Metaverse: এ কী কান্ড! এবার অনলাইনে গণধর্ষণের ভয়ঙ্কর অভিযোগ, তদন্তে পুলিশ

Published on:

Metaverse 16 Year Old Girl Gang Raped

মানুষ যত আধুনিক হচ্ছে ততই বাস্তব আর ভার্চুয়াল দুনিয়ার মধ্যে পার্থক্য কমে আসছে। আর এমন পরিস্থিতিতে সৃষ্টি হচ্ছে নতুন নতুন অপরাধ। সম্প্রতি এমনই ভার্চুয়ালি গণধর্ষনের শিকার হলো ১৬ বছরের এক কিশোরী। বিষয়টি আশ্চর্য লাগলেও এমনই অভিযোগ করা হয়েছে কিশোরীর তরফ থেকে। অভিযোগে জানানো হয়েছে যে, যদিও শারীরিকভাবে কোনো ক্ষতি হয়নি তবে সে মানসিক এবং মনস্তাত্ত্বিকভাবে ভীষণ আঘাত পেয়েছে। আর অভিযোগের পরেই এই বিষয়ে তদন্ত শুরু করেছে ব্রিটেন পুলিশ।

ভিআর হেডসেট (VR Headset) পরে ওই কিশোরী মেটাভার্সে একটি গেম খেলছিল। আর তখনই একদল যুবক তার উপর হামলা চালায়। যদিও এই ঘটনায় কিশোরীর শারীরিক কোনো ক্ষতি হয়নি। তবে দাবি করা হচ্ছে যে, বাস্তব ঘটনার মতোই এক্ষেত্রেও কিশোরী ইমোশনাল এবং সাইকোলজিক্যাল ট্রমার শিকার হয়েছে। যার উপর ভিত্তি করে পুলিশ এই বিষয়ে তদন্ত করতে শুরু করেছে। যদিও ব্রিটেনে আগেও এমন কিছু ভার্চুয়াল ঘটনা ঘটেছে, তবে মনে করা হচ্ছে ভার্চুয়াল দুনিয়ায় যৌন অপরাধের এটিই প্রথম তদন্ত।

এই ঘটনা প্রসঙ্গে ব্রিটেনের এক সিনিয়র পুলিশ জানিয়েছেন, শারীরিকভাবে ক্ষতি না হলেও নির্যাতিতার যেরূপ মানসিক অবস্থা হয়, এক্ষেত্রেও সেই একই রকম অভিজ্ঞতা হয়েছে। ফলস্বরূপ ওই কিশোরীর উপর মানসিক ভাবে ভয়ংকর প্রভাব পড়েছে। যদিও কিশোরীর পরিচয় বা কোন গেম খেলতে গিয়ে এই ধরনের ঘটনা ঘটেছে সেই সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

ওই পুলিশ কর্মকর্তা আরো জানিয়েছেন যে, তদন্ত করতে গিয়ে তাদের বেশ কিছু সমস্যায়ও পড়তে হয়েছে। কারণ এই ধরনের ভার্চুয়াল অপরাধের জন্য এখনো কোনো নিয়ম তৈরি হয়নি। তবে নির্যাতিতার মানসিক ট্রমা এই তদন্তের মূল কারণ।

এই ঘটনায় অনেকেই প্রশ্ন তুলেছেন যেখানে বাস্তব ঘটনার বিচার দিনের পর দিন আটকে থাকে সেখানে এই ধরনের ভার্চুয়াল ঘটনার জন্য এত তৎপরতার কারণ কি? আর এই প্রশ্নের উত্তর হিসেবে ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি জানান, বাস্তবে ঘটনাটি না ঘটলেও এই ধরনের ভার্চুয়াল ঘটনার প্রভাব ব্যক্তির মনে ব্যাপক প্রভাব ফেলে, এছাড়াও, যে অপরাধীরা ভার্চুয়াল দুনিয়ায় এমন ঘৃণ্য অপরাধ করতে পারে তারা বাস্তব দুনিয়াতেও এমন কাজ করতেই পারে।

সঙ্গে থাকুন ➥