Maruti Suzuki: 11 বছর পর ফের দেশের বৃহত্তম গাড়ি রপ্তানিকারী হওয়ার পথে মারুতি সুজুকি

Avatar

Published on:

অপেক্ষা আর মাত্র মাস দেড়েকের। Maruti Suzuki চলতি আর্থিকবর্ষে (২০২১-২২) দেশের সর্ববৃহৎ গাড়ি রপ্তানিকারী সংস্থায় পরিণত হওয়ার পথে। ১১ বছর পর এই সাফল্যের মুকুট উঠতে চলেছে তাদের মাথায়। ২০২১-এ ২,০৫,৪৫০ টি গাড়ি বিদেশের বাজারে রপ্তানি করেছে তারা। যার মধ্যে আবার তালিকার প্রথম স্থানে রয়েছে Maruti Suzuki Baleno

আইএএনএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে মারুতি সুজুকি ইন্ডিয়া (Maruti Suzuki India)-র এগজিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব (Shashank Srivastava) বলেছেন, “২০২১-এ সংস্থাটি ইতিমধ্যেই ২,০৬,০০০ টি গাড়ি রপ্তানি করেছে। এই আর্থিক বছরের শেষে এই সংখ্যাটি ২,২০,০০০-তে পৌঁছানো উচিত। মারুতি এখন ভারতের বৃহত্তম গাড়ি রপ্তানিকারী।”

এছাড়া মারুতি সুজুকির গাড়ির এই চাহিদা বৃদ্ধির জন্য ২০২২-২৩ বাজেটে আর্থিক বরাদ্দ বাড়ানোর ঘোষণাকে কৃতিত্ব দিয়েছেন শ্রীবাস্তব। এই প্রসঙ্গে তাঁর বক্তব্য, “এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে বাজেটে আর্থিক বরাদ্দ বৃদ্ধির জন্য শিল্পগুলি লাভবান হবে।” এছাড়া অতিমারির পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পুনরায় চালু হওয়ার জন্য এই ক্ষেত্রটি থেকে বিপুল চাহিদা আসা উচিত বলে তিনি মনে করছেন। একবার সব কিছু স্বাভাবিক হতে শুরু করলে, তাদের চাহিদা আরো বাড়বে বলেই ধারণা শ্রীবাস্তবের।

তিনি আরো বলেছেন, “মহামারী শুরু হওয়ার পর অনুমান করা হয়েছিল যে গাড়ির চাহিদা কমে আসবে। কিন্তু এর সম্পূর্ণ বিপরীত ঘটনা ঘটেছে। এটি আকাঙ্ক্ষার চাইতেও ভালো ফল করেছে, যা গত দু’বছরের তুলনায় অনেকটাই বেশি।”

সঙ্গে থাকুন ➥