HomeTech News২৭ বছর পরিষেবা দেওয়ার পর অবসর নিচ্ছে Microsoft Internet Explorer! ভারাক্রান্ত নেটিজেনদের...

২৭ বছর পরিষেবা দেওয়ার পর অবসর নিচ্ছে Microsoft Internet Explorer! ভারাক্রান্ত নেটিজেনদের মন

অবশেষে Internet Explorer-এর কফিনে শেষ পেরেকটা পুঁতল Microsoft! আগামীকাল বন্ধ হচ্ছে এই প্রাচীন ব্রাউজার।

দীর্ঘ ২৭ বছর ধরে সার্ভিস দেওয়ার পর অবশেষে আগামীকাল, অর্থাৎ ২০২২ সালের ১৫ জুন থেকে চিরতরে বন্ধ হচ্ছে Microsoft (মাইক্রোসফ্ট)-এর পুরোনো (oldest) ব্রাউজার Internet Explorer (ইন্টারনেট এক্সপ্লোরার) বা IE (আইই)। আসলে মার্কেটে একাধিক নজরকাড়া ফিচারসমৃদ্ধ ব্রাউজারের আবির্ভাব ঘটায় বহুদিন আগেই কোমায় চলে গিয়েছিল IE। তাই দীর্ঘদিন ধরে অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম চালানোর পর অবশেষে চলতি মাসে এই ব্রাউজারকে পাকাপাকিভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্মাতা সংস্থা Microsoft। আর দীর্ঘদিনের যাত্রাপথের অবসানে সকলের সুপরিচিত এই ব্রাউজারটি স্মৃতির পাতায় জায়গা করে নেওয়ায়, অধিকাংশ নেটিজেনদের মনই রীতিমতো ভারাক্রান্ত হয়ে গিয়েছে।

আপনাদেরকে জানিয়ে রাখি, ১৯৯৫ সালে ইন্টারনেট এক্সপ্লোরার প্রথমবার বাজারে আসে। উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে বাড়তি সুবিধা হিসেবে এই ওয়েব ব্রাউজারটিকে মার্কেটে আনা হয়েছিল। নড়বড়ে মাউস হাতে ইন্টারনেট এক্সপ্লোরারই প্রথম মানুষকে বইমুখো থেকে ওয়েবমুখো করে। তবে ১৯৯৫ সালে আবির্ভূত হলেও ইন্টারনেট এক্সপ্লোরারের জনপ্রিয়তা তুঙ্গে পৌঁছোয় ২০০৩ সালে। তখন বিশ্বের প্রায় ৯৫% মানুষই এই ব্রাউজার ব্যবহার করত। কিন্তু ধীরে ধীরে মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বীরা একে একে অন্যান্য ব্রাউজার মার্কেটে লঞ্চ করায় ক্রমে ইন্টারনেট এক্সপ্লোরার তার একচ্ছত্র আধিপত্য হারাতে থাকে।

একথা নিঃসন্দেহে বলা যায় যে, মার্কেটে গুগল ক্রোম (Google Chrome)-এর মতো প্রতিযোগীদের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ইউজারদের কাছে জনপ্রিয়তা খোয়াতে থাকে আইই (IE)। তাই ২০১৬ সাল থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছিল মাইক্রোসফট। উপরন্তু, ততদিনে বাজারে এই আমেরিকান সংস্থার নতুন ব্রাউজার মাইক্রোসফট এজ ((Microsoft Edge) এসে যাওয়ায় সংস্থাটি এটিকে জনপ্রিয় করে তোলার কাজে ব্যস্ত হয়ে পড়ে। এরপর যত দিন গড়িয়েছে, ততই ধীরে ধীরে আইই ক্রমশ বাতিলের খাতায় চলে গেছে৷ সময়ের সাথে সাথে আপডেটেড টেকনোলজি ইন্টারনেট এক্সপ্লোরারে সাপোর্ট না করায় অন্যান্য ব্রাউজারগুলি বরাবরই একে টেক্কা দিয়ে এসেছে। তাই দীর্ঘ ২৭ বছরের কর্মজীবনের পর ইন্টারনেট এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেকটা লাগানোর সিদ্ধান্ত নিতেই হল মাইক্রোসফ্টকে!

প্রসঙ্গত জানিয়ে রাখি, Internet Explorer বন্ধ হওয়ার পর ইউজাররা এর পরিবর্তে ক্রোমিয়াম-ভিত্তিক Microsoft Edge ব্রাউজার ব্যবহার করতে পারেন, যা উইন্ডোজ এবং ম্যাকওএসকে সাপোর্ট করে। Microsoft জানিয়েছে যে, Edge ব্রাউজার IE-র চাইতে অনেক বেশি সুরক্ষিত। Edge-এ একটি ডুয়েল ইঞ্জিন অ্যাডভান্টেজ আছে, যা লেগ্যাসি এবং মডার্ন ওয়েবসাইট উভয়ই সাপোর্ট করে। এছাড়াও, Microsoft Edge-এ একাধিক কার্যকর ফিচার মজুত রয়েছে যা Internet Explorer-এর তুলনায় অনেক বেশি প্রোডাক্টিভিটি অফার করে। তাই Microsoft-এর এই নতুন ব্রাউজারটি যে Internet Explorer-এর সুযোগ্য ভবিষ্যৎ হতে চলেছে, সেকথা বলাই বাহুল্য।

RELATED ARTICLES

Most Popular