Maruti Suzuki ও Toyota যৌথভাবে ছোট ইলেকট্রিক SUV গাড়ি নিয়ে কাজ করছে, কোডনাম প্রকাশ হল

Published on:

ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা যেভাবে বেড়ে চলেছে, তাতে ব্যবসা ধরে রাখতে গেলে যেকোনো সংস্থাকেই যে বৈদ্যুতিক মডেলের গাড়ি বাজারে নিয়ে আসতে হবে তা ভালোই আন্দাজ যায়। গেল বছর ভারতের বাজারে একাধিক সংস্থার ইলেকট্রিক মডেলের গাড়ি লঞ্চ হয়েছে। তবে সেই দৌড়ে অংশগ্রহণ করতে এবার বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসতে চলেছে Maruti Suzuki। অনলাইন রিপোর্ট অনুযায়ী, এটি একটি ছোট ইলেকট্রিক এসইউভি গাড়ি, যার সাংকেতিক নাম দেওয়া হয়েছে YY8।

বরাবরের মতো এবারও দেশের মধ্যবিত্ত মানুষের কথা বিবেচনা করেই ওয়াইওয়াই৮ (YY8) ইলেকট্রিক গাড়িটি আনতে চলেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। আসন্ন টাটা পাঞ্চ ইভি (Tata Punch EV)-র সাথে প্রতিযোগিতা চলবে এর। এদিকে ২০১৮-র শেষের দিকে সুজুকি ওয়াগনআর (Suzuki WagonR)-এর একটি ইলেকট্রিক প্রোটোটাইপ মডেলের টেস্টিং করতে দেখা গিয়েছিল। তবে এখনো পর্যন্ত নিজেদের একটিও ইলেকট্রিক মডেলের গাড়ি লঞ্চ করে উঠতে পারেনি সংস্থাটি।

কোম্পানির তরফে জানানো হয়েছে যে তারা সাশ্রয়ী মডেলের ইলেকট্রিক গাড়ি নিয়ে আসতে চলেছে। এমনকি তারা চলতি দশকের মাঝামাঝি সময়ে এই জাতীয় গাড়ি নিয়ে আসবে বলে পরিকল্পনা করছে। পাশাপাশি পরিবেশের দূষণ কমাতে আগামীতে আরো একাধিক গাড়ির পরিবেশবান্ধব জ্বালানি (সিএনজি) চালিত মডেল নিয়ে আসার জন্য হাত লাগিয়েছে মারুতি সুজুকি। অনুমান করা হচ্ছে YY8 মাইক্রো এসইউভি গাড়িটি ২০২৪-এ সর্বসমক্ষে নিয়ে আসতে পারে সংস্থাটি।

সূত্রের খবর, Toyota-র সাথে যৌথভাবে ইলেকট্রিক এসইউভি গাড়িগুলি Maruti Suzuki-র গুজরাতের নির্মাণ কেন্দ্রে প্রস্তুত করা হবে। আসন্ন Maruti Suzuki YY8-এর দাম হতে পারে ১০ লক্ষ টাকার কাছাকাছি।

অন্যদিকে Tata Motors ইতিমধ্যেই Nexon ও Tigor-এর বৈদ্যুতিক ভার্সন নিয়ে এসেছে ভারতের বাজারে। টাটা একটি নতুন সহায়ক সংস্থার অধীনে বিপুল বিনিয়োগের মাধ্যমে এই ক্ষেত্রে প্রগতির ধারা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আবার এবছর আরও বেশি রেঞ্জের Nexon EV নিয়ে আসতে পারে টাটা। পাশাপাশি দেশের মধ্যবিত্তদের জন্য একাধিক বৈদ্যুতিক গাড়ি তৈরি করছে দেশীয় সংস্থাটি। ১-২ বছরের মধ্যে Tiago, Punch ও Altroz-এর বিদ্যুৎ চালিত ভার্সন নিয়ে আসতে পারে Tata।

সঙ্গে থাকুন ➥