপ ভ্যারিয়েন্ট ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় গিয়ারবক্সের বিকল্পে আসবে। আবার এটি ছ’টি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে। যেগুলি হল – সলিড হোয়াইট, প্রিমিয়াম আর্থ গোল্ড, মেটালিক সিজলিং রেড, মেটালিক স্পিডি ব্লু, মেটালিক সিল্কি সিলভার এবং মেটালিক গ্রানাইট গ্রে। তবে এখনও পর্যন্ত Alto K10 ডুয়েল-টোন এক্সটেরিয়ার কালারের সাথে আসার কোন খবর নেই।

2022 Maruti Alto K10 ইঞ্জিন ও মাইলেজ

Alto K10 একটি ১.০ লিটার K10C সিরিজের পেট্রোল ইঞ্জিনের সাথে আসবে। যা থেকে ৬৬ বিএইচপি ক্ষমতা এবং ৮৯ এনএম টর্ক উৎপন্ন হতে পারে। এই একই ইঞ্জিন S-Presso-তেও দেওয়া হয়েছে। অন্যদিকে, গাড়িটির এত বেশি জনপ্রিয়তার অপর একটি কারণ হল বেশি মাইলেজ। নতুন প্রযুক্তির K10C ইঞ্জিনটি মাইলেজ আরও বৃদ্ধি করতে সাহায্য করবে। অনুমান করা হচ্ছে Alto K10 2022 এক লিটার পেট্রোলে ২৫ কিমি পথ অনায়াসে চলতে সক্ষম হবে।

2022 Maruti Alto K10 গিয়ারবক্স ও স্পেসিফিকেশন

Alto K10-এর নতুন মডেলে গিয়ারবক্সটি নতুন ভাবে টিউনিং করা হতে পারে। এতে ৪-স্পিড অটোমেটিক ও ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স থাকতে পারে । যা একদম আগেকার মডেলগুলিতে দেখা যেত। পূর্বসূরী মডেলের মতো নতুন ভার্সনের ডাইমেনশন একই থাকছে। এটি সংস্থার HEARTECT প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসতে পারে।

2022 Maruti Alto K10 ডিজাইন ও ফিচার্স

নতুন প্রজন্মের গাড়িটি একাধিক এক্সটেরিয়ার ডিজাইন আপডেট সহ হাজির হবে। সংস্থার প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে নতুন Alto K10-এর নয়া ফ্রন্ট ফেস এবং আপডেটেড রিয়ার ডিজাইন। কেবিনের ভেতরেও বেশকিছু পরিবর্তন থাকবে বলে আশা করা হচ্ছে। ফিচারের তালিকায় দেখা মিলতে পারে নতুন টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম। যা Celerio-তেও রয়েছে।

2022 Maruti Alto K10 সুরক্ষা ও দাম

সুরক্ষার জন্য কেন্দ্রের নির্দেশমতো 2022 Maruti Alto K10-এ ৬টি এয়ারব্যাগ থাকছে না। এর সামনের সারিতে থাকতে পারে দুটি এয়ারব্যাগ। অন্যান্য সেফটি ফিচারের মধ্যে ইবিডি সহ এবিএস, রিভার্স পার্কিং সেন্সর, স্পিড অ্যালার্ট এবং সিট বেল্ট ওয়ার্নিংয়ের দেখা মিলবে। এর দাম ৩.৫০-৩.৭৫ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥